শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ১৩ জুন ২০১৫
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » সরকার চাইলেও আপনার ফেসবুক মেসেজ পড়তে পারবে না
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » সরকার চাইলেও আপনার ফেসবুক মেসেজ পড়তে পারবে না
৩০২ বার পঠিত
শনিবার, ১৩ জুন ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সরকার চাইলেও আপনার ফেসবুক মেসেজ পড়তে পারবে না

---
ডেস্ক :
সম্প্রতি ফেসবুকের অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন বহু ব্যবহারকারী। এবার তাদের এ উদ্বেগ দূর করতে নিরাপদ প্রিটি গুড প্রাইভেসি (পিজিপি) এনক্রিপশন ব্যবস্থা চালু করেছে বিশ্বের শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগমাধ্যমটি।এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে, ইনডিপেনডেন্ট।

পিজিপি মূলত একটি প্রোগ্রাম-যা ব্যবহার করে সাংবাদিক, অ্যাক্টিভিস্ট এবং গোপনে মেসেজ আদানপ্রদানে আগ্রহীরা। এটি মূলত দুটি ‘কি’ ব্যবহার করে। এর একটি পাবলিক, যা ঠিকানা হিসেবে ব্যবহৃত হয়। অন্যটি প্রাইভেট, যা পাসওয়ার্ড হিসেবে ব্যবহৃত হয়।

নতুন পিজিপি এনক্রিপশনের আওতায় থাকলে সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আপনার অ্যাকাউন্টের তথ্য জানতে পারবে না, এমনটাই জানিয়েছে ফেসবুক।

পিজিপি কি-এর আওতায় ফেসবুক ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে মেইল পাঠাবে ফেসবুক। এ নিরাপত্তামূলক ব্যবস্থার মাধ্যমে মেসেজ এমনভাবে এনক্রিপ্ট করা হবে যে, শুধু মেসেজটির প্রাপকই মেইল পড়তে পারবে। এর ব্যবহারকারীরা সহজেই এ এনক্রিপশনের নিরাপত্তাব্যবস্থার আওতায় থাকবে।

ফেসবুকের প্রোফাইলে এ এনক্রিপশন ব্যবহার করা হলে তার নিরাপত্তা নিশ্চিন্ত হবে।

কিন্তু প্রাথমিকভাবে ফেসবুক এ ব্যবস্থা গ্রহণ করার আগে পরীক্ষা করে দেখার আহ্বান জানিয়েছে ব্যবহারকারীদের। এতে প্রাথমিকভাবে মেসেজ এনক্রিপ্ট করা হবে এবং পরে ডিক্রিপ্ট করা হবে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)