শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২৫ মার্চ ২০২৪
প্রথম পাতা » অপরাধ | অর্থনীতি | বিশ্ব সংবাদ | ব্রেকিং নিউজ | রাজনীতি » রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
প্রথম পাতা » অপরাধ | অর্থনীতি | বিশ্ব সংবাদ | ব্রেকিং নিউজ | রাজনীতি » রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
৩২০ বার পঠিত
সোমবার, ২৫ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত, পুতিন রাষ্ট্রপতি নির্বাচনের কয়েকদিন আগে বিস্তৃত টিভি সাক্ষাত্কারে পশ্চিম ক্রেমলিন নেতাকে সর্বশেষ পারমাণবিক হুমকি দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন।---
রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা স্পুটনিক দ্বারা বিতরণ করা এই পুল ফটোগ্রাফটিতে, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন 12 ই মার্চ, 2024-এ মস্কোর ক্রেমলিনে টিভি হোস্ট এবং রসিয়া সেগোদনিয়া (আরআইএ নভোস্তি) সংবাদ সংস্থা দিমিত্রি কিসেলিয়ভের (চিত্রিত নয়) মহাপরিচালককে একটি সাক্ষাত্কার দিয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রত্ব, সার্বভৌমত্ব বা স্বাধীনতার জন্য হুমকি থাকলে রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত, ভ্লাদিমির পুতিন সতর্ক করেছেন।
রাশিয়ার রাষ্ট্রপতি বলেন যে তিনি আশা করেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ থেকে বিরত থাকবে যা পারমাণবিক সংঘাতের সূত্রপাত করতে পারে।
রাশিয়ার তিন দিনের রাষ্ট্রপতি নির্বাচনের কয়েকদিন আগে বুধবার রাষ্ট্রীয় টিভি চ্যানেল রসিয়া-1-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনকে একজন “প্রবীণ রাজনীতিবিদ” হিসাবে বর্ণনা করেছেন যিনি উত্তেজনা বৃদ্ধির সম্ভাব্য বিপদগুলি পুরোপুরি বোঝেন।
৭১ বছর বয়সী এই ব্যক্তি বলেন, তিনি মনে করেন না যে বিশ্ব পারমাণবিক যুদ্ধের দিকে এগিয়ে চলেছে, তবে ক্রেমলিনের পারমাণবিক বাহিনী সম্পূর্ণ প্রস্তুত এবং “সামরিক-প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, আমরা প্রস্তুত”।
তিনি দাবি করেন, “রাশিয়ান রাষ্ট্রের অস্তিত্ব, আমাদের সার্বভৌমত্ব ও স্বাধীনতার” জন্য হুমকি হলে মস্কো পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত।
২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণ আক্রমণ শুরু করার পর থেকে পুতিন বারবার পারমাণবিক অস্ত্র ব্যবহারের জন্য তার প্রস্তুতির কথা বলেছেন। গত মাসে, তার রাষ্ট্রীয় ভাষণে, তিনি পশ্চিমকে সতর্ক করেছিলেন যে ইউক্রেনের লড়াইয়ে তার সম্পৃক্ততা আরও গভীর হলে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি থাকবে।

সর্বশেষ সাক্ষাৎকারে ইউক্রেনে যুদ্ধক্ষেত্রে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কথা ভেবেছেন কিনা জানতে চাইলে পুতিন বলেন, এর কোনও প্রয়োজন ছিল না।
রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম পারমাণবিক শক্তি, বিশ্বের 90 শতাংশেরও বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে। ফেডারেশন অফ আমেরিকান সায়েন্টিস্টস অনুসারে, রাশিয়ার কাছে বিশ্বের বৃহত্তম পারমাণবিক ওয়ারহেডের মজুদ রয়েছে 5,580টি।
পুতিন আরও আস্থা প্রকাশ করেন যে, মস্কো ইউক্রেনে তার লক্ষ্য অর্জন করবে এবং আলোচনার জন্য দ্বার উন্মুক্ত রাখবে বলে মনে হয়, যে কোনও চুক্তির জন্য পশ্চিমের কাছ থেকে দৃঢ় নিশ্চয়তার প্রয়োজন হবে।
রাশিয়ার রাষ্ট্রপতি দাবি করেছেন যে রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনের ড্রোন হামলার সাম্প্রতিক স্পাইক শুক্রবার থেকে শুরু হওয়া দেশের তিন দিনের রাষ্ট্রপতি নির্বাচনকে লাইনচ্যুত করার প্রচেষ্টার অংশ এবং যা তার জয় নিশ্চিত।
তিনি রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আর. আই. এ-কে বলেনঃ “এতে আমার কোনও সন্দেহ নেই যে, মূল লক্ষ্য হল-যদি রাশিয়ার রাষ্ট্রপতি নির্বাচনকে ব্যাহত না করা হয়-তাহলে অন্তত কোনওভাবে নাগরিকদের ইচ্ছা প্রকাশের স্বাভাবিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা।”
রাশিয়ান কর্তৃপক্ষ বুধবার ইউক্রেনীয় ইউএভি দ্বারা আরেকটি বড় হামলার খবর দিয়েছে। এর মধ্যে একটি ড্রোন রিয়াজান অঞ্চলের একটি তেল শোধনাগারে আঘাত হানে, যাতে কমপক্ষে দুজন আহত হয় এবং আগুন ধরে যায়।
সেন্ট পিটার্সবার্গের কাছে একটি শোধনাগারের দিকে এগিয়ে যাওয়ার সময় আরেকটি ড্রোন ভূপাতিত হয় এবং দক্ষিণ-পশ্চিম ভোরোনেজ অঞ্চলে আরও 30টি ড্রোন ভূপাতিত হয়।
পুতিন বলেন, ‘আমরা কোনো ধরনের নির্বাচনে হস্তক্ষেপ করি না।
রসিয়া-1 এবং আরআইএ রাষ্ট্রীয় সংবাদ সংস্থাকে দেওয়া বিস্তৃত সাক্ষাৎকারে পুতিন মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের দাবির কথাও বলেছেন। তিনি বলেন, আমরা কোনো নির্বাচনে হস্তক্ষেপ করি না।---
এবং, যেমনটা আমি বহুবার বলেছি, আমরা এমন যে কোনও নেতার সঙ্গে কাজ করব, যাঁকে মার্কিন জনগণ, মার্কিন ভোটাররা বিশ্বাস করেন।
ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথোপকথনের অংশ হিসেবে তিনি যা বলেছিলেন তা প্রকাশ করেনঃ “প্রেসিডেন্ট হিসেবে তাঁর কাজের শেষ বছরে, মিস্টার ট্রাম্প, আজকের প্রেসিডেন্ট পদপ্রার্থী, বাইডেনকে সহানুভূতি জানানোর জন্য আমাকে তিরস্কার করেছিলেন…। এক কথোপকথনে তিনি আমাকে বলেছিলেন, ‘তুমি চাও…’ দুঃখিত, আমি যেভাবে বলেছি সেভাবেই বলব, এটি একটি উক্তি, ‘… জেতার জন্য স্লিপি জো।
“এবং তারপর, আমাকে অবাক করে দিয়ে, তারা তাকে (ট্রাম্পকে) নির্যাতন করতে শুরু করে কারণ আমরা তাকে প্রার্থী হিসাবে সমর্থন করেছি বলে অভিযোগ। ঠিক আছে, এটা এক ধরনের সম্পূর্ণ বাজে কথা। ”
সংস্থাগুলির দ্বারা অতিরিক্ত প্রতিবেদন
বিষয়গুলো



এ পাতার আরও খবর

মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে
ধর্ষণের অভিযোগের মুখে ট্রাম্পের সমর্থনের পক্ষে ন্যান্সি মেস, ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার ধর্ষণের অভিযোগের মুখে ট্রাম্পের সমর্থনের পক্ষে ন্যান্সি মেস, ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার
সংসদে বিএনপির নিবন্ধন বাতিলের দাবি তুললেন নিখিল সংসদে বিএনপির নিবন্ধন বাতিলের দাবি তুললেন নিখিল
চোরাই অটো রিক্সাও ব্যাটারিসহ ২ জনকে আটক করেছেন বাঞ্ছারামপুর মডেল থানা পুলিশ। চোরাই অটো রিক্সাও ব্যাটারিসহ ২ জনকে আটক করেছেন বাঞ্ছারামপুর মডেল থানা পুলিশ।
নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা
সীমান্তের ওপার থেকে আসা গোলার আঘাতে দুই জন নিহত সীমান্তের ওপার থেকে আসা গোলার আঘাতে দুই জন নিহত
বর্ডারগার্ড (বিজিবি) সদস্যদেরকে ধৈর্য ধারণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্ডারগার্ড (বিজিবি) সদস্যদেরকে ধৈর্য ধারণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)