শিরোনাম:
ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২৯ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » বিনোদন » ‘একাত্তরের ক্ষুদিরাম’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো
প্রথম পাতা » বিনোদন » ‘একাত্তরের ক্ষুদিরাম’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো
৩১৬ বার পঠিত
সোমবার, ২৯ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

‘একাত্তরের ক্ষুদিরাম’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো

---
পক্ষকাল প্রতিবেদক: মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ এর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর, মঙ্গলবার সন্ধা ৬টায় শাহ্বাগ কেন্দ্রীয় গ্রন্থাগার (পাবলিক লাইব্রেরী) মিলনায়তনে।

ছবিটির রচনা ও পরিচালনা করেছেন নাট্যকার মান্না হীরা। প্রিমিয়ার শো’য়ে প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের, এম পি। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রামেন্দু মজুমদার, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, চলচ্চিত্রকার মসিহ্উদ্দিন শাকের ও খন্দকার জামিল উদ্দিন।

গত ৭ ডিসেম্বর ছবিটি সেন্সরের ছাড়পত্র পেয়েছে। মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে নির্মিত সরকারি অনুদানের পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র এটি।

---

এ বিষয়ে ছবির পরিচালক মান্নান হীরা বলেন, “১৬ ডিসেম্বর বিজয়ের দিন উপলক্ষে ডিসেম্বর মাসে ছবিটি মুক্তি দেয়ার লক্ষ্যে ‘একাত্তরের ক্ষুদিরাম’ সেন্সর বোর্ডে জমা দিয়ে ছিলাম। অল্প সময়ের মধ্যে বিনা কর্তনে ছবিটির ছাড় দেয়ায় সেন্সর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। এর আগে মঞ্চে ও টিভিতে আমি বহু নাটক নিয়ে কাজ করেছি। কিন্তু আমার দীর্ঘ দিনের একটি স্বপ্ন ছিল মুক্তিযুদ্ধের উপর পূর্ণদৈর্ঘ্য ছবি নির্মাণ করবো। আমার সেই স্বপ্ন পূরণ হল।”

তিনি আরো বলেন, সরকার একটি চলচ্চিত্র নির্মাণে যে পরিমাণ অনুদান দেয় তাতে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ সম্ভব নয়। তবু আমার সাধ্যমত চেষ্টা করেছি। আমাদের মুক্তিযুদ্ধে যে নানা ধরনের নানা বয়সের মানুষ অংশগ্রহণ ছিল তারই প্রতিফলন দেখা যাবে ‘একাত্তরের ক্ষুদিরাম’ চলচ্চিত্রটিতে। এই চলচ্চিত্রে গল্পের মধ্যে নাটক আবার নাটকের মধ্যে গল্প। এখানে দর্শক ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতবর্ষের ক্ষুদিরামকে খুজে পাবে।

নাট্যকার মান্নান হীরা এর আগে দুটি স্বল্পদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ করেছেন। চলচ্চিত্র দুটি হল- ‘গরম ভাতের গল্প’ ও ‘একাত্তরের রংপেন্সিল’।

‘একাত্তরের ক্ষুদিরাম’ চলচ্চিত্রে অভিনয় করছেন- মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, ড. ইনামুল হক, মোমেনা চৌধুরী, মুনসি মজনু, চঞ্চল, চিত্র ছবি, ফিরোজ আল মামুন, সাজ্জাদ সাজু প্রমুখ।

এছাড়া শিশু শিল্পীদের মধ্যে আছে- স্বচ্ছ, রুদ্র, শাকিল, অন্তরা, মধুমনি, মুন্না, জুয়েল মিজি প্রমুখ।

ছবির চিত্রগ্রাহক মাহফুজুর রহমান, শিল্প নির্দেশক উত্তম গুহ, সহযোগী নির্দেশক এম এ আউয়াল, প্রধান সহকারী পরিচালক মো. শফিউল্লাহ সোহাগ, সঙ্গীত পরিচালনা করেছেন সুজয় শ্যাম।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)