শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২ মার্চ ২০১৫
প্রথম পাতা » সম্পাদক বলছি » অভিজিৎহত্যায় ফারাবী গ্রেপ্তার
প্রথম পাতা » সম্পাদক বলছি » অভিজিৎহত্যায় ফারাবী গ্রেপ্তার
২৩৭ বার পঠিত
সোমবার, ২ মার্চ ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অভিজিৎহত্যায় ফারাবী গ্রেপ্তার

---


পক্ষকাল প্রতিবেদকঃ
  লেখক অভিজিৎ রায় হত্যা মামলায় সেই শাফিউর রহমান ফারাবীকে রযায ব গ্রেপ্তার করেছে, যিনি এর আগে ব্লগার রাজীব হত্যাকাণ্ডের পর ফেইসবুকে উসকানিমূলক স্ট্যাটাস দিয়ে গ্রেপ্তার হয়েছিলেন।
উগ্রবাদীদের পক্ষে বিভিন্ন সময় কার্যক্রম পরিচালনাকারী ফারাবী বাংলা বই বিক্রির ওয়েবসাইট ‘রকমারি ডটকম’ থেকে অভিজিৎ রায়ের বই সরাতেও হুমকি দিয়েছিলেন।

র্যা বের অতিরিক্ত মহাপরিচালক জিয়াউল আহসান  জানান, “উগ্রপন্থি ব্লগার ফারাবীই লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের প্রধান সন্দেহভাজন। সোমবার সকালে ঢাকা ছাড়ার চেষ্টা করলে যাত্রাবাড়ী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।”গত ২৬ ফেব্রুয়ারি রাতে স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে সঙ্গে নিয়ে বইমেলা থেকে ফেরার পথে বিশ্ববিদ্যালয়ের মিলন চত্বরের উল্টো পাশে সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন ফুটপাতে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎকে। হামলায় বিচ্ছিন্ন হয়ে যায় বন্যার একটি আঙুল।যুক্তরাষ্ট্রপ্রবাসী অভিজিৎ রায় সাম্প্রদায়িকতাবিরোধী মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা। তার খুনের ঘটনা গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতেও প্রধান শিরোনাম হয়।জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন এ হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে দোষীদের আইনের আওতায় আনার আহ্বান জানায়।যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই এ হত্যাকাণ্ডের তদন্তে সহায়তার আগ্রহ দেখালে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাতে সম্মতি দেওয়া হয়েছে বলে রোববার পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সাংবাদিকদের জানান।হত্যাকাণ্ডের পর ইন্টারনেটে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ফারাবীর নাম নতুন করে আলোচনায় আসে। তিনি অভিজিৎকে হত্যার হুমকি দিয়েছিলেন অভিযোগ করে তার ফেইসবুক অ্যাকাউন্ট থেকে আসা একটি কমেন্ট শেয়ার করা হয়।

একজনকে উদ্দেশ করে ওই কমেন্টে বলা হয়, “অভিজিৎ রায় আমেরিকা থাকে। তাই তাকে এখন হত্যা করা সম্ভব না। তবে সে যখন দেশে আসবে তখন তাকে হত্যা করা হবে।”২০১৩ সালের ফেব্রুয়ারি শাহবাগ আন্দোলনের কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দারের জানাজা পড়ানোয় ইমামকে হত্যার হুমকি দিয়ে ফেইসবুকে স্ট্যাটাস দেন রাহ্মণবাড়িয়ার ছেলে ফারাবী।ওইবছর ২৪ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই নম্বর গেইট এলাকা থেকে পুলিশ ফারাবীকে গ্রেপ্তার করে। ফেইসবুক ব্যবহার করে ইমামকে হত্যার হুমকি দেওয়ায় তথ্যপ্রযুক্তি আইনে জুন মাসে ঢাকার একটি আদালত তার বিরুদ্ধে অভিযোগও গঠন হয়।

কিন্তু হাই কোর্টের জামিনে ২০১৩ সালের ২১ অগাস্ট কারাগার থেকে মুক্তি পেয়ে যান ফারাবী। আর মুক্তি পেয়েই ‘নাস্তিকদের’ হত্যাকাণ্ড সমর্থন করে তিনি ফেইসবুকে একটি স্ট্যাটাস দেন, যাতে বলা হয় “আমার দৃষ্টিতে নাস্তিকরা হচ্ছে পোকামাকড় আর পোকামাকড়দের মরে যাওয়াই ভাল।”

এদিকে অভিজিৎকে হত্যার পর ‘আনসার বাংলা সেভেন’ নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে একাধিক টুইট করে এ হত্যাকাণ্ডকে ‘বিজয়’ হিসেবে দাবি করা হয়।

এর একটিতে বলা হয়, “আল্লাহু আকবর.. বাংলাদেশে আজ একটি বিশাল সাফল্য। টার্গেট ইজ ডাউন..।” আর অন্যটিতে অভিজিৎ ও তার স্ত্রীর একটি ছবি শেয়ার করে বলা হয়, “ইসলামের বিরুদ্ধে অপরাধের জন্য ইসলামবিরোধী ব্লগার আমেরিকান বাঙালি অভিজিৎ রায়কে রাজধানী ঢাকায় হত্যা করা হয়েছে।”

‘আনসার বাংলা সেভেন’ নামে কোনো জঙ্গি সংগঠনের অস্তিত্ব বা অভিজিত হত্যায় তাদের জড়িত থাকার বিষয়টি পুলিশ নিশ্চিত করতে পারেনি। তবে তাদের সন্দেহের তালিকায় যে বিভিন্ন জঙ্গি সংগঠনও রয়েছে, পুলিশ কর্মকর্তাদের কথায় তা স্পষ্ট।

হত্যাকাণ্ডের পরদিন শাহবাগ থানায় অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করে অভিজিতের বাবা অধ্যাপক অজয় রায়ও জঙ্গিদের সন্দেহের কথা বলেন।

থানায় উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, “আমার ছেলেকে হত্যার জন্য উগ্র জঙ্গিবাদীরাই দায়ী। এদের মদদ দিয়েছে জামায়াত।”

বিজ্ঞানমনস্ক অভিজিৎ লিখতেন সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা ও ধর্মীয় কুসংস্কারের বিরুদ্ধে। তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে অবিশ্বাসের দর্শন, ‘আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রী’, ‘মহাবিশ্বে প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে’, ‘ভালবাসা কারে কয়’, স্বতন্ত্র ভাবনা : মুক্তচিন্তা ও বুদ্ধির মুক্তি, সমকামিতা : বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান।



এ পাতার আরও খবর

সত্য কথা বলার আগে লেখার আগেই মুস্তাকের মত স্থায়ী জামিন নিয়ে রাখবেন প্লিজ সত্য কথা বলার আগে লেখার আগেই মুস্তাকের মত স্থায়ী জামিন নিয়ে রাখবেন প্লিজ
ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতি ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতি
প্রতিমন্ত্রীর ফরহাদের একটি মোটরসাইকেল ছিলনা এখন তার চারটি দামি গাড়ি প্রতিমন্ত্রীর ফরহাদের একটি মোটরসাইকেল ছিলনা এখন তার চারটি দামি গাড়ি
নতুন বছরে মন্ত্রীসভায় বড় রদবদল-কাজল ফকিরের আগাম বানী নতুন বছরে মন্ত্রীসভায় বড় রদবদল-কাজল ফকিরের আগাম বানী
৪ঠা ডিসেম্বর  আমাদের আত্মত্যাগের বিনিময়ে স্বৈরাচার পরাস্তের দিন ৪ঠা ডিসেম্বর আমাদের আত্মত্যাগের বিনিময়ে স্বৈরাচার পরাস্তের দিন
শহীদ ডা. মিলন দিবস-কবে হবে মিলন ভাইয়ের হত্যার বিচার -? শহীদ ডা. মিলন দিবস-কবে হবে মিলন ভাইয়ের হত্যার বিচার -?
বাঙালির শোকের মাস বাঙালির শোকের মাস
রাষ্ট্র পরিবর্তনের প্রথম শর্ত হচ্ছে শিরদাঁড়া শক্ত করে, মাথা উঁচু করে প্রশ্ন করা রাষ্ট্র পরিবর্তনের প্রথম শর্ত হচ্ছে শিরদাঁড়া শক্ত করে, মাথা উঁচু করে প্রশ্ন করা
শহীদ কমরেড তাহের বীর উত্তমের ফাসির পুর্বে শেষ চিঠি শহীদ কমরেড তাহের বীর উত্তমের ফাসির পুর্বে শেষ চিঠি
স্রোতের বিপরীতে একজন অধ্যাপক ফারুক, রাষ্ট্রের মন্ত্রী সচিব এবং আমরা… স্রোতের বিপরীতে একজন অধ্যাপক ফারুক, রাষ্ট্রের মন্ত্রী সচিব এবং আমরা…

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)