শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ১২ নভেম্বর ২০১৬
প্রথম পাতা » অর্থনীতি | ব্যাংক-বীমা » রিজার্ভ চুরির ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত পেল বাংলাদেশ
প্রথম পাতা » অর্থনীতি | ব্যাংক-বীমা » রিজার্ভ চুরির ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত পেল বাংলাদেশ
৩০৩ বার পঠিত
শনিবার, ১২ নভেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রিজার্ভ চুরির ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত পেল বাংলাদেশ

পক্ষকাল সংবাদ ঃ
---
নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে ১ কোটি ৫০ লাখ ডলার ফেরত দিয়েছে ফিলিপাইন কর্তৃপক্ষ।

শুক্রবার (১১ নভেম্বর) ফিলিপাইনের এন্টি মানি লন্ডারিং কাউন্সিলের কাছ থেকে বাংলাদেশ ব্যাংক এই অর্থ গ্রহণ করে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসান জানান, শুক্রবার অর্থ গোয়েন্দা বিভাগের ডেপুটি ম্যানেজার দেবপ্রসাদ দেবনাথের নেতৃত্বে কেন্দ্রীয় ব্যাংকের এন্টি মানি লন্ডারিং বিভাগের দুই সদস্য ১ কোটি ৫০ লাখ ডলার গ্রহণ করেছেন। বর্তমানে ওই দুই কর্মকর্তা ফিলিপাইনে অবস্থান করছেন।

গত ফেব্রুয়ারির শুরুতে সুইফট সিস্টেম ব্যবহার করে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের প্রায় এক বিলিয়ন ডলার সরানোর চেষ্টা হয়। এর মধ্যে চারটি মেসেজের মাধ্যমে ফিলিপিন্সের রিজল কমার্শিয়াল ব্যাংকে (আরসিবিসি) সরিয়ে নেওয়া হয় ৮ কোটি ১০ লাখ ডলার। আর একটি মেসেজের মাধ্যমে শ্রীলঙ্কার একটি ‘ভুয়া’ এনজিওর নামে ২ কোটি ডলার ডলার সরিয়ে নেওয়া হলেও বানান ভুলের কারণে সন্দেহ হওয়ায় শেষ মুহূর্তে তা আটকে যায়।

রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনে (আরসিবিসি) যাওয়া টাকার একটি বড় অংশ পরে ফিলিপিন্সের জুয়ার টেবিলে চলে যায়। এর মধ্যেক্যাসিনো মালিকের ফেরত দেওয়া দেড় কোটি ডলার পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করতে আগস্টে ম্যানিলা গিয়েছিল বাংলাদেশ ব্যাংকের একটি দল।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)