শিরোনাম:
ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০১৬
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | ব্রেকিং নিউজ | রাজনীতি | শিক্ষা ও ক্যারিয়ার » ঘরে বসে ‘বড়লোক’ হচ্ছেন নারীরা
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | ব্রেকিং নিউজ | রাজনীতি | শিক্ষা ও ক্যারিয়ার » ঘরে বসে ‘বড়লোক’ হচ্ছেন নারীরা
২৭৮ বার পঠিত
বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ঘরে বসে ‘বড়লোক’ হচ্ছেন নারীরা

---
পক্ষকাল ডেস্ক
‘বাড়ি বসে বড়লোক’ কর্মসূচির আওতায় প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করছেন নারীরা।

‘ননস্টপ বাংলাদেশ’ -প্রতিপাদ্য নিয়ে বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হওয়া ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেছেন, নারীর ক্ষমতায়নের পাশাপাশি উপার্জনের পথ সুগম করতে ‘বাড়ি বসে বড়লোক’ কর্মসূচির আওতায় ১৪ হাজার ৭৫০ জনকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যার মধ্যে ৭০ শতাংশই নারী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন।

শেখ হাসিনা আরও বলেন, তরুণরা যেনো আউটসোসিংয়ে দক্ষ হয়ে উঠতে পারে, সে জন্য ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্প নেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় ৫৫ হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হবে। ইতোমধ্যে ২০ হাজার জনকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণ কর্মসূচি নারীদের জন্য আরও সহজ করতে ‘লানিং অ্যান্ড আর্নিং’ প্রকল্পের আওতায় আইসিটি ডিভিশন, রবি ও হুয়াওয়ে’র যৌথভাবে মোবাইল বাসের মাধ্যমে প্রশিক্ষণ দেবে।

ডিজিটাল ওর্য়াল্ড ২০১৬’এ প্রধানমন্ত্রী ৫টি মোবাইল বাসের উদ্বোধন করেন। এর মাধ্যমে আগামী তিন বছরে আড়াই ল‍াখ গ্রামীণ ও সুবিধাবঞ্চিত নারীরা প্রশিক্ষণ পাবেন।

প্রধানমন্ত্রী বলেন, কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটিসহ সারাদেশে ২০টির মতো হাই-টেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইটি ভিলেজ গড়ে তোলা হয়েছে। যশোর সফটওয়্যার টেকনোলজি পার্কে এ বছর থেকেই পুরোদমে কার্যক্রম শুরু হবে।

কারওয়ান বাজারের জনতা টাওয়ারে শুরু হয়েছে সফটওয়্যার টেকনোলজি পার্কের অপারেশন। ছেলে-মেয়েদের হাতে-কলমে কারিগরি শিক্ষা দিতে গড়ে তোলা হয়েছে আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার।

দুর্নীতি মোকাবেলায় ডিজিটাল বাংলাদেশের সাফল্যের কথা তুলে তিনি বলেন, সরকারি সেবা পেতে এখন আর মানুষকে হয়রানির শিকার হতে হয় না। লাইনে দাঁড়িয়ে ফরম জমা দিতে হয় না। এক সময় হাওয়া ভবন সৃষ্টি করে ঘুষ বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া হয়েছিলো- তথ্য প্রযুক্তির মাধ্যমে স্বচ্ছতা এনে আমরা তা বন্ধ করেছি। অনলাইন টেন্ডারের ঘুষ বাণিজ্য বন্ধ হয়েছে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)