শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
রবিবার, ৩ এপ্রিল ২০১৬
প্রথম পাতা » খেলাধুলা » টি ২০ বিশ্বকাপের ফাইনাল আজ
প্রথম পাতা » খেলাধুলা » টি ২০ বিশ্বকাপের ফাইনাল আজ
২১১ বার পঠিত
রবিবার, ৩ এপ্রিল ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

টি ২০ বিশ্বকাপের ফাইনাল আজ

---ডেস্ক: ভারতে উড়ালসেতু দুর্ঘটনায় ২১ জনের প্রাণ হারানোর শোকে আছন্ন গোটা কলকাতা। ওদিকে সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের পর গোটা ভারত যন্ত্রণায় ভুগছে। কলকাতায় শোকের আবহের মধ্যেও টি ২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচটা আড়াল হয়ে যায়নি।শোক আড়াল করে ফাইনাল-বরণ করে নিতে প্রস্তুত ক্রিকেটের নন্দনকানন ইডেন গার্ডেন। তবে নিহতদের স্মরণ করতে ৭ মিনিটের ফাইনালের অনুষ্ঠান থেকে এক মিনিট কেটে নেয়া হয়েছে নীরবতা পালনের জন্য। ২০১০-এর চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও ২০১২-র চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ নিজেদের দ্বিতীয় শিরোপা জয়ের লক্ষ্যে ইডেনে মুখোমুখি আজ শেষ মহারণে। ইংলিশ গ্লামার নাকি ক্যারিবীয় উদ্দাম নৃত্য? শিরোপা উৎসব দেখার অপেক্ষা ফুরাবে আর কয়েক ঘণ্টা পর।

ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। আগেরদিন জানানো হয়েছিল, ফাইনালের আগে কোনো অনুষ্ঠান থাকছে না। উড়ালসেতুতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে অনুষ্ঠান বন্ধ থাকবে। কিন্তু কাল শিল্পীদের মহড়ায় বোঝা গেল, ফাইনালের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে। টি ২০ ক্রিকেট মানেই তো বিনোদন। ম্যাচ চলবে, নাচগান হবে- এটাই অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এবার ফাইনালে স্বাগতিক ভারত না থাকায় দু’দলেরই সুবিধা। প্রায় ৭০ হাজার দর্শক ভাগ হয়ে গেইল-রুটদের সমর্থন জানাবে।

ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সভাপতি সৌরভ গাঙ্গুলী ও যুগ্ম সম্পাদক অভিষেক ডালমিয়ার আশা, গ্যালারিতে একটি আসনও ফাঁকা থাকবে না। ভারত ফাইনালে নেই, তাই টিকিটের জন্য হাহাকারও নেই। তবে চাহিদা আছে। শোনা যাচ্ছে, কালোবাজারিরা এবার মার খাবে।

শনিবার দু’দলই বিকেলের পর অনুশীলনে আসে। ট্রফি উন্মোচন ও দু’দলের অধিনায়কের সংবাদ সম্মেলন অনুশীলনের আগেই শেষ করে ফেলেন। টি ২০ বিশ্বকাপ ক্রিকেটে একই দিনে দুটি ফাইনাল। ছেলেদের আগে বিকেল ৩টায় মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া মহিলা দল।

ফাইনালে কারা এগিয়ে? ইংল্যান্ড সেমিফাইনালে হারিয়েছে গ্রুপপর্বে কোনো ম্যাচ না-হারা নিউজিল্যান্ডকে। ক্যারিবীয়রা হারিয়েছে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট স্বাগতিক ভারতকে। শুক্রবার কলকাতা স্পোর্টস জার্নালিস্টস অ্যাসোসিয়েশনে মিডিয়ার জন্য ভোজসভার আয়োজন করা হয়। সেখানে আইসিসির প্রধান নির্বাহী ও দক্ষিণ আফ্রিকার সাবেক উইকেটকিপার ডেভিড রিচার্ডসন ইংল্যান্ডকে এগিয়ে রাখলেন।

তিনি বলেন, ‘এই ইংল্যান্ডকে হারানো ওয়েস্ট ইন্ডিজের জন্য সহজ হবে না।’ এদিকে আড্ডায় সাবেক ক্যারিবীয় ক্রিকেট তারকা ইয়ান বিশপ বলেন, ‘আমাদের ছেলেদের ক্ষিদে কতটা থাকবে সেটাই এ ফাইনালে সবচেয়ে বড় ব্যাপার। যদি শিরোপা জেতার ক্ষিদেটা থাকে তাহলে ক্যারবীয়রাই এগিয়ে থাকবে।’

ইংল্যান্ডের দুর্বল জায়গা তাদের বোলিং। নিউজিল্যান্ডের বিপক্ষে ডেথ ওভারই ইংলিশদের বাঁচিয়ে দিয়েছে। ফকনার-জর্ডানরা যদি তাদের সেরাটা দিতে পারেন তাহলে মরগ্যানদের জন্য কাজটা সহজ হয়ে যাবে। সুপার টেন থেকে শীর্ষ ১০ ব্যাটসম্যান হিসাব করলে দ্বিতীয় থেকে সেরা তিনে রয়েছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট, জেসন রয় ও জস বাটলার। ইংল্যান্ডের ব্যাটিং নাইনআপ শক্তিশালী।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৩০ তাড়া করে জেতায় তারা আত্মবিশ্বাসী হয়ে উঠেছে। ফাইনালের পথে ইংল্যান্ড হারিয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, আফগানিস্তান ও নিউজিল্যান্ডকে।

শোনা যাচ্ছে, উইকেটে ঘাস থাকবে। সেক্ষেত্রে দু’দলের জন্যই সমান সুযোগ থাকবে। কাল জেসন, বাটলাররা নেটে স্পিন ও পেস দুই ধরনের বোলারদের বিপক্ষে নিজেদের ঝালিয়ে নিলেন। রুট বলেন, ‘আমরা অসাধারণ একটি অভিজ্ঞতার জন্য অপেক্ষা করছি। ছোটবেলা থেকেই ফাইনাল খেলা আমাদের স্বপ্ন। সেমিফাইনাল খেলার সময়ও আমাদের মধ্যে উত্তেজনা কাজ করেছে। ছেলেদের বোঝানোর চেষ্টা করেছি, আরেকটি ম্যাচ জিতলেই স্বপ্নপূরণ হবে।’

ওয়েস্ট ইন্ডিজ কাল পর্যন্ত ভ্রমণের ধাক্কা সামলানোর চেষ্টা করেছে। গেইলরা কাল দুপুর পর্যন্ত ঘুমিয়ে কাটিয়েছেন। ড্রেসিংরুমে এখনও আনন্দের রেশ কাটেনি। স্যামি মনে করছেন, পুরো দল ম্যাচেও উজ্জীবিত থাকলে ফলটা তাদের পক্ষেই আসবে। কাল বিকেলে অনুশীলনেও তাদের প্রাণবন্ত মনে হল। টুর্নামেন্টে তারা শুধু আফগানিস্তানের কাছে হেরেছে। ওই ম্যাচে গেইলসহ আরও কয়েকজন খেলেননি। সুপার টেন থেকে তারা হারিয়েছে ইংল্যান্ড, শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা ও ভারতকে। স্যামি বলেন, ‘এটা আরেকটি ম্যাচ আমাদের কাছে। টুর্নামেন্টের শেষ ধাপ। আমরা এখন ইংল্যান্ডকে ফোকাসে রাখছি, কিন্তু মূল ফোকাসটা নিজেদের ওপর। যদি মনে করি আমরা পরব, ওয়েস্ট ইন্ডিজ তাহলে পারবে। এ ফরম্যাটে আমরা সব সময়ই ধ্বংসাত্মক।’

এ নিয়ে ইডেনে আইসিসির দ্বিতীয় বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হচ্ছে। ১৯৮৭ ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। এবার কি পারবে ইংল্যান্ড? নাকি ক্যারবীয় নাচে উন্মাতাল হবে ইডেন গার্ডেন?



এ পাতার আরও খবর

চরম নাটকীয়তার পর ‘যৌথ চ্যাম্পিয়ন’ বাংলাদেশ-ভারত চরম নাটকীয়তার পর ‘যৌথ চ্যাম্পিয়ন’ বাংলাদেশ-ভারত
ইউনিভার্সাল  রেকর্ড ফর্মে প্রথম বাংলাদেশ হিসেবে ইউনিভার্সাল বুকেনাম। অন্তর্ভুক্ত করলেন সুইজারল্যান্ড প্রবাসী গ্র্যান্ডমাস্টার কারাতে ডক্টর মোহা : গোলাম জাকারিয়া ইউনিভার্সাল রেকর্ড ফর্মে প্রথম বাংলাদেশ হিসেবে ইউনিভার্সাল বুকেনাম। অন্তর্ভুক্ত করলেন সুইজারল্যান্ড প্রবাসী গ্র্যান্ডমাস্টার কারাতে ডক্টর মোহা : গোলাম জাকারিয়া
প্রেমজিত সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন থেকে  বহিষ্কারের পর ও বাংলাদেশের সেমিনারে আসলেন প্রেমজিত সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন থেকে বহিষ্কারের পর ও বাংলাদেশের সেমিনারে আসলেন
বিশ্বকাপের টিকিট পেতে মাঠে নামছে ব্রাজিল বিশ্বকাপের টিকিট পেতে মাঠে নামছে ব্রাজিল
চোখের জলে মেসির বিদায় চোখের জলে মেসির বিদায়
অলিম্পিকসে ফুটবলের মুকুট ধরে রাখল ব্রাজিল অলিম্পিকসে ফুটবলের মুকুট ধরে রাখল ব্রাজিল
পর্দা নামল টোকিও অলিম্পিকসের, অপেক্ষা প্যারিসের পর্দা নামল টোকিও অলিম্পিকসের, অপেক্ষা প্যারিসের
করোনা আক্রান্ত শচীন করোনা আক্রান্ত শচীন
কিউই পেসারে আসা-যাওয়ার মিছিলে টাইগাররা কিউই পেসারে আসা-যাওয়ার মিছিলে টাইগাররা
আজকে নতুনত্ব অধিনায়ক ঘোষণা হবে বাংলাদেশের আজকে নতুনত্ব অধিনায়ক ঘোষণা হবে বাংলাদেশের

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)