শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২৭ জুলাই ২০১৫
প্রথম পাতা » খেলাধুলা » জ্যামাইকাকে হারিয়ে মেক্সিকোর দশম শিরোপা
প্রথম পাতা » খেলাধুলা » জ্যামাইকাকে হারিয়ে মেক্সিকোর দশম শিরোপা
২৩৮ বার পঠিত
সোমবার, ২৭ জুলাই ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জ্যামাইকাকে হারিয়ে মেক্সিকোর দশম শিরোপা

ক্রীড়া ডেস্ক :  কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনাল- দুই ম্যাচের কোনোটিতেই নির্ধারিত ৯০ মিনিটে গোল করতে পারেনি মেক্সিকো। নকআউট পর্বের দুই ম্যাচেই অতিরিক্ত সময়ের গোলে এবারের কনকাকাফ গোল্ড কাপের ফাইনালের টিকিট পেয়েছিল মিগুয়েল হেরেরার দল। তাও আবার পেনাল্টি থেকে গোল করে। শিরোপা নির্ধারণী ম্যাচে মেক্সিকোর সামনে ছিল প্রথম ক্যারিবিয়ান দল হিসেবে গোল্ড কাপের ফাইনালে ওঠা জ্যামাইকা।

আর ফাইনালে জ্যামাইকাকে সামনে পেয়েই জ্বলে উঠল মেক্সিকোর খেলোয়াড়রা। এবার আর অতিরিক্ত সময়ের প্রয়োজন পড়ল না। প্রয়োজন পড়ল না পেনাল্টি থেকে গোল করারও। শিরোপা নির্ধারণী ম্যাচের ৬১ মিনিটের মধ্যেই জ্যামাইকার জালে তিনবার বল জড়াল মিগুয়েল হেরেরার শিষ্যরা। ৩-১ গোলের জয়ে কনকাকাফে নিজেদের দশম শিরোপাও নিশ্চিত হয়ে গেল মেক্সিকোর।

টুর্নামেন্টের নাম কনকাকাফ চ্যাম্পিয়নশিপ থাকাকালীন তিনবার শিরোপা জিতেছিল মেক্সিকো। ১৯৯১ সালে কনকাকাফ চ্যাম্পিয়নশিপ থেকে টুর্নামেন্টের নাম হয় কনকাকাফ গোল্ড কাপ। এই সময়ে আরো সাতবার শিরোপার উৎসব করল দেশটি। অর্থাৎ কনকাকাফে সব মিলিয়ে মেক্সিকোর শিরোপার সংখ্যা দাঁড়াল রেকর্ড দশটি। তাদের ধারেকাছেও কেউ নেই। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি শিরোপা জিতেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় সোমবার বাংলাদেশ সময় ভোরে অনুষ্ঠিত ফাইনালের শুরু থেকেই ছিল মেক্সিকোর দাপট। ম্যাচের ৩১ মিনিটে দারুণ এক ভলিতে গোল করে দলকে লিড এনে দেন আন্দ্রেস গুয়ারদাদো। নকআউট পর্বে ২৭০ মিনিট পর পেনাল্টি ছাড়া এটাই মেক্সিকোর প্রথম গোল! প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় মেক্সিকো।

বিরতির পর খেলার শুরুতেই স্কোরলাইন ২-০ করে ফেলে মেক্সিকো। ৪৭ মিনিটে দলের দ্বিতীয় গোলটি করেন জেসাস করোনা। এরপর ৬১ মিনিটে অরিবে পেরালটার গোলে গোল্ড কাপের শিরোপা একরকম নিশ্চিত হয়ে যায় মেক্সিকোর। ম্যাচের ৮০ মিনিটে জ্যামাইকার ড্যারেন ম্যাট্টকস কেবল সান্ত্বনা হিসেবে একটি গোল শোধ করেন। ৩-১ গোলের জয়ে শিরোপার উৎসবে মাতে মেক্সিকো। 

---



এ পাতার আরও খবর

চরম নাটকীয়তার পর ‘যৌথ চ্যাম্পিয়ন’ বাংলাদেশ-ভারত চরম নাটকীয়তার পর ‘যৌথ চ্যাম্পিয়ন’ বাংলাদেশ-ভারত
ইউনিভার্সাল  রেকর্ড ফর্মে প্রথম বাংলাদেশ হিসেবে ইউনিভার্সাল বুকেনাম। অন্তর্ভুক্ত করলেন সুইজারল্যান্ড প্রবাসী গ্র্যান্ডমাস্টার কারাতে ডক্টর মোহা : গোলাম জাকারিয়া ইউনিভার্সাল রেকর্ড ফর্মে প্রথম বাংলাদেশ হিসেবে ইউনিভার্সাল বুকেনাম। অন্তর্ভুক্ত করলেন সুইজারল্যান্ড প্রবাসী গ্র্যান্ডমাস্টার কারাতে ডক্টর মোহা : গোলাম জাকারিয়া
প্রেমজিত সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন থেকে  বহিষ্কারের পর ও বাংলাদেশের সেমিনারে আসলেন প্রেমজিত সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন থেকে বহিষ্কারের পর ও বাংলাদেশের সেমিনারে আসলেন
বিশ্বকাপের টিকিট পেতে মাঠে নামছে ব্রাজিল বিশ্বকাপের টিকিট পেতে মাঠে নামছে ব্রাজিল
চোখের জলে মেসির বিদায় চোখের জলে মেসির বিদায়
অলিম্পিকসে ফুটবলের মুকুট ধরে রাখল ব্রাজিল অলিম্পিকসে ফুটবলের মুকুট ধরে রাখল ব্রাজিল
পর্দা নামল টোকিও অলিম্পিকসের, অপেক্ষা প্যারিসের পর্দা নামল টোকিও অলিম্পিকসের, অপেক্ষা প্যারিসের
করোনা আক্রান্ত শচীন করোনা আক্রান্ত শচীন
কিউই পেসারে আসা-যাওয়ার মিছিলে টাইগাররা কিউই পেসারে আসা-যাওয়ার মিছিলে টাইগাররা
আজকে নতুনত্ব অধিনায়ক ঘোষণা হবে বাংলাদেশের আজকে নতুনত্ব অধিনায়ক ঘোষণা হবে বাংলাদেশের

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)