শিরোনাম:
ঢাকা, শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩, ২২ মাঘ ১৪২৯

Daily Pokkhokal
বুধবার, ৪ মার্চ ২০২০
প্রথম পাতা » অর্থনীতি » কালীগঞ্জ উপজেলার ১ হাজার কর্মী বিদেশ পাঠাবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়
প্রথম পাতা » অর্থনীতি » কালীগঞ্জ উপজেলার ১ হাজার কর্মী বিদেশ পাঠাবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়
৩৪৮ বার পঠিত
বুধবার, ৪ মার্চ ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কালীগঞ্জ উপজেলার ১ হাজার কর্মী বিদেশ পাঠাবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়

---
তৈয়বুর রহমান (কালীগঞ্জ) প্রতিনিধি ঃ
সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী বৈদেশিক কর্মসংস্থানের লক্ষ্যে  প্রতি উপজেলা হতে প্রত্যেক বছর গড়ে ১ হাজার জন কর্মী বিদেশ পাঠাবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ের অধীনে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)’র কেন্দ্রীয় ডাটা ব্যাংকে বিদেশ গমনেচ্ছু দক্ষ, আধাদক্ষ, স্বল্পদক্ষ, অদক্ষ ও পেশাজীবি চাকরি প্রার্থীদের নাম রেজিষ্ট্রেশন কার্যক্রম এরই মধ্যে শুরু হয়েছে।
গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার ১ হাজার কর্মী বিদেশ গমনেচ্ছুদের নাম রেজিস্ট্রেশন করার লক্ষ্যে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার ব্রিফিং ও সেমিনার বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
কালীগঞ্জ উপজেলার সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তা, কলেজের অধ্যক্ষ, মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, জনপ্রতিনিধি, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, সুশীল সমাজের নেতৃবৃন্দ ও গণমাধ্যম কর্মীদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।
দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ ও সম্মান দুই-ই মেলে এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্ত্বাবধানে সচেতনতামূলক সেমিনাটি অনুষ্ঠিত হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস রোপা সেমিনারের বলেন, বিদেশ গমনেচ্ছু কর্মীদের রেজিষ্ট্রেশনে যেকোনো স্থান হতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরকার নির্ধারিত ২শত টাকা রেজিষ্ট্রেশন ফি জমা দিয়ে করতে পারবেন। বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ অনুযায়ী সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সি ও বৈদেশিক নিয়োগকর্তা কর্তৃক ডাটাব্যাংক হতে অনলাইনে কর্মী নির্বাচন করা হবে। এর ফলে দালাল বা মধ্যস্বত্বভোগীদের কর্তৃক চাকরি প্রার্থীদের হয়রানি ও দুর্ভোগ লাঘব হবে এবং অভিবাসন ব্যয় হ্রাস পাবে। রেজিস্ট্রেশন মেয়াদকাল দুই বছর। এ সময়কালে কর্মীদের অর্জিত যোগ্যতা ডাটাব্যাংকে সংযোজন করার সুযোগ থাকবে এবং দুই বছর পর পুনরায় রেজিষ্ট্রেশন নবায়ন করতে পারবেন। রেজিষ্ট্রেশনকৃত কর্মী বা চাকুরি প্রার্থীদের নির্বাচনসহ বৈদেশিক কর্মসংস্থানের সর্বশেষ অবস্থা পর্যায়ক্রমের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। রেজিষ্ট্রেশন একটি চলমান প্রক্রিয়া যা অফিস চলাকালীন সময়ে সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কিংবা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র হতে সম্পন্ন করা যাবে। বৈদেশিক কর্মসংস্থানের জন্য যোগ্যতা ভিত্তিতে বৈদেশিক শ্রমবাজারের চাহিদা সাপেক্ষে কর্মী নির্বাচিত করা হবে। বৈদেশিক শ্রমবাজারের চাহিদা মোতাবেক বিদেশ গমনেচ্ছু কর্মীদের রিক্রুটি এজেন্সি বা নিয়োগকর্তার নিকট উপস্থাপন করা হবে। ডাটাব্যাংকে রেজিষ্ট্রেশন কোনো ভাবেই বিদেশে চাকুরি প্রদানের নিশ্চয়তা বহন করে না।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিবলী সাদিকের সভাপতিত্বে সেমিনারের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কালীগঞ্জ থানার ওসি একেএম মিজানুল হক, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবু নাদের, উপজেলা সমাজসেবা অফিসার মো. শাহাদৎ হোসেন, আমার বাড়ি আমার খামার প্রকল্প অফিসার মো. মোস্তাফিকুর রহমান শরীফ, উপজেলা সমবায় অফিসার ফারজানা মির্জা, মোক্তারপুর ইউপি চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম তোরন, বাহাদুরসাদী ইউপি চেয়ারম্যান শাহাবুদ্দীন আহমেদ, জামালপুর ইউপি চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান খান ফারুক মাষ্টার, তুমলিয়া ইউপি চেয়ারম্যান আবু বকর বাক্কু, কালীগঞ্জ মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মু. নাজমুল ইসলাম, কালীগঞ্জ শ্রমিক কলেজের অধ্যক্ষ মো. ফেরদৌস মিয়া, বালীগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মমতাজউদ্দিনসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠার কর্মকর্তাগণ।

ছবির ক্যাপশন ঃ গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার ব্রিফিং ও সেমিনার বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)