শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
রবিবার, ২৮ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » জেলার খবর | সম্পাদক বলছি » ফরিদপুরে জনপ্রিয় হচ্ছে গ্রাম আদালত, স্বল্প খরচে ন্যায় বিচার পাচ্ছে ক্ষতিগ্রস্তরা
প্রথম পাতা » জেলার খবর | সম্পাদক বলছি » ফরিদপুরে জনপ্রিয় হচ্ছে গ্রাম আদালত, স্বল্প খরচে ন্যায় বিচার পাচ্ছে ক্ষতিগ্রস্তরা
২৬৯ বার পঠিত
রবিবার, ২৮ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফরিদপুরে জনপ্রিয় হচ্ছে গ্রাম আদালত, স্বল্প খরচে ন্যায় বিচার পাচ্ছে ক্ষতিগ্রস্তরা

---

পক্ষকাল প্রতিনিধি, ফরিদপুর:
“অল্প সময়ে, স্বল্প খরচে সঠিক বিচার পেতে, চলো যাই গ্রাম আদালতে” স্লোগানকে ধারন করে এগিয়ে চলছে ফরিদপুরের গ্রাম আদালতের কার্যক্রম। ফরিদপুরের ৬টি উপজেলার ৪১টি ইউনিয়নে “অ্যাকটিভেটিং ভিলেজ কোর্টস ইন বাংলাদেশ” প্রকল্পের আওতায় গ্রাম আদালত তার কার্যক্রম পরিচালনা করে আসছে। এব্যবস্থা ফরিদপুরের ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে।

ফরিদপুরের সদর উপজেলা, ভাংগা, মধুখালী, নগরকান্দা, সালথা ও বোয়ালমারীসহ বাংলাদেশের ১৭টি জেলার ৭৭টি উপজেলার ৫০০টি ইউনিয়ন পরিষদে গ্রাম আদালত কার্যক্রম পরিচালনা করছে। এ আদালতে এক টাকা থেকে ৭৫ হাজার টাকার মামলা নিস্পত্তি করা হয়।

স্থানীয়রা জানান, এর মধ্যে ফৌজদারী ও দেওয়ানী বিষয় মিমাংসা করে এরই মধ্যে গ্রাম আদালত এলাকার ঘুষকর শালিশদারমুখী মানুষদের কাছ থেকে সমাজের অসহায় মানুষদের রক্ষা করে আসছে।

সদর উপজেলার ইশানগোপালপুর ইউনিয়নের ফারুক সেক জানান, গ্রাম আদালত প্রতিষ্ঠা পাওয়ায় এখন অনেক কম খরচে বিচারিক সুবিধা পাচ্ছি।

সদর উপজেলার তিনটি ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত মাঠকর্মী সিরাজুল ইসলাম জানান, গ্রামে গ্রামে ঘুরে মানুষকে গ্রাম আদালত সম্পর্কে সচেতন করছি। একইসঙ্গে মানুষ যাতে গ্রাম্য ঘুষখোর শালিশদারদেরমুখী না হয় সে প্রচারণাও চালাচ্ছি।

ইশানগোপালপুর ইউনিয়নের গ্রাম আদালতের সহকারী নিলুফা ইয়াসমিন জানান, ওই ইউনিয়নের আদালতে এ পর্যন্ত ফৌজদারী ও দেওয়ানী বিষয়ে ১৩০টি মামলা নিস্পত্তি করা হয়েছে। এ আদালতের সুবিধ ভোগীরা মাত্র ৪ টাকা খরচ করে মামলা করতে পারে।

গ্রাম আদালতের জেলা সমন্বয়কারী এস এম ফজলুল হক দিপু জানান, আমরা এখন ফরিদপুরের ৬টি উপজেলায় গ্রাম আদালতের কার্যক্রম পরিচালনা করছি। সামনে আমাদের লক্ষ জেলার ৯টি উপজেলায় গ্রাম আদালতের কার্যক্রম ছড়িয়ে দেয়ার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের ন্যায় বিচার পাইয়ে দেওয়ায় লক্ষ রয়েছে গ্রাম আদালতের।



এ পাতার আরও খবর

নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা
জামালপুরের সরিষাবাড়ী থানা হাজতে আসামির মৃত্যু জামালপুরের সরিষাবাড়ী থানা হাজতে আসামির মৃত্যু
মায়ের কবরের পাশে সমাহিত হলেন সিরাজুল আলম খান মায়ের কবরের পাশে সমাহিত হলেন সিরাজুল আলম খান
সিএমএসডি) কেন্দ্রীয় ঔষধাগারের পিয়ন সোহেল কোটি কোটি টাকা  ও পাঁচ তলা নির্মাণাধীন বাড়ির মালিক। সিএমএসডি) কেন্দ্রীয় ঔষধাগারের পিয়ন সোহেল কোটি কোটি টাকা ও পাঁচ তলা নির্মাণাধীন বাড়ির মালিক।
দ্রব্যমূল্যে আগুন জনগন বেসামাল দ্রব্যমূল্যে আগুন জনগন বেসামাল
কুমিল্লা দাউদকান্দিতে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত কুমিল্লা দাউদকান্দিতে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান   দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি
সেনাবাহিনীর অর্থায়নে পানছড়িতে শিক্ষা সামগ্রী বিতরণ সেনাবাহিনীর অর্থায়নে পানছড়িতে শিক্ষা সামগ্রী বিতরণ
ভিক্ষুকের কোলে ৬ মাসের ছেলেকে রেখে পালিয়েছে নিষ্ঠুর মা! ভিক্ষুকের কোলে ৬ মাসের ছেলেকে রেখে পালিয়েছে নিষ্ঠুর মা!
লক্ষ্মীপুরে মেঘনা নদীতে দুই মাস  মাছ ধরা নিষেধ লক্ষ্মীপুরে মেঘনা নদীতে দুই মাস মাছ ধরা নিষেধ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)