শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বুধবার, ২৮ আগস্ট ২০১৯
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | ব্রেকিং নিউজ » নতুন আইন গণমাধ্যমকর্মীদের সুরক্ষা দেবে: তথ্যমন্ত্রী
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | ব্রেকিং নিউজ » নতুন আইন গণমাধ্যমকর্মীদের সুরক্ষা দেবে: তথ্যমন্ত্রী
৪৫০ বার পঠিত
বুধবার, ২৮ আগস্ট ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নতুন আইন গণমাধ্যমকর্মীদের সুরক্ষা দেবে: তথ্যমন্ত্রী

পক্ষকাল ডেস্ক---- তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, গণমাধ্যম আইন পাস হলে গণমাধ্যমের সব সমস্যার সমাধান হবে। আইন পাসের পর হঠাৎ করেই কর্মী ছাঁটাই চলবে না। ছাঁটাই করলেও তাদের সব ধরনের পাওনা বুঝিয়ে দিতে হবে। এ আইন গণমাধ্যমকর্মীদের সুরক্ষা দেবে।
বুধবার দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের নেতাদের সঙ্গে বৈঠকের শুরুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় তথ্য সচিব আবদুল মালেক উপস্থিত ছিলেন। বক্তব্য দেন ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের চেয়ারম্যান রেজওয়ানুল হক রাজা ও সদস্য সচিব শাকিল আহমেদ।
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, এ আইন পাস হতে একটু বিলম্ব হচ্ছে। এ নিয়ে সবাইকে আবার বসতে হবে। তারপর এ আইন মন্ত্রিসভায় অনুমোদন হওয়ার পর জাতীয় সংসদে উত্থাপন করা হবে। আইনটি হলে এর আলোকে টেলিভিশনে যারা সাংবাদিকতা করছেন, তাদের জন্য নতুন নীতিমালা করার সুযোগ তৈরি হবে।
মন্ত্রী বলেন, সম্প্রচার আইন পাস হলে একটি সম্প্রচার কমিশনও হবে। তখন টেলিভিশনে কর্মরত সাংবাদিকদের চাকরিসহ অনেক সমস্যার সমাধান হবে।
সম্প্রচারে শৃঙ্খলা রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, বর্তমানে সম্প্রচারের ক্ষেত্রে অনেকটাই শৃঙ্খলা ফিরে এসেছে। আগে অনুমোদনের ভিত্তিতে বাংলাদেশি চ্যানেলগুলো সিরিয়ালি প্রচার করা হতো না, এখন সেটা হচ্ছে। এ ক্ষেত্রে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। ভবিষ্যতেও পরিচালনা করা হতে পারে।
হাছান মাহমুদ বলেন, দেশে চিভি চ্যানেল বেশি হওয়ায় আয় কমেছে। এর জন্যই হয়তো কিছু কিছু চ্যানেলের নিয়মিত বেতন-ভাতা দিতে সমস্যা হচ্ছে। এর সুরাহা করা হবে। এখন আর দেশের বিজ্ঞাপন বাইরের টিভি চ্যানেলে যায় না। এতে দেশের গণমাধ্যমকর্মীদের স্বার্থ সংরক্ষণ হবে।
তিনি আরও বলেন, বর্তমানে ৩৩টি চ্যানেল সম্প্রচারে আছে। আরও চ্যানেল আসছে। এখানে কয়েক হাজার গণমাধ্যমকর্মী কাজ করছেন। বর্তমানে চালু চ্যানেলগুলো প্রদর্শনে আগে সিরিয়াল মানা হতো না। সিরিয়াল পেতে কেবল অপারেটরদের কাছে ধরনা দিতে হতো। এখন সে অবস্থা নেই। সিরিয়াল মানার বিষয়ে এখনও যেখানে ত্রুটি আছে, তা সমাধানে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।
সূত্র: সমকাল



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)