শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শুক্রবার, ২০ মে ২০১৬
প্রথম পাতা » অপরাধ | বিশ্ব সংবাদ | ব্রেকিং নিউজ » ছয় জঙ্গির পালানো ঠেকাতে ‘রেড অ্যালার্ট
প্রথম পাতা » অপরাধ | বিশ্ব সংবাদ | ব্রেকিং নিউজ » ছয় জঙ্গির পালানো ঠেকাতে ‘রেড অ্যালার্ট
২৪৯ বার পঠিত
শুক্রবার, ২০ মে ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ছয় জঙ্গির পালানো ঠেকাতে ‘রেড অ্যালার্ট

পক্ষকাল ডেস্কঃ ব্লগার, প্রগতিশীল লেখক, প্রকাশক হত্যায় জড়িত হিসাবে ‘চিহ্নিত’ ছয় জঙ্গি যাতে বিদেশে পালাতে না পারে, সেজন্য ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
Related Stories

৫৪ ধারায় আসলাম সাত দিনের রিমান্ডে

শুক্রবার ধানমণ্ডিতে নিজের বাসায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, “সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই ছয় জঙ্গির ছবি প্রকাশ করা হয়েছে। তারা যাতে স্থলবন্দর, নৌপথ কিংবা আকাশপথে কোনোভাবে পালিয়ে যেতে না পারে সেজন্য রেড অ্যালার্ট জারি করা হয়েছে।”

সাম্প্রতিক সময়ে ব্লগার, প্রগতিশীল লেখক, প্রকাশক হত্যার ঘটনায় জড়িত হিসাবে চিহ্নিত করার কথা জানিয়ে বৃহস্পতিবার ওই ছয়জনের ছবি প্রকাশ করে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

তাদের ধরিয়ে দিতে ১৮ লাখ টাকা পুরস্কারও ঘোষণা করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

ডিএমপির উপ কমিশনার মারুফ হোসেন সর্দার বৃহস্পতিবার সন্ধ্যায় পুরস্কার ঘোষণার কথা জানিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এরা প্রত্যেকে আনসারুল্লাহ বাংলা টিমের সঙ্গে সম্পৃক্ত।”

এই ছয়জনের মধ্যে শরিফুল ওরফে সাকিব ওরফে শরিফ ওরফে সালেহ ওরফে আরিফ ওরফে হাদী-১ এবং সেলিম ওরফে ইকবাল ওরফে মামুন ওরফে হাদী-২ এর জন্য পাঁচ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে।

বাকি চারজনের প্রত্যেকের জন্য দুই লাখ টাকা করে পুরস্কার ঘোষণা করা হয়েছে বলে জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

এই চারজন হলেন- সিফাত ওরফে সামির ওরফে ইমরান, আব্দুস সামাদ ওরফে সুজন ওরফে রাজু ওরফে সালমান ওরফে সাদ, শিহাব ওরফে সুমন ওরফে সাইফুল এবং সাজ্জাদ ওরফে সজিব ওরফে সিয়াম ওরফে শামস।

পুলিশ বলছে, ওই ছয়জন গতবছর ঢাকায় লেখক অভিজি রায় থেকে শুরু করে সর্বশেষ কলাবাগানে অধিকারকর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয়ের মতো বিভিন্ন হত্যাকাণ্ডে জড়িত।

গতবছর ফেব্রুয়ারিতে অভিজিত খুন হওয়ার পর একে একে খুন হয়েছেন অনলাইন অ্যাকটিভিস্ট ওয়াশিকুর রহমান বাবু, ব্লগার অনন্ত বিজয় দাশ, নীলাদ্রি চট্টোপাধ্যায় নীলয়, অভিজিতের বইয়ের প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং গণজাগরণ মঞ্চের কর্মী ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র নাজিমুদ্দিন সামাদ।

এর আগে যুদ্ধাপরাধের সর্বোচ্চ শাস্তি দাবিতে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে গণজাগরণ আন্দোলন শুরুর কয়েক দিনের মাথায় খুন হয়েছিলেন ব্লগার রাজীব হায়দার।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া সম্প্রতি জানান, ব্লগার, প্রকাশক হত্যায় সারা দেশে এ পর্যন্ত ২১টি মামলা হয়েছে, যার ১৬টিতে দোষীদের শনাক্ত করতে পেরেছে পুলিশ।

অভিজিৎ রায় ও ফয়সল আরেফিন দীপনের হত্যাকারীদের ‘কেউ কেউ’ দেশ ছেড়ে গেছে বলেও সে সময় জানিয়েছিলেন তিনি।

---সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বিএনপি নেতা আসলাম চৌধুরী ছাড়াও আরও কয়েজজন ‘ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে দেশবিরোধী ষড়যন্ত্রের’ জড়িত বলে তথ্য পেয়েছে পুলিশ।

তিনি বলেন, “তারা নজরদারিতে রয়েছে। আরও তথ্য প্রমাণ পেলে তাদেরও গ্রেপ্তার করা হবে।”

বিএনপির যুগ্ম মহাসচিব আসলামের সঙ্গে ভারতে ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পার্টির সদস্য মেন্দি এন সাফাদির সাক্ষাতের খবর ও ছবি সম্প্রতি গণমাধ্যমে এলে তুমুল আলোচনা শুরু হয়।

ইসরায়েলের ওই রাজনীতিকের সঙ্গে বৈঠকের সূত্র ধরে গত ১৫ মে গ্রেপ্তার করা হয় আসলামকে। তার বিরুদ্ধে রাষ্ট্রদোহিতার মামলা হচ্ছে বলেও পুলিশের পক্ষ থেকে জানানো হয়।

মেন্দির সঙ্গে ছবির সত্যতা স্বীকার করলেও আসলাম বলেছেন, ‘ব্যক্তিগত’ ওই সফরে এক অনুষ্ঠানে তাদের দেখা হয়। তবে কোনো গোপন বৈঠক তাদের মধ্যে হয়নি।



এ পাতার আরও খবর

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে
ধর্ষণের অভিযোগের মুখে ট্রাম্পের সমর্থনের পক্ষে ন্যান্সি মেস, ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার ধর্ষণের অভিযোগের মুখে ট্রাম্পের সমর্থনের পক্ষে ন্যান্সি মেস, ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার
সংসদে বিএনপির নিবন্ধন বাতিলের দাবি তুললেন নিখিল সংসদে বিএনপির নিবন্ধন বাতিলের দাবি তুললেন নিখিল
চোরাই অটো রিক্সাও ব্যাটারিসহ ২ জনকে আটক করেছেন বাঞ্ছারামপুর মডেল থানা পুলিশ। চোরাই অটো রিক্সাও ব্যাটারিসহ ২ জনকে আটক করেছেন বাঞ্ছারামপুর মডেল থানা পুলিশ।
নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা নেত্রকোণায় আওয়ামী লীগের নেতাকে কুপিয়ে হত্যা
সীমান্তের ওপার থেকে আসা গোলার আঘাতে দুই জন নিহত সীমান্তের ওপার থেকে আসা গোলার আঘাতে দুই জন নিহত
বর্ডারগার্ড (বিজিবি) সদস্যদেরকে ধৈর্য ধারণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্ডারগার্ড (বিজিবি) সদস্যদেরকে ধৈর্য ধারণ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)