শিরোনাম:
ঢাকা, শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩, ২২ মাঘ ১৪২৯

Daily Pokkhokal
সোমবার, ১২ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » পোশাক শিল্প » আলোচনার মাধ্যমে সংকট নিরসনে চায় বিজিএমইএ
প্রথম পাতা » পোশাক শিল্প » আলোচনার মাধ্যমে সংকট নিরসনে চায় বিজিএমইএ
১৯৪ বার পঠিত
সোমবার, ১২ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আলোচনার মাধ্যমে সংকট নিরসনে চায় বিজিএমইএ

---পক্ষকাল প্রতিবেদক : দেশের সংকট নিরসনে প্রয়োজনে খালেদা জিয়ার সঙ্গে দেখা করবেন বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম। আলোচনার মাধ্যমে চায় পোশাক শিল্প খাতের নেতারা। এছাড়া দেশের সব শিল্পখাতকে রাজনীতির আওতামুক্ত রাখার আহ্বানও জানান তিনি।
সোমবার দুপুরে বিজিএমইএ কার্যালয়ে দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।
সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজনৈতিক সহিংসতার কারণে গত ১২ দিনে পোশাকশিল্পে ক্ষতি হয়েছে ৪৫০ কোটি টাকা।

আতিকুল ইসলাম বলেন, রাজনৈতিক পরিস্থিতি চলমান অবস্থায় থাকলে অর্থনীতির চাকা সচল রাখা কঠিন হয়ে পড়বে। পোশাকশিল্প পণ্য লোকালে থাকে না, এটা আন্তর্জাতিক ব্যবসা। ক্রেতারা এমন পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন। এভাবে চলতে থাকলে ক্রেতারা অন্য দেশে চলে যাবে।

তিনি বলেন, ‘রাজনৈতিক অচলাবস্থার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত পোশাকশিল্প, যা একটি রুগ্ণ শিল্পতে পরিণত হবে। আমাদের উৎপাদন খরচ দিন দিন বেড়ে যাচ্ছে। অন্য দেশে কমে যাচ্ছে।

তিনি আরো বলেন, দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে ইতোমধ্যে বেশ কিছু কারখানায় এয়ারফ্রেইট, ডিসকাউন্ট, ক্যানসেলেশন, ডেফার্ট পেমেন্টের শিকার হয়ে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। শিল্পের লক্ষ্যমাত্রা অনুযায়ী একদিন হরতাল কিংবা অবরোধে পোশাক শিল্পে ২১৫ কোটি টাকার উৎপাদন ব্যাহত হচ্ছে। যে একেবারেই কাম্য নয়।

এভাবে চলতে থাকলে পোশাক শিল্প আরও হুমকির মধ্যে পড়বে। এই অচলাবস্থা নিরসন না হলে আমরা প্রয়োজনে খালেদা জিয়ার সঙ্গে দেখা করবো। এই সংকট সংলাপের মাধ্যমে নিরসন হতে পারে।

তিনি রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন, জাতীয় স্বার্থে শিল্পকে রাজনীতির আওতা মুক্ত রাখুন। এমন রাজনৈতিক অস্থিরতা চলতে থাকলে আবার ক্রেতাদের মাঝে অনিশ্চয়তা তৈরি হবেন। এতে করে শিল্পের লক্ষ্যমাত্রা অর্জিত হবে না।

শিল্প মালিকরা যদি ব্যবসা না করতে পারেন তবে কিভাবে এতো শ্রমিকের বেতনাদি পরিশোধ করবেন। আমাদের ঘাড়ে বন্দুক রেখে রাজনীতিবিদরা রাজনীতি করতে চান। এটা হতে পারে না। বিজিএমইএ সভাপতি বলেন, গত ১২ দিনে প্রায় সাড়ে ৪০০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে পোশাক শিল্প। এভাবে চলতে থাকলে শিল্প আরও ইমেজ সংকটে পড়বে।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ নেতারা উপস্থিত ছিলেন।



এ পাতার আরও খবর

দোকান বন্ধের হুঁশিয়ারি নিউমার্কেট সভাপতির দোকান বন্ধের হুঁশিয়ারি নিউমার্কেট সভাপতির
বাংলাদেশে ৩ জনের শরীরে করোনাভাইরাস : আইইডিসিআর বাংলাদেশে ৩ জনের শরীরে করোনাভাইরাস : আইইডিসিআর
গার্মেন্টসে বাধ্যতামূলক হল নামাজ, না পড়লে বেতন কাটা গার্মেন্টসে বাধ্যতামূলক হল নামাজ, না পড়লে বেতন কাটা
দক্ষিণে আ.লীগের প্রচারণায় ছোটপর্দার তারকারা, উত্তরে বড় দক্ষিণে আ.লীগের প্রচারণায় ছোটপর্দার তারকারা, উত্তরে বড়
কানাডায় বাংলাদেশের অর্থ পাচার লুটপাটের বিরুদ্ধে বাংলাদেশী অভিবাসীদের মানব্বন্ধন কানাডায় বাংলাদেশের অর্থ পাচার লুটপাটের বিরুদ্ধে বাংলাদেশী অভিবাসীদের মানব্বন্ধন
পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ: বস্ত্র সচিব পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ: বস্ত্র সচিব
বস্ত্র খাতের উন্নয়ন: ৯ প্রতিষ্ঠান পাবে সম্মাননা বস্ত্র খাতের উন্নয়ন: ৯ প্রতিষ্ঠান পাবে সম্মাননা
রফতানিতে বিপর্যয়: বন্ধ হচ্ছে কারখানা, চাকরি হারাচ্ছেন শ্রমিকরা রফতানিতে বিপর্যয়: বন্ধ হচ্ছে কারখানা, চাকরি হারাচ্ছেন শ্রমিকরা
দশ মাসে চাকরি হারিয়েছেন ৩০ হাজার পোশাক শ্রমিক দশ মাসে চাকরি হারিয়েছেন ৩০ হাজার পোশাক শ্রমিক
বৈঠক বুধবার খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার, নিবে কয়েক লাখ বাংলাদেশি বৈঠক বুধবার খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার, নিবে কয়েক লাখ বাংলাদেশি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)