শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বৃহস্পতিবার, ১ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » বিনোদন » মঞ্চে আসছে দৃষ্টিপাতের ‘কয়লা রঙের চাদর’
প্রথম পাতা » বিনোদন » মঞ্চে আসছে দৃষ্টিপাতের ‘কয়লা রঙের চাদর’
২৭৮ বার পঠিত
বৃহস্পতিবার, ১ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মঞ্চে আসছে দৃষ্টিপাতের ‘কয়লা রঙের চাদর’

---পক্ষকাল প্রতিবেদক: মঞ্চে আসছে দেশের প্রথম সারির নাট্যদল দৃষ্টিপাত নাট্য সংসদের নতুন নাটক ‘কয়লা রঙের চাদর’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আগামী ২ জানুয়ারি, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এছাড়াও আগামী ৩ জানুয়ারি একই মঞ্চে রয়েছে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন।

মানুষের জীবন ঘটনা বহুল। নানা ঘটনার মধ্য দিয়েই জীবন কাব্যের পরিসমাপ্তি ঘটে পূর্ণতা অপূর্ণতার হিসাব মিলিয়ে। দলপ্রধান নাট্যজন ম. আ. সালাম রচনা ও নিদের্শনায় জীবনবোধের বৈচিত্রময় কথোপকথনে গড়ে উঠেছে এ নাট্যোপাখ্যান।

প্রতিটি মানুষের ঘটে যাওয়া সকল ঘটনাই সত্য। আর এই সত্যের একাংশ থেকে যায় অপ্রকাশিত। হৃদয়ের গহীন থেকে গহীনতর যে গহীন- সেখানেই খুব নীরবে খুব গোপনে অপ্রকাশিত সত্যকে অনুসন্ধানের চেষ্টাই ‘কয়লা রঙের চাদর’।

নাটক প্রসঙ্গে নাট্যকার ও নির্দেশক ম. আ. সালাম বলেন, তিন দশকেরও অধিক সময় ধরে মঞ্চের সঙ্গে নিবিঢ়তা আমার। দেখেছি- শিখেছি, করেছি- করছি এবং এখনও শিখছি প্রতি মূহুর্তে। এই দীর্ঘ সময় ধরে নাটকের জামিনে চাষবাস করে সামান্য যা অর্জন আর তা দিয়েই ‘কয়লা রঙের চাদর’। মঞ্চ নাটক একটি যুক্তকর্ম। তাই কয়লা রঙের চাদর নির্মান ও মঞ্চায়ন সকলের সহযোগিতায় পূর্ণতা পেয়েছে। দর্শকদের ভাবনায় স্থান পেলে স্বার্থক হবে শ্রম।

---নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- স্বপন দাস, কাজী আনিস, আকাশ আহমেদ, রাজিব রাজ, মাছুম, স্নিগ্ধা, তন্দ্রা, এমআর আলী, সাদ্দাম এবং ম. আ. সালাম। ফয়েজ জহিরের আলো ও মঞ্চ পরিকল্পনায় নাটকটির সংগীত পরিচালনা করেছেন জুয়েল মাহমুদ এবং পোষাক পরিকল্পনায় রয়েছেন চিত্রলেখা গুহ।

ছবি: ‘কয়লা রঙের চাদর’ নাটক।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)