শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ২১ মে ২০১৬
প্রথম পাতা » অপরাধ | ব্রেকিং নিউজ | রাজনীতি » ‘ওসমান পরিবারের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে প্রধানমন্ত্রীকে’
প্রথম পাতা » অপরাধ | ব্রেকিং নিউজ | রাজনীতি » ‘ওসমান পরিবারের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে প্রধানমন্ত্রীকে’
২৭১ বার পঠিত
শনিবার, ২১ মে ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

‘ওসমান পরিবারের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে প্রধানমন্ত্রীকে’

---
পক্ষকাল ডেস্ক ঃ
নারায়ণগঞ্জের স্কুল শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে নির্যাতন-লাঞ্ছনার ঘটনায় দেশের বিভিন্ন স্থানে প্রতিবাদ ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি অব্যাহত রয়েছে।

শুক্রবার দুপুর থেকে বিকালের মধ্যে নারায়ণঞ্জ ও চট্টগ্রামে প্রতিবাদী মানববন্ধন এবং যশোরে হয়েছে প্রতিবাদী মতবিনিয়ম সভা।

এর মধ্যে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে জেলা সাংস্কৃতিক জোট আয়োজিত এক মানববন্ধনে সাংসদ সেলিম ওসমানের পদত্যাগের দাবি করেন সাংবাদিক কামাল লোহানী।

আর যশোরের প্রতিবাদী মতবিনিময় সভায় নারায়ণগঞ্জের ওসমান পরিবারকে ছাড় না দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা শাহরিয়ার কবির বলেছেন, “ওসমান পরিবারের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সিদ্ধান্ত নিতে হবে। এ ব্যাপারে কম্প্রোমাইজ করলে সারা দেশের জন্য আত্মঘাতী হবে।”

আর চট্টগ্রামের মানববন্ধনকারীরা ‘সব বিষয়ে ধর্মকে টেনে এনে দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা চলছে’ অভিযোগ করে এ বিষয়ে দ্রুত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

ধর্ম অবমাননার অভিযোগ তুলে গত ১৩ মে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে একদল লোক মারধর করে। পরে তাকে কান ধরিয়ে উঠ-বস করান সাংসদ স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমান।

এ ঘটনার একটি ভিডিও বিভিন্ন গণমাধ্যমসহ অনলাইনে ছড়িয়ে পড়লে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়সহ সারা দেশে প্রতিবাদের ঝড় ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কান ধরে করা হয়েছে অভিনব প্রতিবাদ ‘স্যরি স্যার’।

এ ঘটনায় সর্বশেষ শুক্রবার নারায়ণগঞ্জ, যশোর ও চট্টগ্রাম ছাড়াও নীলফামারী ও মাগুরাতেও প্রতিবাদী মানববন্ধন হয়েছে বলে জানিয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিনিধিরা।

যশোর

শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে নির্যাতনের প্রতিবাদ ও চলমান সাম্প্রদায়িক সহিংসতার অবসানে সরকার ও নাগরিক সমাজের করণীয় ঠিক করতে দুপুরে যশোর প্রেস ক্লাবে মতবিনিময় সভার আয়োজন করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যশোর জেলা শাখা।

এতে অংশ নিয়ে নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির বলেন, “নারায়ণগঞ্জে শিক্ষক শ্যামল কান্তি ভক্তের পাশে সারা দেশের মানুষ দাঁড়িয়েছে, যেমনটি দাঁড়িয়েছিল ২০০১ সালে পূর্ণিমা ধর্ষণের ঘটনায়।

“তাই ওসমান পরিবারের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সিদ্ধান্ত নিতে হবে। এ ব্যাপারে কম্প্রোমাইজ করলে সারা দেশের জন্য আত্মঘাতী হবে।”

শাহরিয়ার কবির (ফাইল ছবি)

শাহরিয়ার কবির (ফাইল ছবি)
ভাই নাসিম ওসমানের মৃত্যুর পর জাতীয় পার্টির মনোনয়নে উপনির্বাচনে জয়ী হয়ে সাংসদ হন সেলিম। তবে তার আরেক ভাই শামীম ওসমান আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য। আর তাদের বাবা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য একেএম শামসুজ্জোহা বাংলাদেশের প্রথম সংসদে প্রতিনিধিত্ব করেন।

সেলিম ওসমান-শামীম ওসমানের দাদা খান সাহেব ওসমান আলী আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সংগঠকদের অন্যতম। তার বাড়িতেই দল গঠনের প্রথম বৈঠক হয়।

তানভীর মাহমুদ ত্বকী হত্যাসহ নারায়ণগঞ্জের বেশকিছু ঘটনার পেছনের কারিগর হিসেবে স্থানীয় অনেকেই ওসমান পরিবারের সদস্যদের দায়ী করে থাকেন, বিভিন্ন সময়ে যা গণমাধ্যমেও আলোচিত হয়।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে তৎকালীন সাংসদ নাসিম ওসমানের শোকপ্রস্তাবের আলোচনায় আওয়ামী লীগ গঠনে ওসমান পরিবারের ভূমিকার কথা স্মরণ করে তাদের পাশে থাকার ঘোষণা দেন।

রাজনৈতিকভাবে ‘হেয়’ করতে ওসমান পরিবারের বিরুদ্ধে অপপ্রচার হচ্ছে দাবি করে সে বিষয়ে জনগণকে সজাগ থাকারও আহ্বান জানান আওয়ামী লীগ নেত্রী।

মতবিনিময় সভায় যে কোনো মূল্যে সাম্প্রদায়িক সহিংসতা বন্ধের দাবি ‌‘সংখ্যালঘু জনগোষ্ঠী’র সুরক্ষায় তিন দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানান ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা শাহরিয়ার কবির।

দাবিগুলো হলো- সংখ্যালঘু সুরক্ষা আইন (ফৌজদারি), জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন ও সংখ্যালঘু কল্যাণ মন্ত্রণালয় চালু করা।

নির্মূল কমিটির পক্ষ থেকে শিগগির সাম্প্রদায়িক সহিংসতার শ্বেতপত্র প্রকাশ করা হবে জানিয়ে শাহরিয়ার কবির বলেন, ‍”এতে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাম্প্রদায়িকতার চিত্র তুলে ধরা হবে।”

সাম্প্রদায়িক সহিংসতা বন্ধে সরকারকে উদ্যোগী হওয়ার পাশাপাশি প্রশাসনকে কার্যকর ভূমিকা পালন করার আহ্বান তিনি।

মতবিনিময় সভায় সাবেক বিচারপতি শামসুদ্দীন চৌধুরী মানিক বলেন, “আওয়ামী লীগ অসাম্প্রদায়িক দল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ‘ধর্ম যার যার রাষ্ট্র সবার’।

“কিন্তু নব্য আওয়ামী লীগাররা দলকে সাম্প্রদায়িক দলে পরিণত করার চেষ্টা করছে। তাদের দ্বারা অনেক ক্ষেত্রে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটছে।”

যশোরের গণজাগরণ মঞ্চের আহ্বায়ক কাজী আবদুস শহীদ লালের সভাপতিত্বে মতবিনিময় সভায় ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজী মুকুল, সম্পাদকমণ্ডলীর সদস্য শিক্ষাবিদ মমতাজ লতিফ, কলামনিস্ট সৈয়দ মাহাবুবুর রশিদ, সাবেক সংসদ সদস্য পিযুষ কান্তি ভট্টাচার্য, ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ইকবাল কবীর জাহিদসহ অন্যরা বক্তব্য রাখেন।

স্বাগত বক্তব্য রাখেন ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা শাখার সভাপতি হারুন অর রশিদ।

নারায়ণগঞ্জ- বিকালে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট ‘রাজনৈতিক দুর্বৃত্তদের দেশবাসী রুখে দাঁড়াও’ শিরোনামের ব্যানার নিয়ে জেলা প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করে।

এতে অংশ নিয়ে সাংসদ সেলিম ওসমানকে শিক্ষক লাঞ্ছনার শাস্তি পেতেই হবে বলে মন্তব্য করেন সাংবাদিক, কলামনিস্ট ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।

নারায়ণগঞ্জের প্রতিবাদী মানববন্ধনে বক্তব্য রাখছেন সাংবাদিক কামাল লোহানী

নারায়ণগঞ্জের প্রতিবাদী মানববন্ধনে বক্তব্য রাখছেন সাংবাদিক কামাল লোহানী
তিনি বলেন, “সেলিম ওসমানকে এর শাস্তি পেতেই হবে। নারায়ণগঞ্জের মাটিতেই সেলিম ওসমানকে কান ধরে উঠ বস করানো হবে।”

সংসদ সদস্য হিসেবে সেলিম ওসমানের পদত্যাগের দাবি জানিয়ে কামাল লোহানী বলেন, “শুধু পদত্যাগ করলেই হবে না- তাকে বোঝাতে হবে শ্যামল কান্তি ভক্ত একজন শিক্ষক, এই জাতির একজন মহান নেতা।

“যিনি কারিগর হিসেবে আমার প্রজন্মকে শিক্ষিত করে ভবিষ্যতের নাগরিক তৈরি করছেন . . ., যারা নেতা হবেন; সেই মানুষটিকে যেভাবে অপমানিত করা হয়েছে- তাতে লজ্জিত শুধু নারায়ণগঞ্জের মানুষ হননি, সমস্ত বাংলাদেশের মানুষ হয়েছে।”

শিক্ষক লাঞ্ছনার ঘটনায় সেলিম ওসমান ক্ষমা না চেয়ে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির উসকানি দিচ্ছেন বলেও অভিযোগ করেন এই কলামনিস্ট।

“তাকে বুঝিয়ে দিতে হবে সে কত বড় অপরাধ করেছে। সেলিম ওসমান আজ ক্ষমা চাওয়াতো দূরের কথা, তিনি সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করতে উসকানি দিচ্ছেন।”

মানুষের ওপর অন্যায়-অত্যাচার ও জুলুমের শাস্তি জনগণের হাতেই পেতে হয় বলে মন্তব্য করেন কামাল লোহানী।

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজলের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি, মানবাধিকার কমিশন নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি মাহবুবুর রহমান মাসুম, গণজাগরণ মঞ্চের সংগঠক জীবন আনন্দ জয়ন্ত, নাট্য শিল্পি সুমনা সোমা, কেন্দ্রীয় খেলাঘর আসরের সাধারণ সম্পাদক মোকলেছুর রহমান সাগর, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি খান আসাদুজ্জামান মাসুম, উদীচী শিল্প গোষ্ঠী কেন্দ্রীয়সহ সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, বাংলাদেশ যুব ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক শিশির চক্রবর্তী বক্তব্য রাখেন।

চট্টগ্রাম ব্যুরো- নারায়ণগঞ্জে প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে লাঞ্ছনাকারী সাংসদ সেলিম ওসমানের সংসদ সদস্যপদ বাতিল এবং সহযোগীসহ তার গ্রেপ্তার ও বিচারের দাবিতে মানববন্ধন করেছে ‘চট্টগ্রামের সর্বস্তরের সংস্কৃতিকর্মী ও সচেতন নাগরিক সমাজ’।

শুক্রবার বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাব প্রাঙ্গনে এ মানববন্ধন ও সমাবেশে বিভিন্ন শ্রেণি-পেশার নেতারা বক্তব্য রাখেন।

পেশাজীবী সমন্বয় পরিষদ ও খেলাঘর চট্টগ্রাম মহানগরীর সভাপতি ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম বলেন, “এ ধরনের ঘটনায় দায়ী ব্যক্তিরা যতই শক্তিশালী হোক না কেন, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে ওঠ-বস করানোর ঘটনার প্রতিবাদ ও সাংসদ সেলিম ওসমানের পদত্যাগ দাবিতে শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন হয়
“এ ঘটনায় যারা সাংসদকে সহযোগিতা করেছে তাদের গ্রেপ্তার ও বিচারের আওতায় আনতে হবে। দোষীদের শাস্তি না হলে এ ধরনের ঘটনা বারবার ঘটতেই থাকবে।”

গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সদস্য সচিব চন্দন দাশ বলেন, ‍”একজন শিক্ষকের অপমান করা হয়েছে, উল্টো হেফাজতে ইসলামের মত সংগঠন শিক্ষকের বিচার দাবি করছে।

“সব বিষয়ে ধর্মকে টেনে এনে দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা চলছে। এ বিষয়ে অবিলম্বে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।”

নারী নেত্রী নূরজাহান খান বলেন, একজন শিক্ষকের অপমান সমগ্র জাতির অপমান। অবিলম্বে ওই সাংসদের সংসদ সদস্যপদ বাতিল করতে হবে।

সমাবেশে শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া বেলা বলেন, একজন শিক্ষকের প্রতি এ ধরণের ন্যাক্কারজনক ঘটনা স্বাধীন ও গণতান্ত্রিক দেশে মেনে নেয়া যায় না। এর ফলে পুরো জাতিকে লাঞ্চিত করা হয়েছে।

সমাবেশে অন্যদের মধ্যে শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া বেলা, নারী নেত্রী নূরজাহান খান, অধ্যাপক হোসাইন কবির, অধ্যক্ষ অঞ্জনা রায় চৌধুরী, উদীচীর সহ-সভাপতি বাদল বরণ বড়ুয়া ও সুনীল ধর, সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা, প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান, কবি আশীষ সেন, শিক্ষিকা সালাম জাহান মিলি, যুব নেতা সুব্রত ধর মিঠু, উজ্জ্বল সিকদার, হাবিব বিপ্লব, ইউসুফ সোহেল ও রুবেল দাশ প্রিন্স, ছাত্র ইউনিয়নের নগর সাধারণ সম্পাদক নাহিদ আল মোস্তফাসহ অন্যরা বক্তব্য রাখেন।



এ পাতার আরও খবর

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে
ধর্ষণের অভিযোগের মুখে ট্রাম্পের সমর্থনের পক্ষে ন্যান্সি মেস, ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার ধর্ষণের অভিযোগের মুখে ট্রাম্পের সমর্থনের পক্ষে ন্যান্সি মেস, ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার
সংসদে বিএনপির নিবন্ধন বাতিলের দাবি তুললেন নিখিল সংসদে বিএনপির নিবন্ধন বাতিলের দাবি তুললেন নিখিল
চোরাই অটো রিক্সাও ব্যাটারিসহ ২ জনকে আটক করেছেন বাঞ্ছারামপুর মডেল থানা পুলিশ। চোরাই অটো রিক্সাও ব্যাটারিসহ ২ জনকে আটক করেছেন বাঞ্ছারামপুর মডেল থানা পুলিশ।
নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা
সীমান্তের ওপার থেকে আসা গোলার আঘাতে দুই জন নিহত সীমান্তের ওপার থেকে আসা গোলার আঘাতে দুই জন নিহত
বর্ডারগার্ড (বিজিবি) সদস্যদেরকে ধৈর্য ধারণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্ডারগার্ড (বিজিবি) সদস্যদেরকে ধৈর্য ধারণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)