শিরোনাম:
ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

Daily Pokkhokal
বুধবার, ১৭ মার্চ ২০২১
প্রথম পাতা » ব্রেকিং নিউজ » করোনায় উপসর্গহীন রোগী বাড়ছে
প্রথম পাতা » ব্রেকিং নিউজ » করোনায় উপসর্গহীন রোগী বাড়ছে
৩০৭ বার পঠিত
বুধবার, ১৭ মার্চ ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

করোনায় উপসর্গহীন রোগী বাড়ছে

---
পক্ষকাল ডেস্ক সংবাদঃ

করোনার উপসর্গ নেই এমন অনেকেই করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। করোনায় কোনো ধরনের লক্ষণ বা উপসর্গ ছাড়া আক্রান্তের ফলে সংক্রমণ দ্রুত বাড়ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আজ (বুধবার) ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আগে সবাইকে বাধ্যতামূলকভাবে করোনার নমুনা পরীক্ষা করাতে হচ্ছে।
পরীক্ষায় লক্ষণবিহীন করোনায় আক্রান্তের খবর পাওয়া গেছে। এ তালিকায় একাধিক মন্ত্রী, সচিবসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রয়েছেন। করোনায় আক্রান্ত হওয়ার কারণে তারা কেউ আজ জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে যোগদান করতে পারেননি। আক্রান্তদেরকে হোম কোয়ারেন্টাইনে পাঠানোর পাশাপাশি গত কয়েক দিনে তাদের কাছাকাছি যারা এসেছেন, তাদের নামের তালিকাও তৈরি হচ্ছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল সূত্র এ খবরের সত্যতা নিশ্চিত করেছে।
নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রণালয় ও অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, করোনার সংক্রমণ থেকে রক্ষা পেতে ব্যক্তি সচেতনতার কোনো বিকল্প নেই। আপনার আশপাশে হয়তো করোনার লক্ষণ ও উপসর্গবিহীন করোনা রোগীরা ঘুরে বেড়াচ্ছে। নিজে থেকে সতর্ক না হলে যে কেউ আক্রান্ত হতে পারেন। এজন্য সরকারের দিকে না তাকিয়ে থেকে নিজেকে বাঁচাতে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে বলে তারা মন্তব্য করেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বুধবার থেকেই রাষ্ট্রপ্রধানসহ তাদের সফরসঙ্গীরা আসতে শুরু করেছেন। আজ এসেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহীম মু. সালেহ। আগামী কয়েকদিনে আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ও নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী।
আমন্ত্রিত অতিথিদের করোনার সংক্রমণরোধে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুরু করে জাতীয় প্যারেড স্কয়ার, সাভার জাতীয় স্মৃতিসৌধ, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও আবাসিক হোটেলের কর্মকর্তা-কর্মচারীসহ সবার করোনার নমুনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়। এরই অংশ হিসেবে মঙ্গলবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ বিভিন্ন স্থানে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়।
নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এয়ারলাইন্স থেকে শুরু করে ইমিগ্রেশন, কাস্টমস, সিভিল এভিয়েশনসহ সংশ্লিষ্ট মোট ৬৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ১০ জন কর্মকর্তা ও কর্মচারীর করোনা শনাক্ত হয়।
নাম প্রকাশ না করার শর্তে বিমানবন্দরের একাধিক কর্মকর্তা জানান, যাদের করোনা শনাক্ত হয়েছে তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার কোনো ধরনের লক্ষণ বা উপসর্গ ছিল না। বিষয়টি উদ্বেগজনক উল্লেখ করে তারা বলেন, করোনায় আক্রান্তদের মাধ্যমে ইতোমেধ্যই অনেকেই সংক্রমিত হয়েছেন। ফলে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া কোনো উপায় নেই।
ভিন্ন একটি সূত্র জানায়, জাতীয় প্যারেড গ্রাউন্ডের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের জন্য আমন্ত্রিত মন্ত্রী ও সচিবসহ সরকারের নীতিনির্ধারণের সঙ্গে জড়িত অনেকের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে কমপক্ষে দু’জন মন্ত্রী ও একাধিক সচিবসহ নীতিনির্ধারকরাও রয়েছেন।
স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলমগীর হোসেনের কাছে করোনার সংক্রমণ বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা নিজেরা নিজেদের বিপদ ডেকে আনছি। ঘরের বাইরে বের হলেই মুখে মাস্ক পরিধানসহ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে বারবার বলার পরও মানুষ ফ্রি স্টাইলে ঘুরে বেড়াচ্ছে। ফলে সংক্রমণ বাড়ছে।
তিনি বলেন, জীবন ও জীবিকার তাগিদ তথা দেশের অর্থনীতিকে সচল রাখতে মানুষকে ঘরের বাইরে কাজ-কর্মে বের হতেই হবে। সেক্ষেত্রে ব্যক্তি সচেতনতার কোনো বিকল্প নেই বলে তিনি মন্তব্য করেন।
দেশের সরকারি ও বেসরকারি ২১৯টি ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৪৮১ জনের নমুনা সংগ্রহ এবং ২৪ হাজার ২৭৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় নতুন ১ হাজার ৮৬৫ জনের করোনা শনাক্ত হয়। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ লাখ ২৮ হাজার ২৬৯টি। এ মহামারিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫ লাখ ৬২ হাজার ৭৫২ জন।
এছাড়াও গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৫১০ জন। এ নিয়ে দেশে সুস্থ রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫ লাখ ১৫ হাজার ৯৮৯ জন।
গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১১ জন। এ নিয়ে ভাইরাসে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৮ হাজার ৬০৮ জন।



এ পাতার আরও খবর

নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি
রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক
মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে
গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য
মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট
ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)