শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বৃহস্পতিবার, ১ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » জেলার খবর » দিনাজপুরে ৬৪ লাখ ২৮ হাজার ৪৪০টি নতুন বই বিতরণ
প্রথম পাতা » জেলার খবর » দিনাজপুরে ৬৪ লাখ ২৮ হাজার ৪৪০টি নতুন বই বিতরণ
৪০৬ বার পঠিত
বৃহস্পতিবার, ১ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দিনাজপুরে ৬৪ লাখ ২৮ হাজার ৪৪০টি নতুন বই বিতরণ

---
দিনাজপুর প্রতিবেদক॥ দিনাজপুরে উৎসবমূখর পরিবেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত সরকারী বিনামূল্যের বই বিতরণ করা হয়েছে। জেলার ১৩ উপজেলার প্রায় ৪ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ৬৪ লাখ ২৮ হাজার ৪৪০টি বই বিতরণ করা হয়েছে।
এ উপলক্ষে গতকাল ১ জানুয়ারী বৃহস্পতিবার জেলা শহরসহ ১৩ উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, ইবতেদায়ী ও দাখিল মাদ্রাসায় অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে জনপ্রতিনিধ, জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসারসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বছরের নতুন বই তুলে দেন। শিক্ষার্থীরা বছরের শুরুতে নতুন বই হাতে পেয়ে আনন্দচিত্তে বাড়ী ফিরেছে।
দিনাজপুর মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয় (বাংলা স্কুল ঃ গতকাল বৃহস্পতিবার সকালে দিনাজপুর মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয়ে (বাংলা স্কুল) নতুন বছরের বিনামূল্যের সরকারী বই বিতরণ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম। অন্যান্যের মধ্যে স্কুলের প্রধান শিক্ষক মোঃ সমসের আলী, সহকারী প্রধান শিক্ষক মোঃ দেলোয়ার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
প্রধান অতিথি পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বলেন, তোমরা ভালভাবে পড়ালেখা করে মানুষের মত মানুষ হবে। পিতা-মাতার মূখ উজ্জল করবে। পাশাপাশি বিদ্যালয়ের সুনাম বয়ে আনবে এবং দেশ ও জাতির কল্যাণে কাজ করবে। পরে প্রধান অতিথি পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বছরের নতুন বই তুলে দিয়ে বই বিতরণ কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে তিনি রয়্যাল রেসিডেন্সিয়াল মডেল স্কুলে বই বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন।
চেহেলগাজী শিক্ষা নিকেতন স্কুল এন্ড কলেজ ঃ গতকাল বৃহস্পতিবার সকালে দিনাজপুর শহরের সুইহারী চেহেলগাজী শিক্ষা নিকেতন স্কুল এন্ড কলেজে নতুন বছরের বিনামূল্যের সরকারী বই বিতরণ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুর রহমান। স্কুলের প্রধান শিক্ষক মোঃ মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্কুলের সহকারী প্রধান শিক্ষক মাওঃ মো. মকবুল হোসাইনসহ অন্যান্য শিক্ষক বক্তব্য রাখেন। পরে প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুর রহমানকয়েকজন শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে নতুন বছরের বিনামূল্যের সরকারী বই বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন।
এছাড়া দিনাজপুর জিলা স্কুল, দিনাজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, চাউলিয়াপট্টি আদর্শ উচ্চ বিদ্যালয়, দিনাজপুর উচ্চ বিদ্যালয় (হাই মাদ্রাসা), মহারাজা উচ্চ বিদ্যালয়, কলেজিয়েট স্কুল এন্ড কলেজ, তফি উদ্দীন মেমোরিয়াল স্কুল, উচ্চ বিদ্যালয়, সাদ্বেশরী বালিকা উচ্চ বিদ্যালয়, ইককাল উচ্চ বিদ্যালয়, চেরাডাঙ্গী উচ্চ বিদ্যালয়, কেবিএম স্কুল, সিদকারগঞ্জ বালিকা বিদ্যালয়, নুরজাহান কামিল মাদ্রাসা, সানাপীর দাখিল মাদ্রাসা, পুলহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে সরকারী বিনামূল্যের নতুন বই বিতরণ করা হয়েছে।
উল্লেখ্য, জেলার ১৩ উপজেলার প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ৬৪ লাখ ২৮ হাজার ৪৪০টি বই বিতরণের উদ্যোগ নেয় জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্র জানায়, ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণির জন্য ৩১ লাখ ৯৪ হাজার ৮৩১টি বই, এসএসসি ভোকেশনাল ৭৮ হাজার ৭৩১টি, ইবতেদায়ী মাদ্র্রাসায় ৩ লাখ ১৫ হাজার ৪৯৩টি এবং দাখিল মাদ্রাসায় ৬ লাখ ৩৩ হাজার ৫৩০টি ও দাখিল ভোকেশনালের ৪ হাজার ১৭০টি পৌঁছে দেয়া হয়। অন্যদিকে জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, জেলার ১৩ উপজেলার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ে বিতরণের জন্য ইতোমধ্যে ২২ লাখ ০১ হাজার ৬৮৫টি বই পৌঁছে দেয়া হয়।



এ পাতার আরও খবর

নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা
জামালপুরের সরিষাবাড়ী থানা হাজতে আসামির মৃত্যু জামালপুরের সরিষাবাড়ী থানা হাজতে আসামির মৃত্যু
মায়ের কবরের পাশে সমাহিত হলেন সিরাজুল আলম খান মায়ের কবরের পাশে সমাহিত হলেন সিরাজুল আলম খান
সিএমএসডি) কেন্দ্রীয় ঔষধাগারের পিয়ন সোহেল কোটি কোটি টাকা  ও পাঁচ তলা নির্মাণাধীন বাড়ির মালিক। সিএমএসডি) কেন্দ্রীয় ঔষধাগারের পিয়ন সোহেল কোটি কোটি টাকা ও পাঁচ তলা নির্মাণাধীন বাড়ির মালিক।
দ্রব্যমূল্যে আগুন জনগন বেসামাল দ্রব্যমূল্যে আগুন জনগন বেসামাল
কুমিল্লা দাউদকান্দিতে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত কুমিল্লা দাউদকান্দিতে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান   দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি
সেনাবাহিনীর অর্থায়নে পানছড়িতে শিক্ষা সামগ্রী বিতরণ সেনাবাহিনীর অর্থায়নে পানছড়িতে শিক্ষা সামগ্রী বিতরণ
ভিক্ষুকের কোলে ৬ মাসের ছেলেকে রেখে পালিয়েছে নিষ্ঠুর মা! ভিক্ষুকের কোলে ৬ মাসের ছেলেকে রেখে পালিয়েছে নিষ্ঠুর মা!
লক্ষ্মীপুরে মেঘনা নদীতে দুই মাস  মাছ ধরা নিষেধ লক্ষ্মীপুরে মেঘনা নদীতে দুই মাস মাছ ধরা নিষেধ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)