শিরোনাম:
ঢাকা, শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩, ২২ মাঘ ১৪২৯

Daily Pokkhokal
বুধবার, ৮ জানুয়ারী ২০২০
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | ব্রেকিং নিউজ » অ্যাপে ধান বিক্রির আবেদন ৭৬ হাজার কৃষকের
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | ব্রেকিং নিউজ » অ্যাপে ধান বিক্রির আবেদন ৭৬ হাজার কৃষকের
২৮৫ বার পঠিত
বুধবার, ৮ জানুয়ারী ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অ্যাপে ধান বিক্রির আবেদন ৭৬ হাজার কৃষকের

---

পক্ষকাল সংবাদ-

মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমিয়ে সরকারের কাছে কৃষক যাতে নিজের ধান নিজেই বিক্রি করতে পারেন, এজন্য প্রথমবারের মতো খাদ্য অধিদপ্তর তৈরি করেছে ‘কৃষকের অ্যাপ’। এবারের আমন মৌসুমে পাইলট প্রকল্পের আওতায় ১৬টি জেলার ১৬টি উপজেলায় এই আ্যাাপ চালু হয়েছে। অ্যাপের মাধ্যমে কৃষক ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ধান বিক্রির সব কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। গত বছরের ২৫ নভেম্বর অ্যাপটি উদ্বোধনের পর এখন পর্যন্ত মোট ১ লাখ ৪১ হাজার ৯৮৯ কৃষক নিবন্ধনের জন্য আবেদন করেছেন। এর মধ্যে ধান বিক্রির আবেদন করেছেন ৭৬ হাজার ৫৮৩ জন। এখন পর্যায়ক্রমে সারা দেশে এ কৃষক অ্যাপ চালু করা হবে।

কৃষকের অ্যাপটি মূলত স্মার্টফোনে ব্যবহারোপযোগী একটি অ্যাপ্লিকেশন/সফটওয়্যার। কৃষক যেন আঙুলের ছোঁয়ায় সরকারি সেবা পেতে পারে, সে লক্ষ্যকে সামনে রেখেই এই সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। এটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যায়।

খাদ্য মন্ত্রণালয় জানিয়েছে, কৃষক ঘরে বসেই এই অ্যাপের মাধ্যমে সরকারের কাছে ধান বিক্রয়ের আবেদন করতে পারবেন। শুধু তাই নয়, আবেদন করার পর তা কী অবস্থায় আছে এবং ধান বিক্রির বরাদ্দাদেশ পান সেটিও তিনি ঘরে বসেই জানতে পারবেন। এছাড়া মোবাইল এসএমএসের মাধ্যমে তার আবেদনের অবস্থা জানতে পারবেন।

বরাদ্দাদেশে উল্লেখ থাকে কী পরিমাণ ধান কোন এলএসডিতে সরবরাহ করতে হবে। ধান সরবরাহ করা হলে সংশ্লিষ্ট কৃষককে ‘ওজন মান মজুদ সনদ’ দেয়ার প্রক্রিয়া শুরু হয়। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এই সনদ মঞ্জুর করলে কৃষক ব্যাংক থেকে তার প্রাপ্য টাকা বুঝে নেবেন। কোনো সমস্যা হলে কৃষক এই অ্যাপের মাধ্যমে তার অভিযোগ করতে পারবেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)