শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২১ মার্চ ২০১৬
প্রথম পাতা » খেলাধুলা | ব্রেকিং নিউজ » মুস্তাফিজদের সামনে ‘পেশী শক্তির’ চ্যালেঞ্জ
প্রথম পাতা » খেলাধুলা | ব্রেকিং নিউজ » মুস্তাফিজদের সামনে ‘পেশী শক্তির’ চ্যালেঞ্জ
২২৭ বার পঠিত
সোমবার, ২১ মার্চ ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মুস্তাফিজদের সামনে ‘পেশী শক্তির’ চ্যালেঞ্জ

---
পক্ষকাল ডেস্ক : মুস্তাফিজুর রহমানকে দিয়েই প্রতিবেদনটা শুরু করা যাক। ইনজুরির ধকল কাটিয়ে মাঠে ফেরার দ্বারপ্রান্তে বাংলাদেশের এই তরুণ পেস সেনশেসন। সোমবার রাতে টি২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি ম্যাচ খেলছেন, তা নিশ্চিতই। কেননা, স্পিনার আরাফাত সানি ও পেসার তাসকিন আহমেদকে আইসিসি নিষিদ্ধ করার পর (ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের জন্য) দলের বোলিং শক্তি বাড়াতে মুস্তাফিজকে মাঠে নামাতেই হবে। তিনি শতকরা ২০ ভাগ ফিট থাকলেও তাকে খেলাবে বাংলাদেশ। রবিবারই তেমনটা জানিয়ে রেখেছিলেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ফলে ইনজুরির কারণে তিন সপ্তাহ মাঠের বাইরে থাকার পর ফের মাঠে ফিরছেন ‘কাটার মাস্টার’ মুস্তাফিজ।

এদিকে, সোমবার রাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে বাংলাদেশকে পেস নির্ভর হয়েই নামতে হবে, এটাও একপ্রকার নিশ্চিত। কেননা বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামের পিচ রিপোর্ট বলছে, বৃষ্টির ঝামেলা না থাকলে এটা ব্যাটিং বান্ধব উইকেট হতে যাচ্ছে। আর স্পিনারদের জন্য এখানে কিছুই থাকছে না। সামান্য ঘাস থাকায় পেসাররা যা কিছু একটা সহায়তা পেতে পারেন। বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচে চিন্নাস্বামীর উইকেট আইপিএলের (ভারতের মালিকানাভিত্তিক টি২০ ক্রিকেট টুর্নামেন্ট) মতোই হবে। এর মানে হলো, বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচটি হতে যাচ্ছে হাই স্কোরিং ম্যাচ। আর সেখানেই কঠিন এক চ্যালেঞ্জে পড়তে যাচ্ছেন বাংলাদেশের বোলাররা। সেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে চিন্নাস্বামীর পিচই। আর চ্যালেঞ্জটি হচ্ছে-প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানদের ব্যাট হাতে পেশী শক্তি প্রদর্শন; অর্থাৎ বিগ হিটিং ব্যাটিংয়ের চ্যালেঞ্জ। একের পর এক বিগ হিট কিংবা বাউন্ডারি প্রতিরোধের কঠিন এক চাপ থাকছে বাংলাদেশের বোলারদের সামনে!

প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরেছে অস্ট্রেলিয়ানরা। মাত্র ১৪৪ রানের চ্যালেঞ্জও জিততে পারেনি তারা। কিন্তু এরমানে এই নয় যে অস্ট্রেলিয়ার ব্যাটিং শক্তিকে উপেক্ষা করতে পারবে কোনো দল। বিশেষত দলটি যখন অসংখ্য বিগ হিটারে ভরপুর। আর সেখানেই চ্যালেঞ্জ বাংলাদেশি বোলারদের জন্য। চিন্নাস্বামী স্টেডিয়ামের উইকেট যে ব্যাটিং স্বর্গ! অতীতে পাওয়ার হিটিং ব্যাটিংয়ের অনেক মহাকাব্যই লেখা রয়েছে সেখানে।

ওয়ানডে ক্রিকেটে দুটি ডাবল সেঞ্চুরি রয়েছে ভারতের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মার। এর একটি এই মাঠেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৩ সালের ওই ম্যাচে ১৫৮ বলে ২০৯ রান করেছিলেন রোহিত। ওই ম্যাচেই মাত্র ৩৮ বলে ৬২ রান করেছিলেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ৫০ ওভারে ভারত তুলেছিল ৬ উইকেটে ৩৮৩ রান।

ম্যাচটি অস্ট্রেলিয়া হেরেছিল মাত্র ৫৭ রানে! তাদের ইনিংসেও ছিল পাওয়ার হিটিংয়ের প্রদর্শন। সেদিন মাত্র ২২ বলে ৬০ রান করেছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ৭৩ বলে ১১৬ রানের ইনিংস খেলেছিলেন জেমস ফকনার। আর ২২ বলে ৪৯ রান করেছিলেন শেন ওয়াটসন। এই তিন ব্যাটসম্যানই অস্ট্রেলিয়ার এবারের বিশ্বকাপ স্কোয়াডে রয়েছেন। সঙ্গে রয়েছেন ডেভিড ওয়ার্নার ও শন মার্শের মতো হার্ড হিটিং ব্যাটসম্যানও। সন্দেহ নেই বাংলাদেশের বিপক্ষে পেশীর জোড় দেখাতে চাইবেন তারা। বিশেষ করে গত শুক্রবার আসরে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারার পর সেমিফাইনালের স্বপ্ন টিকিয়ে রাখতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি জিততে হবেই অস্ট্রেলিয়াকে। আর চিন্নাস্বামী স্টেডিয়ামের মতো ব্যাটিং স্বর্গ পেয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা চার-ছক্কার ঝড় তুলে বিশাল সংগ্রহ গড়তে চাইবেন (আগে ব্যাটিং করলে) এতে আর অবাক হওয়ার কি আছে?

বাংলাদেশের পরবর্তী ম্যাচের জন্যও একই কথা প্রযোজ্য। আগামী ২৩ মার্চ এই মাঠেই স্বাগতিক ভারতের মুখোমুখি হতে হবে বাংলাদেশকে। স্বাগতিক হওয়ার পরও আসরে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে গেছে ভারত। পরে ইডেনে পাকিস্তানের বিপক্ষে জিতেছে তারা। তবে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি ভারতের জন্য ‘মাস্ট উইন গেম’; জিততেই হবে ধোনিবাহিনীকে। কেবল সেমিফাইনাল নয়, বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি স্বাগতিক ভারতের জন্য সন্মান বাঁচানোর মিশনও বটে। সাম্প্রতিক সময়ে দু্ই দলের ক্রিকেট ম্যাচ মানেই সেখানে নানান উত্তেজনার স্পর্শ। এর সঙ্গে যোগ হয়েছে তাসকিন-সানির নিষেধাজ্ঞায় ভারতের ইন্ধন থাকতে পারে বলে বাংলাদেশি সমর্থকদের অভিযোগের বিষয়টিও।

সন্দেহ নেই, বাংলাদেশ-ভারত ম্যাচে উত্তাপ থাকছেই। আর এটাও নিশ্চিত যে, বাংলাদেশের বিপক্ষে জয় নিশ্চিত করতে ভারতীয় ব্যাটসম্যানরা পাওয়ার হিটিংয়ে যেতে চাইবেন, যদি আগে ব্যাটিংয়ের সুযোগ পান তারা। অর্থাৎ ভারতের বিপক্ষেও বাংলাদেশের বোলাদের পেশী শক্তির মুখে পড়তে হবে। বিশেষত, রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনির পাশাপাশি ভারতীয় দলে যখন শেখর ধাওয়ান, সুরেশ রায়না, যুবরাজ সিংদের মতো পাওয়ার হিটাররা রয়েছেন। সঙ্গে সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি তো রয়েছেনই।

এমনিতেই খেলাটা টি২০ ক্রিকেট; চার-ছক্কার ফুলঝুড়ির উপলক্ষ্য। এরপর মাঠটা আবার এম চিন্নাস্বামী স্টেডিয়াম, যেখানে মাঠের আকার তুলনামুলক অনেক ছোট। বাংলাদেশী বোলারদের জন্য তাই কঠিন চ্যালেঞ্জই থাকছে সামনের দুটি ম্যাচেই। বাংলাদেশের বোলিং কোচ হিথ স্ট্রিকও তা স্বীকার করে নিয়েছেন। তবে তিনি যা বলেছেন তাতে কেবল বাংলাদেশ নয়, প্রতিপক্ষ দলের বোলারদের জন্যও কিন্তু চ্যালেঞ্জ থাকছে। স্ট্রিক বলেছেন, ‘এই উইকেটে সব বোলারের জন্যই চ্যালেঞ্জ অপেক্ষা করছে।’

বাংলাদেশের বোলিং কোচ মনে করেন, দলের বোলাররা ঠিকমতো লাইন-লেন্থ বজায় রাখলে প্রতিপক্ষের ব্যাটসম্যানরা খুব একটা সুবিধা করতে পারবে না। আর দলের বোলাররা পরিকল্পনামাফিক বোলিং করতে পারলে ম্যাচ বাংলাদেশের অনুকূলেও চলে আসতে পারে। কঠিন চাপ নিয়েই তাই টি২০ বিশ্বকাপের পরবর্তী দুটি ম্যাচে মাঠে নামতে হচ্ছে বাংলাদেশের বোলারদের।

প্রসঙ্গত, বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম ব্যাটসম্যানদের জন্য কতটা বন্ধুভাবাপন্ন এর একটি সংক্ষিপ্ত পরিসংখ্যান দেওয়া যেতে পারে।

আন্তর্জাতিক টি২০ ক্রিকেট এই মাঠে দু’বার হয়েছে। এর প্রথমটি ছিল ২০১২ সালে। দ্বিতীয়টি হয়েছে রবিবার (২৯ মার্চ, ২০১৬)। এই দুটি ম্যাচই অবশ্য লো স্কোরিং ছিল। তবে আইপিএলের অনেকগুলো ম্যাচই অনুষ্ঠিত হয়েছে এখানে। সেই ম্যাচগুলোর বেশিরভাগই ছিল হাইস্কোরিং। এর মধ্যে উল্লেখ করতে হয় ২০১৩ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর করা ২৬৩ রানের ইনিংসটি। আইপিএলে এখন অব্দি দলীয় সংগ্রহের সেরা রেকর্ড এটি। পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে অনুষ্ঠিত সেই ম্যাচে বেঙ্গালুরুর ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান ক্রিস গেইল ইনিংস ওপেন করতে নেমে মাত্র ৬৬ বলে খেলেছিলেন অপরাজিত ১৭৫ রানের ইনিংস! যেখানে ছিল ১৭ ছক্কা ও ১৩ বাউন্ডারি। ওই ম্যাচেই বেঙ্গালুরুর হয়ে খেলা এবি ডি ভিলিয়ার্স মাত্র ৮ বলে করেছিলেন ৩১ রান। এম চিন্নাস্বামী স্টেডিয়ামের পিচে ব্যাটসম্যানদের এমন অনেক বীরত্ব গাঁথাই লেখা রয়েছে।

মাশরাফি-মুস্তাফিজ-আল আমিনরা কি পারবেন সেই ইতিহাস মলিন করে নতুন ইতিহাস লেখাতে? দেখাই যাক না!
f



এ পাতার আরও খবর

চরম নাটকীয়তার পর ‘যৌথ চ্যাম্পিয়ন’ বাংলাদেশ-ভারত চরম নাটকীয়তার পর ‘যৌথ চ্যাম্পিয়ন’ বাংলাদেশ-ভারত
ইউনিভার্সাল  রেকর্ড ফর্মে প্রথম বাংলাদেশ হিসেবে ইউনিভার্সাল বুকেনাম। অন্তর্ভুক্ত করলেন সুইজারল্যান্ড প্রবাসী গ্র্যান্ডমাস্টার কারাতে ডক্টর মোহা : গোলাম জাকারিয়া ইউনিভার্সাল রেকর্ড ফর্মে প্রথম বাংলাদেশ হিসেবে ইউনিভার্সাল বুকেনাম। অন্তর্ভুক্ত করলেন সুইজারল্যান্ড প্রবাসী গ্র্যান্ডমাস্টার কারাতে ডক্টর মোহা : গোলাম জাকারিয়া
প্রেমজিত সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন থেকে  বহিষ্কারের পর ও বাংলাদেশের সেমিনারে আসলেন প্রেমজিত সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন থেকে বহিষ্কারের পর ও বাংলাদেশের সেমিনারে আসলেন
বিশ্বকাপের টিকিট পেতে মাঠে নামছে ব্রাজিল বিশ্বকাপের টিকিট পেতে মাঠে নামছে ব্রাজিল
চোখের জলে মেসির বিদায় চোখের জলে মেসির বিদায়
অলিম্পিকসে ফুটবলের মুকুট ধরে রাখল ব্রাজিল অলিম্পিকসে ফুটবলের মুকুট ধরে রাখল ব্রাজিল
পর্দা নামল টোকিও অলিম্পিকসের, অপেক্ষা প্যারিসের পর্দা নামল টোকিও অলিম্পিকসের, অপেক্ষা প্যারিসের
করোনা আক্রান্ত শচীন করোনা আক্রান্ত শচীন
কিউই পেসারে আসা-যাওয়ার মিছিলে টাইগাররা কিউই পেসারে আসা-যাওয়ার মিছিলে টাইগাররা
আজকে নতুনত্ব অধিনায়ক ঘোষণা হবে বাংলাদেশের আজকে নতুনত্ব অধিনায়ক ঘোষণা হবে বাংলাদেশের

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)