শিরোনাম:
ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ৯ মে ২০১৫
প্রথম পাতা » জেলার খবর » ৯ই মে গজারিয়া গণহত্যা দিবস
প্রথম পাতা » জেলার খবর » ৯ই মে গজারিয়া গণহত্যা দিবস
২২৬ বার পঠিত
শনিবার, ৯ মে ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৯ই মে গজারিয়া গণহত্যা দিবস

---গজারিয়াঃ ১৯৭১ সালের ৯মে পাক সেনারা পরিকল্পিত ভাবে গজারিয়া ওপর চালায় নির্মম হত্যাযজ্ঞ । ১৯৭১ সালে এ দিনে পাক হানাদার বাহিনী লোমহর্ষক হত্যাযজ্ঞ চালিয়ে ৩ শত ৬০ জন ছাত্র, জনতা, মুক্তিযোদ্ধা, বুদ্ধিজীবি কে হত্যা করে।

ঢাকা থেকে মাত্র ৩৮ কিলোমিটার দুরে মুন্সীগঞ্জ জেলাধীন মেঘনা নদী দ্বারা বেষ্টিত সবুজ শ্যামল, ছায়া ডাকা, পাখি ডাকা গজারিয়ার অবস্থান। ১৯৭১ সালের ৯মে পাক সেনারা পরিকল্পিতভাবে গজারিয়া ওপর চালায় নির্মম হত্যাযজ্ঞ। প্রায় ৩শত ৬০ জন মানুষকে গুলী করে হত্যা করার ঘটনা গজারিয়াবাসী আজো ভূলতে পারেনি।

গণহত্যা রক্তপাত আর ভয়ংকর এক বিভীষিকাময় স্থানের নাম গজারিয়ার গোশাইরচর। পূর্ব আকাশে সূর্য উঠার অপেক্ষায়, মসজিদে মুয়াজ্জিনের আযানের ধ্বনী ফুকবে এই সময় পাকবাহিনীর গুলির আওয়াজে আর মানুষের গগন বিদায়ের চিৎকারের আওয়াজ একাকার হয়ে যায় গজারিয়ার গোশাইরচর। নরপশুদের নির্বিচারে গণহত্যাকান্ড যেন স্তব্ধ করে দেয় সব।
৯মে ১৯৭১ মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলার গোশাইর চর, নয়ানগর, কাজীপুরা, বাঁশগাঁও ও বালুরচর মনুষ গুলো যখন রাতের শেষে সুবে সাদেকের অপেক্ষায় কোন কোন মসজিদে আজানের ধ্বনী। কিন্তু কেউ সে দিন কল্পনাও করেনি সেই ভোরের আলোর দৃশ্য তাদের জন্য শেষ বার্তা বয়ে আনবে। হঠাৎ গুলির শব্দে ঘুম ভেঙ্গে যায় সবার। যেন মহাপ্রলয় চার দিকে ঘিরে আসছে পাকবাহিনী! পালাও…। পাকবাহিনী যাকে যে আবস্থায় পায় সে অবস্থায়ই গুলি করে হত্যা করে। সেদিন এই বর্বরতা থেকে রেহায় পায়নি নিষ্পাপ অবুজ শিশুরাও। শিশুদের হত্যা করা হয় বুট দিয়ে চ্যাপ্টা করে। সেদিন সারিবদ্ধ ভাবে এক সাথে হত্যা করে ১১০ জন কে। পাকবাহিনী পরিকল্পিত ভাবে ৯ মে গজারিয়া বাসির উপর চালায় নির্মম হত্যাযজ্ঞ। পাকবাহিনী গোশাইরচর, নয়ানগর, কাজীপুরা, বাঁশগাঁও, সোনাকান্দা ও বালুরচর গ্রামের প্রায় ৩৬০ জন নিরিহ মানুষকে হত্যা করে। দিন ব্যপী চালায় ধ্বংসয্যজ্ঞ অগ্নিসংযোগ। পাকবাহিনী প্রায় ৫৯ টি ঘর বাড়ি আগুন দিয়ে জালিয়ে দেয়। ভাগ্য গুনে আহত হয়ে বেচে যায় আবুল হোসেন ভূঞা, আঃ রব সিকদার, সালামত জেহাদ, জমিরুন নেছা, সানোয়ারা বেগম, ইছাক মোল্লাসহ আর অনেকে। পাকবাহিনী যে সব এলাকায় ধ্বংসযজ্ঞ অগ্নিসংযোগ গণহত্যা চালায় তাদের মধ্যে গজারিয়া উপজেলা একটি। পরবর্তীতে ৯ মে’র শহীদদের পরিবারের পক্ষ থেকে গঠিত হয় ‘গজারিয়া ইউনিয়ন শহীদ পরিবার কল্যাণ পরিষদ’ তারা ১০৩ জনের একটি তালিকা তৈরি বরেছে। গণকবরের পাশে শহীদদের শ্বরণে একটি সৃতিস্তম্ব নির্মাণ করে সেই তালিকা সংযুক্ত করেছে। আমি মুক্তিযুদ্ধ দেখিনি তাসত্যেও ৯ মে এর কথা লিখতে বসে আমার মন শিউরে উঠে মনে প্রশ্ন যাগে মানুষ মানুষ কে এত নিষ্ঠুর ভাবে হত্যা করতে পারে ?



এ পাতার আরও খবর

নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা
জামালপুরের সরিষাবাড়ী থানা হাজতে আসামির মৃত্যু জামালপুরের সরিষাবাড়ী থানা হাজতে আসামির মৃত্যু
মায়ের কবরের পাশে সমাহিত হলেন সিরাজুল আলম খান মায়ের কবরের পাশে সমাহিত হলেন সিরাজুল আলম খান
সিএমএসডি) কেন্দ্রীয় ঔষধাগারের পিয়ন সোহেল কোটি কোটি টাকা  ও পাঁচ তলা নির্মাণাধীন বাড়ির মালিক। সিএমএসডি) কেন্দ্রীয় ঔষধাগারের পিয়ন সোহেল কোটি কোটি টাকা ও পাঁচ তলা নির্মাণাধীন বাড়ির মালিক।
দ্রব্যমূল্যে আগুন জনগন বেসামাল দ্রব্যমূল্যে আগুন জনগন বেসামাল
কুমিল্লা দাউদকান্দিতে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত কুমিল্লা দাউদকান্দিতে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান   দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি
সেনাবাহিনীর অর্থায়নে পানছড়িতে শিক্ষা সামগ্রী বিতরণ সেনাবাহিনীর অর্থায়নে পানছড়িতে শিক্ষা সামগ্রী বিতরণ
ভিক্ষুকের কোলে ৬ মাসের ছেলেকে রেখে পালিয়েছে নিষ্ঠুর মা! ভিক্ষুকের কোলে ৬ মাসের ছেলেকে রেখে পালিয়েছে নিষ্ঠুর মা!
লক্ষ্মীপুরে মেঘনা নদীতে দুই মাস  মাছ ধরা নিষেধ লক্ষ্মীপুরে মেঘনা নদীতে দুই মাস মাছ ধরা নিষেধ

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)