শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২৫ মার্চ ২০২৪
প্রথম পাতা » বিশ্ব সংবাদ » ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে
প্রথম পাতা » বিশ্ব সংবাদ » ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে
৩২৩ বার পঠিত
সোমবার, ২৫ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে

ন্যাটোর বিশিষ্ট মিত্র ও আইনপ্রণেতা ইউক্রেনের যুদ্ধ নিয়ে রাশিয়া ও ফ্রান্সের মধ্যে উত্তেজনা বৃদ্ধির কারণে রাশিয়া ও ফ্রান্সের মধ্যে আসন্ন যুদ্ধের বিষয়ে সতর্ক করেছেন।

ন্যাটোর সদস্য ফ্রান্স যদি ইউক্রেনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়, তাহলে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধের সম্ভাবনা নিয়ে শুক্রবার উদ্বেগ প্রকাশ করেছেন ফরাসি রাজনীতিবিদ জর্ডান বার্ডেলা।
দুই বছর আগে ভ্লাদিমির পুতিন কর্তৃক ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রার আক্রমণ শুরু হওয়ার পর থেকে, ফরাসী রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রনইউক্রেনে সামরিক সহায়তা পাঠানোর সম্ভাবনার পরামর্শ দেওয়ার জন্য সমালোচনার মুখোমুখি হয়েছে।

প্যারিসে ইউরোপীয় নেতা এবং পশ্চিমা কর্মকর্তাদের সাথে আলোচনার পর ফেব্রুয়ারির শেষের দিকে এক সংবাদ সম্মেলনে ম্যাক্রন এই সম্ভাবনার ইঙ্গিত দেন।
তিনি বলেনঃ “যদিও বর্তমানে সরকারী সেনা মোতায়েনের বিষয়ে কোনও ঐকমত্য নেই, তবে গতিশীলতা থেকে বোঝা যায় যে কোনও কিছুর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।”

ফরাসি প্রতিরক্ষামন্ত্রী সেবাস্টিয়েন লেকোর্নু স্পষ্ট করেছেন যে প্যারিসের বৈঠকে আলোচনা ইউক্রেনে ডি-মাইনিং এবং সামরিক প্রশিক্ষণ অভিযানকে কেন্দ্র করে হয়েছিল, যা ফ্রন্টলাইন যুদ্ধের থেকে আলাদা।

তবে, ফ্রান্সের চরম-ডানপন্থী ন্যাশনাল র্যালি পার্টির নেতা বারডেলা ম্যাক্রোঁর মন্তব্যের নিন্দা করেছেন এবং ফরাসি জনগণের মধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি রাশিয়ার সাথে সরাসরি সংঘাতের সম্ভাবনার বিরুদ্ধে সতর্ক করেছিলেন এবং ফ্রান্সের দৃষ্টিভঙ্গিতে চরম সতর্কতার আহ্বান জানান।

তিনি বলেন, ‘প্রেসিডেন্টের কথা ফরাসি জনগণের মধ্যে গভীর উদ্বেগ ও উদ্বেগের সৃষ্টি করেছে। তারা রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। ”

ন্যাশনাল র্যালি পার্টি, যা 2022 সালের নির্বাচনে ম্যাক্রোঁর মধ্যপন্থী রেনেসাঁ পার্টির জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ তৈরি করেছিল, সামরিক হস্তক্ষেপের বিরোধিতায় সোচ্চার রয়েছে।

ম্যাক্রোঁর পুনর্নির্বাচনে জয়লাভ সত্ত্বেও, রাসসেম্বলমেন্ট ন্যাশনাল যথেষ্ট সংসদীয় আসন লাভ করে, যা ফরাসি রাজনীতির মধ্যে বিভক্ত অনুভূতির ইঙ্গিত দেয়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ম্যাক্রোঁর মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে বলেন, “ন্যাটোর দেশগুলি থেকে ইউক্রেনে কিছু কন্টিনজেন্ট পাঠানোর সম্ভাবনা নিয়ে আলোচনা করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নতুন উপাদান…। আমাদের সম্ভাব্যতা নিয়ে কথা বলতে হবে না, বরং [সরাসরি দ্বন্দ্বের] অনিবার্যতা নিয়ে কথা বলতে হবে।
মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি স্থল সেনা মোতায়েনের বিষয়টি নাকচ করে দিলেও, রিপাবলিকান আইনপ্রণেতাদের সমর্থন হ্রাস পাওয়ায় ইউক্রেনের জন্য অতিরিক্ত সহায়তার জন্য মার্কিন কংগ্রেসে বাধা সৃষ্টি হয়েছে।

ন্যাটোর দেশগুলিতে পুতিনের সংঘাতের সম্ভাব্য সম্প্রসারণ নিয়ে উদ্বেগ অব্যাহত রয়েছে। তবে, পুতিন ন্যাটো সদস্যদের সঙ্গে সংঘর্ষে মস্কোর অনাগ্রহের কথা বলেছেন।
---ন্যাটো রাশিয়ার পদক্ষেপকে “আগ্রাসনের যুদ্ধ” হিসাবে নিন্দা করেছে এবং ন্যাটো সদস্যতার প্রতি ইউক্রেনের আকাঙ্ক্ষার প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে, সঙ্কটে থাকা জাতির সাথে সংহতির উপর জোর দিয়েছে।



এ পাতার আরও খবর

নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি
রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক
মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে
গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য
মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)