শিরোনাম:
ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯
প্রথম পাতা » অর্থনীতি | জেলার খবর » চুরি ঠেকাতে রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা
প্রথম পাতা » অর্থনীতি | জেলার খবর » চুরি ঠেকাতে রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা
৩২১ বার পঠিত
বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চুরি ঠেকাতে রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা

---
পক্ষকাল ডেস্ক-
অস্বাভাবিকভাবে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পাওয়ায় বগুড়ার সোনাতলায় মাঠ থেকে একের পর এক পেঁয়াজ চুরির ঘটনা ঘটছে। পেঁয়াজ চুরি রোধে ওই উপজেলার কৃষকেরা তাদের পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন।
যমুনা নদীর চরাঞ্চলের কৃষকেরা জমিতে পলেথিন দিয়ে কুঁড়ে ঘর তৈরি করে সেখানে রাত্রিযাপন করছেন। জমিতে উৎপাদিত পেঁয়াজ বাজারে বিক্রি করে নগদ অর্থ ঘরে তুলতে কৃষকদের চোখে ঘুম নেই। সেই সাথে চোরের হাত থেকে পিয়াজের ক্ষেত রক্ষা করা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর বগুড়ার সোনাতলা উপজেলার ১টি পৌরসভা ও ৭টি ইউনিয়নে প্রায় ২৫০ হেক্টর জমিতে কৃষক পিয়াজ বপন করেছে। প্রতি বছরের ন্যায় এবার পিয়াজের ফসল বাম্পার ফলনের ব্যাপক সম্ভাবনা রয়েছে।
কৃষক দুই পদ্ধতিতে পিয়াজ চাষ করে থাকে। এর একটি হচ্ছে বীজ বপণের মাধ্যমে অপরটি চারা রোপনের মাধ্যমে। বীজ বপন থেকে আড়াই তিন মাসের মধ্যে কৃষক পিয়াজ উত্তোলন করতে সক্ষম হয়। আর চারা রোপনের মাধ্যমে দেড় থেকে দুই মাসের মধ্যে পিয়াজ উত্তোলন করতে পারে। উপজেলার সরলিয়া, খাবুলিয়া, মহব্বতেরপাড়া, আউচারপাড়া, ভিকনেরপাড়া, জন্তিয়ারপাড়া, খাটিয়ামারী, শিমুলতাইড়, দিঘলকান্দী, নওদাবগা, কর্পূর, মূলবাড়ী, ফাজিলপুর, মহিচরণ, বালুয়াহাট, মধুপুর, হরিখালী, পাকুল্লা, চারালকান্দি এলাকায় গিয়ে দেখা গেছে, প্রতিটি এলাকায় কৃষক জমি থেকে পিয়াজ চুরি রোধে পলেথিন দিয়ে ঘর বেঁধে পিয়াজের জমিতে রাত জেগে পিয়াজ পাহারা দিচ্ছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)