শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ২৭ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » জেলার খবর » চিরিরবন্দরে নাড়া পুড়িয়ে পটাশের অভাব পূরণ
প্রথম পাতা » জেলার খবর » চিরিরবন্দরে নাড়া পুড়িয়ে পটাশের অভাব পূরণ
৪২৭ বার পঠিত
শনিবার, ২৭ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চিরিরবন্দরে নাড়া পুড়িয়ে পটাশের অভাব পূরণ

--- রাণীরবন্দর ;দিনাজপুরের চিরিরবন্দরের ১২টি ইউনিয়নে রোপা আমনের নাড়া পুড়িয়ে জমির পটাশের ঘাটতি পূরণ, প্রাকৃতিক উপায়ে ক্ষতিকর পোকা দমন ও বালাইনাশক পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠেছে।
উপজেলা কৃষি বিভাগ জানায়, প্রতি বছর অগ্রহায়ণ মাসে রোপা আমন কাটার পর ক্ষেতে অবশিষ্ট নাড়া পরে থাকে। এ নাড়ায় বাসা বাঁধে বাদামী গাছ ফড়িং (কারেন্ট পোকা), চুংগি ও পাতা মোড়ানো পোকা। এ সব ক্ষতিকর পোকা ধানের নাড়ায় বংশ বিস্তার করে। ডিম ও লার্ভায় ভড়ে দেয়। কৃষকেরা জমিতে হাল চাষ করে জমিতে বোরো চাষ করে। কিন্তু  ডিম ও লার্ভার কোন ক্ষতি হয় না। জমিতে বোরো চারা লাগানোর পর পাতা সবুজ হয়ে উঠলে পোকা ধান গাছে আশ্রয় নেয় এবং ফসলের ক্ষতি করে। আর এ পোকা দমনে প্রতি বছর কৃষক কীটনাশক প্রয়োগে করে অতিরিক্ত খরচ করে। কৃষি বিভাগ নাড়া পোড়ানো উৎসব শুরু করেছে। প্রতিদিন উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের সাথে নিয়ে দল বেঁধে নাড়া পোড়াচ্ছেন। আলোকডিহি গ্রামের কৃষক দেলোয়ার হোসেন, উত্তর পলাশবাড়ী গ্রামের চিত্র রায়, সাতনালা জোত গ্রামের ইউনুস আলীর সাথে কথা বলে জানা গেছে, কৃষি বিভাগ ও মাঠ পর্যায়ে তাদের  উপ-সহকারী কৃষি কর্মকর্তারা আমাদের সার্বক্ষনিক সাথে থেকে উৎসাহ প্রদান করছে।
চিরিরবন্দর উপজেলা কৃষি কর্মকর্তা বিপ্লব কুমার মোহন্ত জানান, রোপা আমন কাটার পর ক্ষেতে অবশিষ্ট নাড়া পোড়ানোর ফলে বাসা বাঁধা বাদামী গাছ ফড়িং (কারেন্ট পোকা), চুংগি ও পাতা মোড়ানো পোকা একেবারে ধ্বংস হয়ে যায় এবং পোড়ানো নাড়ার ছাই জমিতে পটাশ সারের কাজ করে। কীটনাশক প্রয়োগ করতে হয় না বলে অতিরিক্ত খরচ কমে যায় এবং ধানের ফলন বেড়ে য়ায়।



এ পাতার আরও খবর

নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা
জামালপুরের সরিষাবাড়ী থানা হাজতে আসামির মৃত্যু জামালপুরের সরিষাবাড়ী থানা হাজতে আসামির মৃত্যু
মায়ের কবরের পাশে সমাহিত হলেন সিরাজুল আলম খান মায়ের কবরের পাশে সমাহিত হলেন সিরাজুল আলম খান
সিএমএসডি) কেন্দ্রীয় ঔষধাগারের পিয়ন সোহেল কোটি কোটি টাকা  ও পাঁচ তলা নির্মাণাধীন বাড়ির মালিক। সিএমএসডি) কেন্দ্রীয় ঔষধাগারের পিয়ন সোহেল কোটি কোটি টাকা ও পাঁচ তলা নির্মাণাধীন বাড়ির মালিক।
দ্রব্যমূল্যে আগুন জনগন বেসামাল দ্রব্যমূল্যে আগুন জনগন বেসামাল
কুমিল্লা দাউদকান্দিতে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত কুমিল্লা দাউদকান্দিতে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান   দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি
সেনাবাহিনীর অর্থায়নে পানছড়িতে শিক্ষা সামগ্রী বিতরণ সেনাবাহিনীর অর্থায়নে পানছড়িতে শিক্ষা সামগ্রী বিতরণ
ভিক্ষুকের কোলে ৬ মাসের ছেলেকে রেখে পালিয়েছে নিষ্ঠুর মা! ভিক্ষুকের কোলে ৬ মাসের ছেলেকে রেখে পালিয়েছে নিষ্ঠুর মা!
লক্ষ্মীপুরে মেঘনা নদীতে দুই মাস  মাছ ধরা নিষেধ লক্ষ্মীপুরে মেঘনা নদীতে দুই মাস মাছ ধরা নিষেধ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)