শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বুধবার, ৩১ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » শেয়ারবাজার » মানসম্মত কোম্পানি পুঁজিবাজারে আনতে কাজ করবে ডিএসই
প্রথম পাতা » শেয়ারবাজার » মানসম্মত কোম্পানি পুঁজিবাজারে আনতে কাজ করবে ডিএসই
২৫৫ বার পঠিত
বুধবার, ৩১ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মানসম্মত কোম্পানি পুঁজিবাজারে আনতে কাজ করবে ডিএসই

---

পক্ষকাল প্রতিবেদক :

পুঁজিবাজারে মানসম্মত কোম্পানি আনতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মার্কেটিং টিম কাজ করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. স্বপন কুমার বালা। একইসঙ্গে ডিমিউচুয়ালাইজেশনের (ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথককরণ) পর আগের বছরের তুলনায় ডিএসইর আয় বেড়েছে বলে জানিয়েছেন তিনি।

বুধবার দুপুর ২টায় ডিএসই প্রাঙ্গণে এক সাংবাদিক সম্মেলনে তিনি প্রতিষ্ঠানটির গত এক বছরের বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন।

ড. স্বপন কুমার বালা বলেন, আমাদের সবচেয়ে বড় অর্জন বিদেশী বিনিয়োগ বৃদ্ধি। ডিএসইতে ২০১৩ সালে বিদেশী বিনিয়োগ হয়েছিল ৩ হাজার ৩৬২ কোটি টাকা। যা ২০১৪ সালে বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২০৫ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে ডিএসইতে বিদেশী বিনিয়োগ বেড়েছে ৮৫ শতাংশ।

তিনি আরও বলেন, ডিমিউচুয়ালাইজেশন ও অটোমেশন চালু করা হওয়া ডিএসইর অনেক বড় প্রাপ্তি। আগামী বছর বিনিয়োগকারীরা যাতে সরাসরি ট্রেড করতে পারেন সে লক্ষ্যে কাজ করবে ডিএসই।

ডিএসই এমডি বলেন, ওভার দ্য কাউন্টার মার্কেটের (ওটিসি) উন্নয়নে কাজ করবে ডিএসই। এ জন্য সেন্ট্রাল ডিপোজিটরি সিস্টেম (সিডিএস) প্রতিষ্ঠা করা হবে। যাতে শেয়ারহোল্ডার পরিবর্তনের তথ্য সার্বক্ষণিক রাখা যায়।

তিনি বলেন, ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৬১ হাজার কোটি টাকা। জিডিপির অনুপাতে ডিএসইর বাজার মূলধন ২৪ শতাংশ।

তিনি আরও বলেন, এ বছর ২০টি কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে মূলধন তোলার অনুমোদন পেয়েছে। ইতোমধ্যে ১৭টি কোম্পানি ১ হাজার ৩১৪ কোটি টাকা উত্তোলন করেছে। ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ১৪ শতাংশ। এ ছাড়া শরিয়াহ ইনডেক্স বেড়েছে ২২ শতাংশ এবং ডিএসই-৩০ ইনডেক্স বেড়েছে ২৩ শতাংশ। এ ছাড়া সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৭.১৭ থেকে ১৭.৭৭ পয়েন্টে উন্নীত হয়েছে।

২০১৪ সালে লাগা ও হাওলা চার্জ থেকে আয় আগের বছরের তুলনায় কম হয়েছে বলে জানান স্বপন কুমার বালা। এ ছাড়া এফডিআর থেকে সুদবাবদ আয়ও কম হয়েছে বলে জানান তিনি। তবে ব্যয় নিয়ন্ত্রণের ফলে নিট মুনাফা বেশী হয়েছে বলে জানিয়েছেন ডিএসই এমডি।

সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি (আইটি) নিয়ে ডিএসইর একটি সাবসিডিয়ারি কোম্পানি গঠন করার আশাবাদ ব্যক্ত করেন ড. স্বপন কুমার বালা। যা আগামী ৩ মাসের মধ্যে করা হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন— ডিএসইর চিফ রেগুলেটরি অফিসার একে জিয়াউল হাসান ও মার্কেটিং এ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের মহাব্যবস্থাপক সামিউল ইসলাম।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)