শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ১০ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » সম্পাদক বলছি » ‘হঠাৎ বড়লোক হওয়া মানুষ মিডিয়া নিয়ন্ত্রণ করছে’
প্রথম পাতা » সম্পাদক বলছি » ‘হঠাৎ বড়লোক হওয়া মানুষ মিডিয়া নিয়ন্ত্রণ করছে’
২৬৩ বার পঠিত
শনিবার, ১০ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

‘হঠাৎ বড়লোক হওয়া মানুষ মিডিয়া নিয়ন্ত্রণ করছে’

---পক্ষকাল প্রতিবেদক: এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরী বলেছেন, হঠাৎ বড়লোক হয়ে এক শ্রেণীর মানুষ মিডিয়া নিয়ন্ত্রণসহ পরিবেশ আন্দোলনের কর্মীদেরকে মামলায় জড়িয়ে ফেলছে। এতে পরিবেশ আন্দোলন করা দিনে দিনে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশনে শনিবার দিনব্যাপী ‘পরিবেশনীতি ও আইনসমূহের বাস্তবায়ন সমস্যা’ শীর্ষক বিশেষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাপা, বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন), পরিবেশ সপক্ষ বিশ্ববিদ্যালয় ও ১৫টি সহযোগী সংগঠন এ বিশেষ সম্মেলন আয়োজন করে।

জামিলুর রেজা চৌধুরী বলেন, পরিবেশ আন্দোলনের এই কঠিন পরিস্থিতি মোকাবেলায় বাস্তব অবস্থা বিশ্লেষণ করে কার্যকর কৌশল নির্ধারণ করতে হবে।

তিনি বলেন, দেশে পরিবেশ আইনের ঘাটতি নেই। দেশে ৬৪টি পরিবেশ আইন রয়েছে। কিন্তু এসব আইনের কোনো বাস্তবায়ন নেই। সরকারি পর্যায়ে এমন অনেক প্রকল্প অনুমোদন দেওয়া হচ্ছে যার সঙ্গে ড্যাবের কর্মপরিকল্পনার অসঙ্গতি রয়েছে।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য দেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ভূঁইয়া শফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন, বেন’র বিশ্ব সমন্বয়কারী নজরুল ইসলাম।

সভাপতিত্ব করেন সম্মেলন প্রস্তুতি কমিটির সভাপতি নজরুল ইসলাম। দিনব্যাপী এ সম্মেলনে প্লানারী সভা ছাড়াও ১৫টি সমান্তরাল সভা হবে। এসব সভার আলোকে কৌশলপত্র তুলে ধরা হবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ভূঁইয়া শফিকুল ইসলাম বলেন, দেশের মানুষ গণতন্ত্রের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়ে ঘরে ঢুকে পড়ে আল্লাহু আকবর ধ্বনী দিচ্ছে। আর এ অবস্থায় যদি বজরং বলি ধ্বনী ওঠে, তাহলে ঠেকাবেন কি করে?

তিনি বলেন, ক্ষমতাসীন দলের একশ্রেণীর লোক ও পুলিশ ইয়াবা ব্যবসার ঠিকাদারী নিয়েছে। সাম্রাজ্যবাদীদের মদদেও এদেশে মাদক ব্যবসার বিস্তার ঘটছে। কারণ তারা চায় এদেশের মানুষ বিশেষ করে তরুণ সমাজ নেশায় বুদ হয়ে থাকুক। নেশাগ্রস্থ জাতি পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারে না।

উদ্বোধনী অনুষ্ঠানের পর প্লানারি সেশন শুরু হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব নজিবুর রহমান।



এ পাতার আরও খবর

সত্য কথা বলার আগে লেখার আগেই মুস্তাকের মত স্থায়ী জামিন নিয়ে রাখবেন প্লিজ সত্য কথা বলার আগে লেখার আগেই মুস্তাকের মত স্থায়ী জামিন নিয়ে রাখবেন প্লিজ
ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতি ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতি
প্রতিমন্ত্রীর ফরহাদের একটি মোটরসাইকেল ছিলনা এখন তার চারটি দামি গাড়ি প্রতিমন্ত্রীর ফরহাদের একটি মোটরসাইকেল ছিলনা এখন তার চারটি দামি গাড়ি
নতুন বছরে মন্ত্রীসভায় বড় রদবদল-কাজল ফকিরের আগাম বানী নতুন বছরে মন্ত্রীসভায় বড় রদবদল-কাজল ফকিরের আগাম বানী
৪ঠা ডিসেম্বর  আমাদের আত্মত্যাগের বিনিময়ে স্বৈরাচার পরাস্তের দিন ৪ঠা ডিসেম্বর আমাদের আত্মত্যাগের বিনিময়ে স্বৈরাচার পরাস্তের দিন
শহীদ ডা. মিলন দিবস-কবে হবে মিলন ভাইয়ের হত্যার বিচার -? শহীদ ডা. মিলন দিবস-কবে হবে মিলন ভাইয়ের হত্যার বিচার -?
বাঙালির শোকের মাস বাঙালির শোকের মাস
রাষ্ট্র পরিবর্তনের প্রথম শর্ত হচ্ছে শিরদাঁড়া শক্ত করে, মাথা উঁচু করে প্রশ্ন করা রাষ্ট্র পরিবর্তনের প্রথম শর্ত হচ্ছে শিরদাঁড়া শক্ত করে, মাথা উঁচু করে প্রশ্ন করা
শহীদ কমরেড তাহের বীর উত্তমের ফাসির পুর্বে শেষ চিঠি শহীদ কমরেড তাহের বীর উত্তমের ফাসির পুর্বে শেষ চিঠি
স্রোতের বিপরীতে একজন অধ্যাপক ফারুক, রাষ্ট্রের মন্ত্রী সচিব এবং আমরা… স্রোতের বিপরীতে একজন অধ্যাপক ফারুক, রাষ্ট্রের মন্ত্রী সচিব এবং আমরা…

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)