শিরোনাম:
ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
রবিবার, ১১ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » বিনোদন » চাষী নজরুল ইসলাম আর নেই
প্রথম পাতা » বিনোদন » চাষী নজরুল ইসলাম আর নেই
২৬৩ বার পঠিত
রবিবার, ১১ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চাষী নজরুল ইসলাম আর নেই

---পক্ষকাল প্রতিবেদক : বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম (৭৩) মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাজধানীর ল্যাব এইড হাসপাতালে রবিবার ভোর ৬টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই ফুসফুস ক্যান্সারে ভুগছিলেন গুণী এ নির্মাতা। বিদেশেও চিকিৎসা করানো হয় তাকে। গত মাসের ৭ ডিসেম্বর তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়। বেশ কয়েকদিন চিকিৎসার পর কিছুটা উন্নতি হলে ১৭ ডিসেম্বর তাকে বাসায় নিয়ে যাওয়া হয়। ৭ জানুয়ারি শারীরিক অবস্থার আবারও অবনতি হলে তাকে ল্যাব এইড হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৬১ সালে ফতেহ লোহানীর ‘আছিয়া’ সিনেমার সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন তিনি।
চাষী নজরুল ইসলাম নির্মিত প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ স্বাধীন বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র। তিনি ‘সংগ্রাম’, ‘ভালো মানুষ’, ‘বাজিমাত’, ‘বেহুলা লক্ষিন্দর’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘হাঙর নদী গ্রেনেড’, ‘শাস্তি’, ‘সুভা’র মতো সিনেমা নির্মাণ করেছেন। ১৯৮২ সালে বুলবুল-কবরী-আনোয়ারাকে নিয়ে নির্মাণ করেছিলেন ‘দেবদাস’। ২০১৩ সালে শাকিব খান-অপু বিশ্বাস-মৌসুমীকে নিয়ে আবারও দেবদাস নির্মাণ করেন তিনি।

১৯৮৬ সালে ‘শুভদা’ ও ১৯৯৭ সালে ‘হাঙর নদী গ্রেনেড’ চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এ ছাড়া ২০০৪ সালে পেয়েছেন একুশে পদক।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)