শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২৫ মার্চ ২০২৪
প্রথম পাতা » রাজনীতি » গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য
প্রথম পাতা » রাজনীতি » গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য
৩১৯ বার পঠিত
সোমবার, ২৫ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য

পক্ষকাল দেস্ক-নিউজ ----

ব্রিটেনের গণতান্ত্রিক প্রক্রিয়ায় চীনা রাষ্ট্র-সমর্থিত হস্তক্ষেপের সাথে জড়িত বলে বিশ্বাস করা ব্যক্তিদের যুক্তরাজ্য অনুমোদন করতে প্রস্তুত বলে জানা গেছে, যা একটি হ্যাকে অ্যাক্সেস করা লক্ষ লক্ষ ভোটারের ব্যক্তিগত বিবরণ দেখেছিল।

মন্ত্রীরা সোমবার নির্বাচন কমিশনের পাশাপাশি সাংসদ ও সহকর্মী সহ 43 জনের উপর সাইবার হামলা হয়েছে বলে যা বলা হয়েছে সে সম্পর্কে বিশদ বিবরণ দেবেন।

একাধিক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিক্রিয়ায় বেইজিংয়ের উপর চাপ বাড়ানোর প্রচেষ্টার মধ্যে রয়েছে অভিযুক্ত উগ্রতার সাথে যুক্ত বলে মনে করা ব্যক্তিদের উপর নিষেধাজ্ঞার দিকে নজর দেওয়া।

উপ-প্রধানমন্ত্রী অলিভার ডাউডেন সংসদকে বলবেন বলে আশা করা হচ্ছে যে সংসদ সদস্য এবং সহকর্মীদের বিরুদ্ধে সাইবার-হামলার তরঙ্গের পিছনে বেইজিং রয়েছে, পাশাপাশি নির্বাচনী নজরদারির হ্যাকিংয়ে 4 কোটি ভোটারদের ব্যক্তিগত বিবরণ অ্যাক্সেস করছে।
চীন সম্পর্কে কট্টর রাজনীতিবিদদের একটি ছোট দলকে এই কার্যকলাপের বিষয়ে পার্লামেন্টের নিরাপত্তা পরিচালক অ্যালিসন জাইলস একটি ব্রিফিংয়ে ডেকেছিলেন বলে জানা গেছে।

সানডে টাইমস জানিয়েছে, তাদের মধ্যে রয়েছেন প্রাক্তন টরি নেতা স্যার ইয়ান ডানকান স্মিথ, প্রাক্তন মন্ত্রী টিম লটন, ক্রসবেঞ্চ পিয়ার লর্ড অ্যাল্টন এবং এসএনপি সাংসদ স্টুয়ার্ট ম্যাকডোনাল্ড।

এই চারজন ইন্টার-পার্লামেন্টারি অ্যালায়েন্স অন চায়না (আই. পি. এ. সি) চাপ গোষ্ঠীর সদস্য, যা ক্রমবর্ধমান দৃঢ় এশীয় শক্তির সাথে জড়িত বিষয়গুলিতে মনোনিবেশ করে।

আক্রান্তদের মধ্যে কেউ কেউ সোমবার প্রকাশ্যে যৌথভাবে বিষয়টি নিয়ে কথা বলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

রবিবার সরকারের একজন মুখপাত্র মন্তব্য করতে অস্বীকার করেছেন।

এদিকে, সোমবার কমন্সে অনুসন্ধানী ক্ষমতা (সংশোধনী) বিল সহ যুক্তরাজ্যের গুপ্তচরবৃত্তি আইনের সংস্কারগুলি সংসদের মাধ্যমে তাদের পথ তৈরি করে চলেছে।

আইনটিতে সংস্থাগুলির পক্ষে সর্বজনীনভাবে উপলব্ধ অনলাইন টেলিফোন রেকর্ডের মতো বাল্ক ডেটাসেটগুলি পরীক্ষা করা এবং ধরে রাখা সহজ করার ব্যবস্থা অন্তর্ভুক্ত রয়েছে।



এ পাতার আরও খবর

নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি
রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক
মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে
মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট
ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)