শিরোনাম:
ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২৫ মার্চ ২০২৪
প্রথম পাতা » » পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক
প্রথম পাতা » » পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক
৩৩৭ বার পঠিত
সোমবার, ২৫ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক

ঋষি সুনাক রাশিয়ার ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে দেশের প্রতিরক্ষা জোরদার করার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধের জন্য নতুন তহবিলের প্রতিশ্রুতি দিচ্ছেন।

ব্রিটেনের প্রতিরক্ষা ও বেসামরিক পারমাণবিক শিল্প আগামী দশকে 760 মিলিয়ন পাউন্ডের বেশি পাবে-সরকারের কাছ থেকে 200 মিলিয়ন পাউন্ড সহ-2030 সালের মধ্যে 40,000 নতুন কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করবে।

প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস একটি ডিফেন্স নিউক্লিয়ার এন্টারপ্রাইজ কমান্ড পেপারও প্রকাশ করবেন যাতে মন্ত্রীরা কীভাবে ট্রাইডেন্ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সহ দেশের ক্রমাগত সমুদ্রের পারমাণবিক প্রতিরোধকে আধুনিকীকরণের পরিকল্পনা করছেন।
একই সময়ে, স্যার কায়ার স্টারমার ব্রিটেনের শক্তি স্বাধীনতা বাড়াতে এবং “আমাদের গলা থেকে পুতিনের বুট সরাতে” লেবারের পরিকল্পনাগুলি উন্মোচন করবেন।

লেবার নেতা নতুন প্রথম মন্ত্রী ভন গেথিংয়ের সাথে নর্থ ওয়েলস সফর করবেন সরকারী মালিকানাধীন ক্লিন এনার্জি সংস্থা গ্রেট ব্রিটিশ এনার্জির উপর আলোকপাত করতে, যা সাধারণ নির্বাচনে দলটি ক্ষমতায় জিতলে তৈরি করা হবে।
স্টারমার গ্রেট ব্রিটিশ এনার্জির পরিকল্পনার বিরোধিতা করার জন্য কনজারভেটিভদের “স্পষ্টতই দেশপ্রেমহীন” বলে অভিযুক্ত করবেন।

কনজারভেটিভ এবং লেবার উভয়ের পরিকল্পনাগুলি দেখায় যে ক্রমবর্ধমান দৃঢ় রাশিয়ার মুখে যুক্তরাজ্যের জ্বালানি সুরক্ষা এবং প্রতিরক্ষা সক্ষমতা কীভাবে জোরদার করা হবে তা যে নির্বাচনে জিতবে তার সরকারের জন্য মূল অগ্রাধিকার হবে।

শুক্রবারের মস্কো সন্ত্রাসী হামলার পর, পররাষ্ট্র দপ্তর রাশিয়ায় তার ভ্রমণ পরামর্শ আপডেট করে এবং দেশের যে কোনও ব্রিটিশকে কর্তৃপক্ষের সন্ত্রাসবিরোধী ঘোষণা অনুসরণ করার আহ্বান জানায়।

ইসলামিক স্টেট ক্রোকাস সিটি হল কনসার্ট ভেন্যুতে হামলার দায় স্বীকার করেছে, যেখানে কমপক্ষে 137 জন নিহত হয়েছে।

চ্যান্সেলর জেরেমি হান্ট বলেন, যুক্তরাজ্যে ইসলামিক স্টেটের হামলার জন্য যুক্তরাজ্যকে “আমাদের সতর্ক থাকতে হবে” এবং সন্ত্রাসের হুমকির মাত্রা, যা বর্তমানে উল্লেখযোগ্য, তৃতীয় সর্বোচ্চ, নিয়মিত পর্যালোচনার অধীনে রাখা হয়েছে।

যাইহোক, ভ্লাদিমির পুতিনের কনসার্ট হলের নৃশংসতাকে ইউক্রেনের সাথে যুক্ত করার প্রচেষ্টা-যা কিয়েভ প্রত্যাখ্যান করেছে-সন্ত্রাসবাদী হামলার পরে রাশিয়ার রাষ্ট্রপতি কীভাবে প্রতিক্রিয়া জানাবেন তা নিয়ে হোয়াইটহলে উদ্বেগ সৃষ্টি করবে।

আর্কা উপহার সংগ্রহ বড় ট্রে 1683
মাজোরেলে অভ্যন্তরীণ
আর্কা উপহার সংগ্রহ বড় ট্রে 1683 বিজ্ঞাপন
সোমবার যুক্তরাজ্যের পারমাণবিক ডুবোজাহাজ নির্মাণের আবাসস্থল কাম্ব্রিয়ায় ব্যারো-ইন-ফার্নেস সফরকালে সুনাক যুক্তরাজ্যে পারমাণবিক শিল্পের কর্মীবাহিনী বাড়ানোর জন্য একটি “জাতীয় প্রচেষ্টা” করার প্রতিশ্রুতি দেবেন।

সরকার আগামী দশকে বছরে 20 মিলিয়ন পাউন্ড ব্যয় করবে, অন্যদিকে বিএই সিস্টেমস, রোলস-রয়েস, ইডিএফ এবং ব্যাবকক সহ বেসরকারী সংস্থাগুলি একই সময়ের জন্য নাগরিক ও প্রতিরক্ষা পারমাণবিক শিল্পে দক্ষতা, চাকরি এবং শিক্ষায় ব্যয় করার জন্য 563 মিলিয়ন পাউন্ড প্রতিশ্রুতি দেবে।

সরকারী সূত্রগুলি বলেছিল যে তহবিলটি নতুন অর্থ ছিল, যার অর্থ এটি বিদ্যমান প্রতিরক্ষা বাজেট থেকে আসবে না, যা ইতিমধ্যে গুরুতর চাপের মধ্যে রয়েছে এবং এর অর্থ সশস্ত্র বাহিনীকে এর জন্য অর্থ প্রদানের জন্য আরও কাটছাঁট করা হবে না।

গত মাসে এটি প্রকাশিত হয়েছিল যে রয়্যাল নেভির সাবমেরিন থেকে একটি ট্রাইডেন্ট ক্ষেপণাস্ত্রের পরীক্ষা-নিরীক্ষা টানা দ্বিতীয়বারের মতো ব্যর্থ হয়েছিল, যা প্রতিরোধের আধুনিকীকরণের প্রয়োজনীয়তার উদ্বেগকে আরও বাড়িয়ে তুলেছিল।

নতুন তহবিল পারমাণবিক শিক্ষানবিশ এবং স্নাতকদের সংখ্যা দ্বিগুণ করতে এবং বিশেষজ্ঞ বিজ্ঞান ও পারমাণবিক বিভাজন পিএইচডি-র সংখ্যা চারগুণ করতে সহায়তা করবে, পাশাপাশি ব্যারোকে বসবাস ও কাজের জায়গা হিসাবে উন্নত করবে।

এটি ব্যারোতে অস্ট্রেলিয়ার জন্য নতুন পারমাণবিক সাবমেরিন নির্মাণের জন্য গত সপ্তাহে যুক্তরাজ্যের সাথে স্বাক্ষরিত £ 2.38 bn চুক্তি অনুসরণ করে।

সুনাক বলেন, “আমাদের পারমাণবিক প্রতিরোধ এবং পারমাণবিক শক্তি শিল্পের ভবিষ্যৎ রক্ষা করা একটি গুরুত্বপূর্ণ জাতীয় প্রচেষ্টা।

“আরও বিপজ্জনক এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিশ্বে, যুক্তরাজ্যের সমুদ্রের পারমাণবিক প্রতিরোধ আগের চেয়ে আরও বেশি গুরুত্বপূর্ণ। এবং পারমাণবিক শক্তি ভোক্তাদের জন্য সস্তা, পরিচ্ছন্ন দেশীয় শক্তি সরবরাহ করে।

“এই কারণেই আমরা যুক্তরাজ্যের ডুবোজাহাজের আবাসস্থল ব্যারোতে এবং সমৃদ্ধ ব্রিটিশ পারমাণবিক শিল্পে ভবিষ্যতের চাকরি ও দক্ষতায় বিনিয়োগ করছি। আজ আমরা আমাদের পারমাণবিক উদ্যোগের পরবর্তী প্রজন্মের সূচনা করছি, যা আমাদের নিরাপদ রাখবে, আমাদের শক্তি সুরক্ষিত রাখবে এবং ভালোর জন্য আমাদের বিল কমিয়ে রাখবে। ”

নর্থ ওয়েলসে, প্রথম মন্ত্রী হিসেবে গেথিং-এর সঙ্গে তাঁর প্রথম সরকারি সফরে, স্টারমার বলবেন যে ব্রিটেনকে অবশ্যই “আমাদের জাতীয় জ্বালানি নিরাপত্তার নিয়ন্ত্রণ ফিরিয়ে নিতে হবে”।

লেবার নেতা আরও যোগ করবেনঃ “আধুনিক ব্রিটিশ অর্থনীতির একটি মূল স্তম্ভ হল নিরাপদ, স্বদেশী ব্রিটিশ শক্তি-এটি সরকারের একটি মৌলিক কর্তব্য এবং এর বিরোধিতা করা টরিদের পক্ষে স্পষ্টতই দেশপ্রেমহীন।

“ক্রমবর্ধমান অনিরাপদ বিশ্বে, অত্যাচারীরা শক্তিকে অর্থনৈতিক অস্ত্র হিসাবে ব্যবহার করছে, ব্রিটেনকে অবশ্যই আমাদের জাতীয় জ্বালানি নিরাপত্তার নিয়ন্ত্রণ ফিরিয়ে নিতে হবে।

“14 বছর ধরে টোরি সরকার জীবাশ্ম জ্বালানি স্বৈরশাসকদের কাছে নতিস্বীকার করার পর, শক্তি স্বাধীনতার জন্য লেবারের পরিকল্পনা পুতিনের গলা কেটে দেবে এবং ব্রিটেন জুড়ে সম্প্রদায়গুলিকে ক্ষমতা দেবে।”---



এ পাতার আরও খবর

নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি
রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে
গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য
মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট
ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)