শিরোনাম:
ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ১০ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » খেলাধুলা » সাকিবকে নিয়ে লেখা ‘আপন চোখে ভিন্ন চোখে’ বইয়ের মোড়ক উন্মোচন
প্রথম পাতা » খেলাধুলা » সাকিবকে নিয়ে লেখা ‘আপন চোখে ভিন্ন চোখে’ বইয়ের মোড়ক উন্মোচন
৩০৭ বার পঠিত
শনিবার, ১০ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সাকিবকে নিয়ে লেখা ‘আপন চোখে ভিন্ন চোখে’ বইয়ের মোড়ক উন্মোচন

---পক্ষকাল প্রতিবেদক : প্রথমবারের মতো কোন ক্রিকেটারকে নিয়ে প্রকাশিত হয়েছে বই; তাও আবার এটা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়ে। শনিবার ঢাকার পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সাকিব আল হাসানকে নিয়ে লেখা দেবব্রত মুখোপাধ্যায়ের বইসাকিব আল হাসান : আপন চোখে, ভিন্ন চোখে’-এর প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইয়ের মোড়ক উন্মোচন করেছেন সাকিব আল হাসানের মা শিরিন আখতার। আর বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল। 

অনুষ্ঠানে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাকিবের মা বলেছেন, ‘আমি খুবই খুশী হয়েছি সাকিবকে নিয়ে একটি বই লেখা হয়েছে। সেই বইয়ের মোড়ক উন্মোচন আমি উপস্থিত হতে পারায় নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে। আমি নিজে দেখেছি এই বইটি লিখতে কতো পরিশ্রম করতে হয়েছে লেখককে। আমি সাকিবের এই বইয়ের সাফল্য কামনা করছি।

ছাড়া সাকিবের বর্তমান ভবিষ্যতের জন্য সকলের দোয়া চেয়ে গর্বিত এই মা বলেছেন, ‘আমার ছেলে আপনাদের সবার দোয়াতেই এই পর্যন্ত এসেছে যে, তাকে নিয়ে সবাই এতো গর্ব করে। আমি আপনাদের কাছে অনুরোধ করবো, ওর জন্য দোয়া করবেন। যেন সুস্থ থাকতে পারে, ভাল থাকতে পারে, সে জন্য দোয়া করবেন।

বিশেষ অতিথির বক্তব্য দিতে গিয়ে বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান আমিনুল ইসলাম বুলবুল এশিয়া ক্রিকেট কাউন্সের হয়ে তার কাজ করার ক্ষেত্রে সাকিবকে নিয়ে হওয়া নানা অভিজ্ঞতার গল্প শুনিয়েছেন। তিনি বলেছেন যে, পৃথিবীর যে প্রান্তেই তিনি যান না কেন, সাকিব বিষয়ে সব জায়গাতেই সমান আগ্রহ টের পান, ‘আমি চীন, কুয়েত, কোরিয়ার মতো দেশে গেছি ক্রিকেট নিয়ে কাজ করতে। যারা ক্রিকেটেরও নাম শোনেনি মনে হয়। তারাও সাকিবকে চেনে। আমাকে বলে, সাকিবের সঙ্গে একটা ছবি তুলতে চায়। কোরিয়ায় এশিয়ান গেমসের সময় আমরা কোরিয়ানদের মধ্যে পর্যন্ত সাকিবকে নিয়ে আগ্রহের কথা টের পেয়েছি।

বুলবুল আরও যোগ করেছেন, ‘ক্রীড়াবিদদের নিয়ে আমাদের এখানে এখনও সেভাবে লেখালিখি শুরু হয়নি। দেবব্রত মুখোপাধ্যায়ের এই বইটাকে আমি একটা শুরু হিসেবে দেখতে চাই। আমাদের দেশের কৃতী সব ক্রীড়াবিদকে নিয়ে আরও অনেক অনেক বই অনেকে লিখবেন বলে আশা করি।

ছাড়া লেখক দেবব্রত মুখোপাধ্যায় তার বক্তব্যে বলেছেন, ‘বাংলাদেশ থেকে কেউ ভাল কোনো কাজ করে বিশ্বের এক নম্বর হবে, আমরা কল্পনাও করতে পারতাম না। সাকিব বাংলাদেশের সেই আইকনে পরিণত হয়েছে। সে জন্যই ক্রিকেটারদের নিয়ে লেখার শুরুটা সাকিবকে দিয়ে করাটাই ছিল সবচেয়ে যুক্তিযুক্ত কাজ।

বিশ্বের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ব্যক্তি খেলোয়াড়ী জীবনের নানা দিক ব্যাখ্যা খোজা হয়েছে এই বইয়ে। এখানে সাকিব নিজে তার জীবনের জানা-অজানা অধ্যায় নিয়ে কথা বলেছেন জীবনের দীর্ঘতম সাক্ষাৎকারে; যেখানে তার জীবন দর্শন থেকে শুরু করে খেলার বিশ্লেষণ ওঠে এসেছে।  বাংলাদেশের এই শীর্ষ ক্রিকেটার সম্পর্কে বলেছেন সাকিবের বাবা, মা, বোন, স্ত্রী, বন্ধুরা, তিন জন কোচ, তামিম ইকবাল, মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, আব্দুর রাজ্জাক, জাহিদ হাসান এমিলি, জ্যাক ক্যালিস, সঞ্জয় মাঞ্জরেকার, আতাহার আলী খান, আনিসুল হক, ওয়াসিম আকরাম, সাকলায়েন মুশতাক, সাবেক উইজডেন অ্যালম্যানাক সম্পাদক শিল্প বেরি, সাবেক দ্য ক্রিকেটার সম্পাদক অ্যান্ড্রু মিলার, প্রথম আলোর ক্রীড়া সম্পাদক উইজডেনের বাংলাদেশ প্রতিনিধি উৎপল শুভ্র, কালের কণ্ঠের উপসম্পাদক মোস্তফা মামুন এবং সাংবাদিক রাবিদ ইমাম।



এ পাতার আরও খবর

চরম নাটকীয়তার পর ‘যৌথ চ্যাম্পিয়ন’ বাংলাদেশ-ভারত চরম নাটকীয়তার পর ‘যৌথ চ্যাম্পিয়ন’ বাংলাদেশ-ভারত
ইউনিভার্সাল  রেকর্ড ফর্মে প্রথম বাংলাদেশ হিসেবে ইউনিভার্সাল বুকেনাম। অন্তর্ভুক্ত করলেন সুইজারল্যান্ড প্রবাসী গ্র্যান্ডমাস্টার কারাতে ডক্টর মোহা : গোলাম জাকারিয়া ইউনিভার্সাল রেকর্ড ফর্মে প্রথম বাংলাদেশ হিসেবে ইউনিভার্সাল বুকেনাম। অন্তর্ভুক্ত করলেন সুইজারল্যান্ড প্রবাসী গ্র্যান্ডমাস্টার কারাতে ডক্টর মোহা : গোলাম জাকারিয়া
প্রেমজিত সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন থেকে  বহিষ্কারের পর ও বাংলাদেশের সেমিনারে আসলেন প্রেমজিত সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন থেকে বহিষ্কারের পর ও বাংলাদেশের সেমিনারে আসলেন
বিশ্বকাপের টিকিট পেতে মাঠে নামছে ব্রাজিল বিশ্বকাপের টিকিট পেতে মাঠে নামছে ব্রাজিল
চোখের জলে মেসির বিদায় চোখের জলে মেসির বিদায়
অলিম্পিকসে ফুটবলের মুকুট ধরে রাখল ব্রাজিল অলিম্পিকসে ফুটবলের মুকুট ধরে রাখল ব্রাজিল
পর্দা নামল টোকিও অলিম্পিকসের, অপেক্ষা প্যারিসের পর্দা নামল টোকিও অলিম্পিকসের, অপেক্ষা প্যারিসের
করোনা আক্রান্ত শচীন করোনা আক্রান্ত শচীন
কিউই পেসারে আসা-যাওয়ার মিছিলে টাইগাররা কিউই পেসারে আসা-যাওয়ার মিছিলে টাইগাররা
আজকে নতুনত্ব অধিনায়ক ঘোষণা হবে বাংলাদেশের আজকে নতুনত্ব অধিনায়ক ঘোষণা হবে বাংলাদেশের

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)