শিরোনাম:
ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
বৃহস্পতিবার, ১ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » » এবার এরশাদের ১৮ দফা
প্রথম পাতা » » এবার এরশাদের ১৮ দফা
২৪৮ বার পঠিত
বৃহস্পতিবার, ১ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এবার এরশাদের ১৮ দফা

---পক্ষকাল প্রতিবেদক : বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা দূর করতে ১৮ দফা প্রস্তাব দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ।

বৃহস্পতিবার সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় পার্টির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত মহাসমাবেশে তিনি এ সব প্রস্তাব পেশ করেন।

এরশাদের ১৮ দফার মধ্যে আছে- প্রাদেশিক সরকার প্রবর্তন, নির্বাচন পদ্ধতির পরিবর্তন, নির্বাচন কমিশনকে পূর্ণাঙ্গ স্বাধীনতা প্রদান, উপজেলায় আদালত পুনঃপ্রতিষ্ঠা, প্রশাসন ও বিচার ব্যবস্থা দলীয়করণমুক্ত রাথা, ধর্মীয় মূল্যবোধকে সবার ঊর্ধ্বে স্থান দেওয়া, ঘুষ, দুর্নীতি, সন্ত্রাস, চাঁদাবাজি টেন্ডারবাজি, দখলদারিত্ব দমন করা ইত্যাদি।

এরশাদ বলেন, আমাদের যাত্রা আজ থেকে শুরু হলো। আমরা সরকারের ভালো কাজের সমর্থন দেবো। খারাপ কাজের বিরোধিতা করে সংসদ ও রাজপথে আন্দোলন গড়ে তুলবো।

এরশাদ সরকারের শাসনামলে দেশের উন্নয়ন চিত্র তুলে ধরে তিনি বলেন, আমি যমুনা সেতু করার উদ্যোগ নিয়েছিলাম। এ জন্য বিশ্ব ব্যাংকের কাছে টাকা চেয়েছিলাম। তারা দেয়নি। পরে নিজস্ব উদ্যোগে সেতু করার জন্য আপনাদের কাছ থেকে সারচার্জ ধার্য করে ৫শ কোটি টাকা উত্তোলন করেছিলাম। পরবর্তী সরকারগুলো সেতু নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। তবে এ সেতুর ভিত্তিপ্রস্তর আমিই প্রতিষ্ঠা করেছিলাম।

তিনি বলেন, ঢাকায় সাতটি ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ নিয়েছিলাম। তবে বিএনপি সরকার ক্ষমতায় এসে তা বাতিল করেছিল। ফলে, রাষ্ট্রকে এ জন্য জরিমানা দিতে হয়েছিল। কারণ, যারা কাজ শুরু করেছিল, হঠাৎ কাজ বন্ধ করে দেওয়ায় হাইকোর্টে রিট করে। ফলে, রাষ্ট্রকে ১৮ কোটি টাকা জরিমানা দিতে হয়েছিল। ওই ফ্লাইওভার হলে আজ ঢাকায় কোনো যানজট হতো না।তিনি বলেন, বিএনপি ঢাকাবাসীর সঙ্গে অবিচার করেছে।

বিএনপির সমালোচনা করে এরশাদ বলেন, আমাকে অন্যায়ভাবে জেলে পাঠানো হয়েছিল। তখন মাসে একবার স্ত্রী, মেয়ের সঙ্গে দেখা করতে পারতাম। কিন্তু এখন খালেদা জিয়ার দুই ছেলে দুই জায়গায়। কতদিন দেখা হয়নি, তার কোনো হিসাব নেই। কবে দেখা হবে, তারও কোনো নিশ্চয়তা নেই।

তিনি বিএনপির উদ্দেশে বলেন, দেশ ক্রিকেট, ফুটবল বা অন্য কোনো খেলায় চাম্পিয়ন হয়। কিন্তু, বিএনপি সরকার বাংলাদেশকে পর পর চারবার দুর্নীতিতে চাম্পিয়ন করেছে। লজ্জা করে না আপনাদের! আপনারা আবার ক্ষমতায় আসতে চান! কোন মুখে আপনারা রাজনীতি করেন!

২০১৪ সালের জাতীয় নির্বাচনের পক্ষ নিয়ে জাতীয় পার্টি চেয়ারম্যান এরশাদ বলেন, ৫ জানুয়ারির নির্বাচন না হলে নির্বাচন হতো না। জাতীয় পার্টি নির্বাচনে অংশ নেওয়ায় নির্বাচন হয়েছে।

আমি বলেছিলাম, ঘরে থাকলে খুন, বাইরে গেলে গুম হতে হচ্ছে। শিক্ষাঙ্গণে সন্ত্রাস চলছে। ছাত্রদের হাতে কেন অস্ত্র আসবে?

সমাবেশে এরশাদ ১৮ দফা ঘোষণা করেন। এর মধ্যে অন্যতম- প্রাদেশিক সরকার প্রবর্তন, নির্বাচন পদ্ধতির পরিবর্তন, নির্বাচন কমিশনকে পূর্ণাঙ্গ স্বাধীনতা প্রদান, উপজেলায় আদালত পুনঃপ্রতিষ্ঠা করা।

মঞ্চে জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রেসিডিয়াম সদস্য বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, জিএম কাদের, মশিউর রহমান রাঙা, মুজিবুল হক চুন্নু, ঢাকা দক্ষিণ জাতীয় পার্টির সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা, এমপি, প্রেসিডিয়াম সদস্য এমএ হান্নান, এমপি, কাজী ফিরোজ রশীদ, এমপি, জাপার সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার, সালমা ইসলাম, এমপি, এসএম ফয়সল চিশতী, মীর আব্দুস সবুর আসুদ, সুনীল শুভরায় প্রমুখ।



এ পাতার আরও খবর

নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি
রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক
মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে
গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য
মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট
ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)