শিরোনাম:
ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
বৃহস্পতিবার, ২২ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » বিনোদন » নাট্যসফরে ভারত যাচ্ছে ‘স্বপ্নদল’
প্রথম পাতা » বিনোদন » নাট্যসফরে ভারত যাচ্ছে ‘স্বপ্নদল’
৩৬২ বার পঠিত
বৃহস্পতিবার, ২২ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নাট্যসফরে ভারত যাচ্ছে ‘স্বপ্নদল’

---পক্ষকাল প্রতিবেদক: ভারতে সফরে যাচ্ছে নাট্যসংগঠন ‘স্বপ্নদল’। দিল্লিতে অনুষ্ঠিতব্য ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ১৭তম ‘ভারত রঙ মহোৎসব-২০১৫’ এবং কলকাতায় কিংবদন্তী নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রকে উৎসর্গীকৃত ২য় ‘বাঙলা নাটকের উৎসব-২০১৫’-এ অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছে এ নাট্যসংগঠনটি।

গুরুত্বপূর্ণ এ দুটি উৎসবে অংশগ্রহণের জন্য আগামীকাল ২৩ জানুয়ারি, ২০১৫ শুক্রবার ৪০ সদস্যের দল নিয়ে ভারতে সফরে যাচ্ছে সংগঠনটি।

‘বাঙলা নাটকের উৎসব’-এর উদ্বোধনী দিনে আগামী ২৪ জানুয়ারি কামারহাটি নজরুল মঞ্চে (বেলঘরিয়া) রোমান দাসবিদ্রোহের অমরকাহিনি ভিত্তিক স্বপ্নদলের নতুন প্রযোজনা ‘স্পার্টাকাস’ মঞ্চায়িত হবে। এরপর আগামী ২ ফেব্রুয়ারি মঞ্চস্থ হবে ‘ভারত রঙ মহোৎসব’-এ দিল্লির অভিমঞ্চ মিলনায়তনে স্বপ্নদলের যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’।

দুটি প্রযোজনারই নির্দেশনা দিয়েছেন স্বপ্নদলের দলপ্রধান জাহিদ রিপন। এছাড়া, আগামী ২৭ জানুয়ারি রয়েছে সূচনা নাট্যদল-এর ব্যবস্থাপনায় বগুলা-তে ‘ত্রিংশ শতাব্দী’-র আরেকটি আমন্ত্রিত প্রদর্শনী।

---প্রসঙ্গত, ভারতের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এশিয়ার বৃহত্তম এবং পৃথিবীর অন্যতম মর্যাদাপূর্ণ নাট্যোৎসব ‘ভারত রঙ মহোৎসব-২০১৫’-এর আয়োজন করেছে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি), আন্যদিকে ‘বাঙলা নাটকের উৎসব-২০১৫’-এর আয়োজক কলকাতার ‘প্রাচ্য’ নাট্যদল। আর বাংলাদেশ থেকে স্বপ্নদল’কে সহযোগিতা করছে বাংলাদেশ সরকারেরর সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)