শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
রবিবার, ৪ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » » ঢাকার সঙ্গে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন
প্রথম পাতা » » ঢাকার সঙ্গে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন
২৭৭ বার পঠিত
রবিবার, ৪ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঢাকার সঙ্গে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন

---পক্ষকাল প্রতিবেদক : বিএনপি-আওয়ামী লীগের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে রাজধানী ঢাকার সঙ্গে কার্যত সারাদেশের যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে। সড়ক ও নৌপথে রবিবার সকাল থেকে ঢাকার উদ্দেশে কোনো যাত্রীবাহী লঞ্চ বা পরিবহন ছেড়ে আসেনি।
দৈনিক পক্ষকাল বিভাগীয় ও জেলা প্রতিনিধিরা ঢাকার সঙ্গে নিজ নিজ জেলার যোগাযোগ বিছিন্ন হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ রবিবার দুপুরে দৈনিক পক্ষকাকে বলেন, নিরাপত্তা ও নাশকতার আশঙ্কায় দেশের পরিবহন মালিকরা গাড়ি চলাচল বন্ধ রেখেছেন।

তিনি আরও বলেন, বিএনপি তো যুদ্ধ ঘোষণা করেছে। অন্য দলও পাল্টা কর্মসূচি দিয়েছে। বিগত দিনে গাড়ির অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। মালিকরা এখন ভয়ে আছেন। পরিস্থিতি স্বাভাবিক হলে তারা গাড়ি চালাবেন। সরকারের পক্ষ থেকে গাড়ি চালাতে কোনো নিষেধাজ্ঞা নেই বলেও দাবি করেন এ পরিবহন মালিক নেতা।

উল্লেখ্য, বিশদলীয় জোট ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে ঢাকায় সমাবেশের ডাক দেয়। অন্যদিকে, আওয়ামী লীগ দিনটি ‘গণতন্ত্র রক্ষা দিবস’ উল্লেখ করে পৃথক কর্মসূচি ঘোষণা করে। পাল্টাপাল্টি কর্মসূচির পরিপ্রেক্ষিতে রাজধানীতে অনির্দিষ্টকালের জন্য রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বরিশাল অফিস থেকে জানানো হয়েছে, ২০ দলীয় জোটের সমাবেশ উপলক্ষে বরিশাল থেকে ঢাকাগামী লঞ্চ ও বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। রবিবার দুপুর থেকে সোমবার সকাল পর্যন্ত এটি বলবৎ থাকবে। হঠাৎ করে এ ঘোষণার ফলে যাত্রীরা পড়েছেন বিপাকে।

জেলা বাসমালিক সমিতির সভাপতি আফতাব হোসেন জানান, রবিবার দুপুর ২টার পর ঢাকাগামী বাস চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বাস চলাচল বন্ধে তারা কোনো নির্দেশনা পেয়েছেন কীনা- এ প্রশ্নের জবাব এড়িয়ে গিয়ে তিনি বলেন, ‘এমনিতেই যাত্রীর সংখ্যা কম। এ কারণে মালিক-শ্রমিকরা বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছে।’

বরিশাল থেকে ঢাকার উদ্দেশে রবিবার সন্ধ্যায় কীর্তনখোলা-২, সুন্দরবন-৮ ও পারাবত-৯ লঞ্চ ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা। কীর্তনখোলা লঞ্চের বুকিং অফিসে দুপুর ১টা পর্যন্ত দেখা গেছে, যাত্রীরা কেবিনের টিকিট নিতে এসেছেন। এ সময় কীর্তনখোলা লঞ্চের পরিচালক রিয়াজুল করিম জানান, পুলিশের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে, যাত্রীদের নিরাপত্তায় লঞ্চে চেকপোস্ট বসানো হবে। এ জন্য লঞ্চ ছাড়তে নির্ধারিত সময়ের চেয়ে ঘণ্টাখানেক বিলম্ব হতে পারে।

তবে দুপুর ২টার দিকে নগর পুলিশের পক্ষ থেকে উপ-কমিশনার (সদর) সোয়েব আহম্মেদ পিপিএম জানান, লঞ্চে বোম হামলা হতে পারে- এ কথা লঞ্চ মালিকদের জানানো হলে তারা নিজ থেকেই লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছেন।

এ বিষয়ে কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সুন্দবন লঞ্চ কোম্পানির পরিচালক সাইদুর রহমান রিন্টু জানান, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে লঞ্চ চলাচল বন্ধে তারা কোনো নির্দেশনা পাননি। লঞ্চমালিক সমিতির পক্ষ থেকেও দুপুর ২টা পর্যন্ত লঞ্চ বন্ধ করার কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি। ইতোমধ্যে পারাবত লঞ্চ বরিশাল লঞ্চঘাট থেকে কীর্তনখোলা নদীর অপর পাড়ে সরিয়ে নেওয়া হয়েছে। সে অর্থে পুলিশ প্রশাসন লঞ্চ চলাচল বন্ধ করে দিলে তাদের কিছু করার থাকবে না।

সিলেট অফিস জানিয়েছে, সিলেট থেকে ঢাকামুখী সব ধরনের যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। রবিবার দুপুর ২টা থেকে সিলেটের পরিবহন শ্রমিক ইউনিয়ন ঢাকামুখী সকল যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দেয়।

সিলেট পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম আহমদ বলেন, ঢাকা মালিক সমিতির নির্দেশনা অনুযায়ী ৫ জানুয়ারিকে ঘিরে বিএনপি-জামায়াত-শিবিরের সহিংসতার আশঙ্কায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রবিবার দুপুর ২টায় সিলেট থেকে কোনো যাত্রীবাহী বাস ঢাকার উদ্দেশে ছেড়ে যায়নি। সোমবার দুপুর ১২টা পর গাড়িগুলো ঢাকার উদ্দেশে রওনা হবে।

রংপুরের সঙ্গেও ঢাকার সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। দৈনিক পক্ষকাল রংপুর অফিস জানায়, রবিবার সকাল থেকে রাজধানী ঢাকার উদ্দেশে সড়ক পথে কোনো যানবাহন ছেড়ে যায়নি। ঢাকার সমাবেশে যাতে লোকসমাগম হতে না পারে সেজন্য যানবাহন মালিকরা কোন গাড়ি বের করেননি বলে বিভিন্ন টিকিট কাউন্টারে খোঁজ নিয়ে জানা গেছে।

এদিকে, রবিবার সকাল থেকে রংপুর বাস টার্মিনালে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। এসআর কাউন্টারের ম্যানেজার বিসু জানান, রবিবার তাদের কোনো বাস ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে না। তবে কি কারণে বাস ছাড়বে না তা জানাতে অস্বীকার করেন তিনি।

একই কথা জানালেন রংপুরের টিআর ও হানিফ পরিবহনের টিকিট কাউন্টারের ম্যানেজাররা।

রংপুরের এসআর কাউন্টারে আসা যাত্রী লুৎফা ইসলাম জানান, জরুরি কাজে তাকে রবিবার ঢাকা যেতে হবে। কিন্তু কাউন্টারে এসে জানতে পারেন, গাড়ি ছাড়বে না। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, কাউন্টারের লোকজন কিছু জানাতে অস্বীকার করেন। একই কথা জানালেন বাবুল, কাজী আরিফসহ অনেকে।

রংপুর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা গেছে, শত শত যাত্রী ট্রেনের জন্য অপেক্ষা করছেন। দীর্ঘক্ষণ অপেক্ষা করেও ট্রেন না আসায় অনেকে ফিরে গেছেন।

দৈনিক পক্ষকাল রাজশাহী অফিস জানিয়েছে, বিশদলীয় জোটের সোমবারের মিছিল ও সমাবেশ ঘিরে নাশকতার আশঙ্কায় রাজশাহীর সঙ্গে ঢাকার বাস যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। রবিবার সকাল থেকে ঢাকামুখী কোনো বাস ছেড়ে যায়নি।

রাজশাহীর দেশ ট্রাভেলস্’র ম্যানেজার আরিফ দৈনিক পক্ষকাকে জানান, রবিবার সকাল ৮টায় ঢাকার উদ্দেশে একটি বাস ছেড়ে যায়। কিন্তু বাসটি নাটোরের হরিসপুর বাইপাসের কাছে পৌঁছালে স্থানীয় প্রশাসন সেটি ফিরিয়ে দেয়। এরপর থেকে তাদের কোনো বাস ছেড়ে যায়নি।

গোলাম মত্তুর্জা নামের এক যাত্রী দৈনিক পক্ষকাকে জানান, তিনি দু’দিন আগে রাজশাহীতে বেড়াতে আসেন। রবিবার তার ঢাকা ফেরা জরুরি। কিন্তু হঠাৎ করে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় তিনি বিপাকে পড়েছেন।

রফিকুল ইসলাম নামে অপর এক যাত্রী জানান, তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরী করেন। রবিবার তাকে কর্মস্থল নোয়াখালী পৌঁছাতেই হবে। অফিসের বস তাকে বারবার ফোন দিচ্ছেন। কিন্তু তিনি নিরুপায়। কোনভাবেই রাজশাহীর বর্তমান অবস্থা তার বসকে বোঝাতে পারছেন না।

তিনি আরও জানান, যাত্রীদের এ ভোগান্তির জন্য বর্তমান সরকারই দায়ী। কারণ তাদের নির্দেশেই মালিকরা বাস চলাচল বন্ধ করে দিয়েছেন। তিনি যাত্রীদের ভোগান্তি বন্ধে অবিলম্বে বাস চলাচল শুরু করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানান।

রাজশাহীর ন্যাশনাল ট্রাভেলস্’র ম্যানেজার সাইদুর রহমান দৈনিক পক্ষকাকে জানান, সকাল থেকে কোনো বাস ঢাকার উদ্দেশে ছেড়ে যায়নি। নাশকতার আশঙ্কায় সোমবার দুপুর পর্যন্ত কোনো বাস ছাড়া হবে না। যেসব যাত্রী অগ্রিম টিকিট কেটেছিলেন, তাদের টাকা ফেরত দেওয়া হচ্ছে।

এদিকে, বাস চলাচল বন্ধ থাকায় চাপ বেড়েছে ট্রেনে। অনেকেই বাসের টিকিট না পেয়ে ছুটে যাচ্ছেন রেল স্টেশনে। সেখানে যাত্রীদের দীর্ঘ লাইন লক্ষ্য করা গেছে।

রেল স্টেশনে টিকিটের জন্য অপেক্ষমান আব্দুর রশিদ দৈনিক পক্ষকাকে জানান, বাস বন্ধ থাকায় কর্মস্থলে ফেরার জন্য ট্রেনই শেষ ভরসা। তবে যাত্রীদের সারি দেখে মনে হচ্ছে ট্রেনের টিকিটও মিলবে না। সব মিলিয়ে কর্মস্থলে ফেরা নিয়ে দুশ্চিনার মধ্য রয়েছি।

পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার আব্দুল আউয়াল ভুইয়া দৈনিক পক্ষকাকে জানান, ট্রেন নির্ধারিত সময়ে চলছে। তবে কোনো ধরনের নাশকতার ঘটনা না ঘটলে সব ট্রেন ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে।

রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মঞ্জুর রহমান পিটার দৈনিক পক্ষকাকে জানান, যেকোনো আন্দোলনে সহিংসতাকারীদের প্রধান টার্গেট থাকে যাত্রীবাহী বাস। তাই নাশকতার আশঙ্কায় রবিবার সকাল থেকে ঢাকার উদ্দেশে কোনো বাস ছেড়ে যায়নি। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাস চলাচল বন্ধ থাকবে।



এ পাতার আরও খবর

নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি
রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক
মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে
গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য
মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট
ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)