শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
মঙ্গলবার, ২৮ জুলাই ২০১৫
প্রথম পাতা » অর্থনীতি | ব্রেকিং নিউজ » ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়া হবে না’
প্রথম পাতা » অর্থনীতি | ব্রেকিং নিউজ » ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়া হবে না’
২৬৩ বার পঠিত
মঙ্গলবার, ২৮ জুলাই ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

‘দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়া হবে না’

অর্থনৈতিক প্রতিদেবক :  গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা  ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সোয়ান গার্মেন্টসের শ্রমিকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়া হবে না।

 ---

মঙ্গলবার প্রেসক্লাবের সামনে অবস্থানরত শ্রমিকদের সঙ্গে সংহতি জানাতে এসে তিনি এসব কথা বলেন। সোয়ান গার্মেন্টসের ১৩০০ শ্রমিক আজো ১৭তম দিনের মতো জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন।

 

ডা. জাফরুল্লাহ বলেন, সরকার এবং প্রশাসনের নৈতিক দায়িত্ব সব ধরনের প্রক্রিয়া সম্পন্ন করে সোয়ান গার্মেন্টসের পাওনা পরিশোধ করা। তা না হলে এই সব শ্রমিকদের সঙ্গে আমরাও রাজপথে থাকব।

 

তিনি বলেন, প্রয়োজনে অবস্থানরত শ্রমিকদের থাকা-খাওয়ার ব্যবস্থা করতে হবে রানা প্লাজার তহবিল থেকে।এটা শ্রমিকদের ন্যায্য দাবি, যা আদায় ছাড়া কোনো বিকল্প পথ নেই।তা না হলে সব শ্রমিক রাজপথে নেমে আসবে, তখন তাদের সামলানো কঠিন হয়ে যাবে। কারণ দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে তারাই মুখ্য ভূমিকা পালন করে।

 

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি সাদেকুর রহমান শামীম বলেন, শ্রমিকদের দাবি আদায়ে আমরা আন্দোলন করে আসছি।সোয়ান গার্মেন্টসের শ্রমিকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন করা হবে।

 

আন্দোলনরত শ্রমিকরা জানান, সোয়ান গ্রুপের মালিক শ্রমিকদের বেতন না দিয়ে কারখানা বন্ধ করে দেওয়ায় পরিবার-পরিজন নিয়ে চরম বিপাকে পড়েছেন তারা। এ আয় দিয়েই তাদের সংসার চলতো।এখন বেতন-ভাতা না পাওয়া, আবার অন্য কোনো জায়গায় কাজ না পাওয়ায় চরম কষ্টে দিন পার করতে হচ্ছে। খেয়ে না খেয়ে থাকছে পরিবারের সদস্যরা।

 

তারা বলেন, বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে কয়েক দফা শ্রম মন্ত্রণালয় ও বিজিএমইএ এর কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করেও কোনো ফল পাওয়া যায়নি।

 

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি সাদিকুর রহমান শামীম বলেন, বেতন-ভাতা না দিয়ে উল্টো উদ্দেশ্যমূলকভাবে গত ৩০ জুন ইসলামী ব্যাংক সোয়ানের শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা করেছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)