শিরোনাম:
ঢাকা, রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০১৬
প্রথম পাতা » বিনোদন » চমক নিয়ে আসছে যাত্রী ব্যান্ড
প্রথম পাতা » বিনোদন » চমক নিয়ে আসছে যাত্রী ব্যান্ড
৩৯৮ বার পঠিত
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চমক নিয়ে আসছে যাত্রী ব্যান্ড

পক্ষকাল সংবাদঃ---
একবিংশ শতাব্দীর শুরুর দিকের ঘটনা। গান পিয়াসী কয়েকজন  তরুন মিলে সঙ্গীত নিয়ে চর্চা করতে করতে জন্ম দিলো একটি ব্যা-ের । তার নাম- যাত্রী। ইংরেজীতে এর উচ্চারণ ‘ইয়াত্রী’ । ২০০৩ এ ব্যা- মিক্সড এলবাম ‘স্বপ্নচূড়া’ তে এই ব্যা-ের প্রথম গান প্রকাশিত হয়। ব্ল্যাক ব্য-ের ড্রামার টনির তত্বাবধানে প্রকাশিত এই এলবামে  যাত্রীর গানের নাম ছিলো ‘নূপুর’। প্রথম গানেই  বাজীমাত । রাতারাতি তারকা খ্যাতি পেয়ে যায় যাত্রী ব্যা-ের  গায়ক তপু। সে থেকে এখনো অবধি তাদের ‘এক পায়ে নূপুর’  গানটি বাংলা গানের শ্রোতাদের মুখে মুখে।  বাংলাদেশের মানচিত্র পেড়িয়ে এই গান ওপার বাংলায়ও বেশ জনপ্রিয়।
বাংলাদেশের যমুনা ফিউচার পার্কে বলিউডের জনপ্রিয় গায়ক অরজিত সিং গান করতে  এসে বলেছিলেন, তিনি তপু’র ‘এক পায়ে নূপুর’ গান শুনে সঙ্গীতের প্রতি বিশেষ টান অনুভব করেন। লাখো দর্শকের সামনে এই কথা বলে তিনি তপু ও যাত্রী ব্যান্ডের এই গানটি পরিবেশন করেন, এরপরে  অরিজিত এদেশে শো করতে এলেই ‘এক পায়ে নূপুর’ গানটি পরিবেশন করে থাকেন। যাই হোক, ফিরে আসি  আগের কথায়। ২০০৪ সালে আবারো টনির  তত্বাবধানে প্রকাশিত হয় ব্য্যা- মিক্সড এ্যালবাম ‘স্বপ্নচূড়া-২’ । এই এ্যালবামে প্রকাশিত যাত্রী ব্যা-ের ‘একটা গোপন কথা’ ব্যাপক জনপ্রিয়তা পায়। এবার দেশের তারকা  ব্যা-ের কাতারে ঠাই করে নেয় যাত্রী। যাত্রী ব্যা-ের গায়ক তপু হয়ে ওঠেন প্রজন্মের আকর্ষণীয় তারকা।  এসবের নেপথ্যে ছিলেন জি সিরিজের কর্ণধার নাজমুল হক  ভুঁইয়া খালেদ। গানগুলো প্রকাশিতও হয়েছিল  জি  সিরিজ থেকে।  ২০০৬ সালে এসে যাত্রী ব্যান্ডের  একক এ্যালবাম প্রকাশিত হয়। শিরোনাম ছিল- ডাক। এই এলবামের প্রায় প্রতিটি গান শ্রোতাদের  পছন্দের তালিকায় থাই পায়। তবে বেশি জনপ্রিয়তা  পেয়েছিলো ‘ক ডাকে’, ‘মিথ্যে পেলিভিশন শোগুলোতে বাঞ্ছনীয় হয়ে ওঠেন গায়ক তপু ও যাত্রী ব্যান্ড ।  ব্যা-ের পাশাপাশি তপু  একক গান নিয়েও ব্যাস্ত হয়ে যান। জি সিরিজ থেকে তার ৪ টি  একক এ্যালবাম প্রকাশিত হয়। তা হলো- ‘বন্ধু ভাবো কি?’ (২০০৮) , ‘সে কে ?’ (২০১০), ‘আর তোমাকে’  (২০১৩) ও ‘দেখা হবে বলে’  (২০১৫) । এই এ্যালবামগুলো শ্রোতাদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা পায়। পাশাপাশি তপু ও তার ব্যা- যাত্রীর আরো  অনেক গান প্রকাশিত হয় বিভিন্ন মিশ্র এ্যালবামে ।  ২০০৯ সালে জনপ্রিয় চলচ্চিত্রকার মোস্তফা সরোয়ার  ফারুকী’র সিনেমা ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’  এ তপু  অভিনয় করেও জনপ্রিয়তা পান।  দীর্ঘ ১০ বছর পরে যাত্রী ব্যান্ড ও তপুর ভক্তদের জন্যে রয়েছে সু-খবর। জি সিরিজ থেকে প্রকাশিত হতে যাচ্ছে যাত্রী’র নতুন এ্যালবাম । ‘যাত্রী’  সেলফ টাইটেল এ্যালবাম হবে এটি। এই প্রসঙ্গে তপু বলেন, যাত্রী’র এই  এ্যালবামেও রয়েছে  চমক। ‘এক পায়ে নূপুর’  খ্যাত গায়িকা আনিলার সাথে নতুন গান আবার পাওয়া যাবে  আবারো।  সাগর বাউলের সাথে নিয়ে যাত্রী’র  ‘কে ডাকে ২০১৬’ গানের নতুন উপস্থাপনায় মিউজিক ভিডিওটি ইতিমধ্যে ভালো সাড়া ফেলেছে দর্শকের মাঝে।
প্রসঙ্গক্রমে তপু বলেন, দীর্ঘদিন পরে আমার ব্যা-ের এ্যালবাম প্রকাশিত হচ্ছে, এতে শ্রোতার  আমার একক গানের সঙ্গে বিশাল ফারাক খুজে পাবেন  আশা  করি। গানগুলোতে আধুনিকতার ব্যাতিক্রম ছোঁয়া  পাবেন সবাই। ব্যান্ড মেম্বারদের প্রতি আমি  কৃতজ্ঞ । প্রত্যেকে বেশ যতœ নিয়ে গানগুলো নির্মাণ  করেছেন। প্রত্যেকের বাজনায়ও রয়েছে নতুনত্ব। মোট কথা, একজন গায়কের একক গান ও বয়ান্ডের গানের যে একটা পার্থক্য রয়েছে, তা স্পস্ট বোঝা যাবে  এই গানগুলো শুনলে।  যাত্রী ব্যা-ের বেস গিটারিস্ট সামস বলেন, তপু ভাই আমাদের ব্যা-ের নেতা  হলেও তিনি  আমাদের সবার পছন্দকেই গুরুত্ব দেন ব্যা-ের গান করার ক্ষেত্রে। একজন মিউজিশিয়ান  হিসেবে স্বাধীনভাবে কাজ করতে পারাটাই বিশাল আনন্দের। তিনি আমাদের ওপর কিছু চাপিয়ে দেন না। তাই তো যাত্রীর প্রথম এ্যালবাম এখনো অব্দি তপু ভাইয়ের  সাথেই আছি।  উল্লেখ্য- যাত্রী ব্যা-ের  ভোকাল তপু, লীড গিটারে সেতু, কীবোর্ডে রোমল ড্রামার খালেদ এবং বেস গিটারে রয়েছেন সামস।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)