শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২৯ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » শিক্ষা ও ক্যারিয়ার » জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল মঙ্গলবার
প্রথম পাতা » শিক্ষা ও ক্যারিয়ার » জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল মঙ্গলবার
২৯৬ বার পঠিত
সোমবার, ২৯ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল মঙ্গলবার

---

পক্ষকাল প্রতিবেদক : আগামীকাল মঙ্গলবার প্রকাশিত হবে অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মসূচিতে জানানো হয়েছে, এ দিন বেলা সাড়ে ১১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসির ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জানান, মঙ্গলবার সাড়ে ১২টায় মন্ত্রী মোস্তাফিজুর রহমান সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন।

দুটি মন্ত্রণালয় থেকে জানা গেছে, আনুষ্ঠানিক ফল প্রকাশের আগে সকালে প্রধানমন্ত্রীর কাছে দুই মন্ত্রী পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেবেন।

দুটি পরীক্ষায় এবার ৫১ লাখ ৮৪ হাজার ৯৫৭ শিক্ষার্থী অংশ নিয়েছে। জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ জন অংশ নিয়েছে।

হরতালের কারণে এ বছর ২ নভেম্বরের (পূর্ব নির্ধারিত) পরিবর্তে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হয় ৭ নভেম্বর। পরীক্ষা শেষ হয় ২০ নভেম্বর। পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা গত ২৩ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ৩০ নভেম্বর।

যেভাবে পাওয়া যাবে জেএসডি-জেডিসির ফল
ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, মন্ত্রীর সংবাদ সম্মেলনের পর শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল/ওয়েবমেইল) এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে। কেন্দ্র সচিবদের কাছ থেকে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের আওতাধীন সকল প্রতিষ্ঠানের প্রধানরা ফল সংগ্রহ করতে পারবেন।

পরীক্ষার ফল নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান হতে সংগ্রহ করার পাশাপাশি পরীক্ষার্থীরা মোবাইলে এসএসএম, শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটের (www.educationboardresults.gov.bd) এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে।

মোবাইল এসএমএসের মাধ্যমেও ফল পেতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC/JDC লিখে একটি স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, রোল নম্বর ও পাসের বছর (২০১৪) লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

যেভাবে পাওয়া যাবে প্রাথমিক সমাপনীর ফল
প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল www.dpe.gov.bd ও http://dpe.teletalk.com.bd এবং এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা হবে।

এসএমএস’র মাধ্যমে ফল পেতে যে কোনো মোবাইল থেকে ডিপিই, (dpe) উপজেলা কোড, রোল নম্বর এবং পাসের বছর (২০১৪) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে ফল জানানো হবে।



এ পাতার আরও খবর

প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান   দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি
বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা
সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা: সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা:
ডক্টরেট ডিগ্রি পেলেন কণ্ঠশিল্পী মমতাজ ডক্টরেট ডিগ্রি পেলেন কণ্ঠশিল্পী মমতাজ
প্রগতিশীল ছাত্র জোটের মশাল মিছিলে ছাত্রলীগের হামলার নিন্দা জানাল ছাত্রফ্রন্ট প্রগতিশীল ছাত্র জোটের মশাল মিছিলে ছাত্রলীগের হামলার নিন্দা জানাল ছাত্রফ্রন্ট
২৩ মে স্কুল-কলেজ খুলবে ২৩ মে স্কুল-কলেজ খুলবে
এসএসসি পরীক্ষার্থীদের উদ্দেশে শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তি এসএসসি পরীক্ষার্থীদের উদ্দেশে শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তি
মুখে কালো কাপড় বেঁধে ববি শিক্ষার্থীদের মৌন মিছিল মুখে কালো কাপড় বেঁধে ববি শিক্ষার্থীদের মৌন মিছিল
রাবি ক্যাম্পাস ও হল খুলে দিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম শিক্ষার্থীদের রাবি ক্যাম্পাস ও হল খুলে দিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম শিক্ষার্থীদের
খাবারের দোকান বন্ধ করেছে স্থানীয়রা, বিপাকে জাবি শিক্ষার্থীরা খাবারের দোকান বন্ধ করেছে স্থানীয়রা, বিপাকে জাবি শিক্ষার্থীরা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)