শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বুধবার, ২৪ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » পোশাক শিল্প » তৃতীয় পক্ষের কাছে নালিশ করে কোন লাভ নেই: বিজিএমইএ
প্রথম পাতা » পোশাক শিল্প » তৃতীয় পক্ষের কাছে নালিশ করে কোন লাভ নেই: বিজিএমইএ
৩৫৮ বার পঠিত
বুধবার, ২৪ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তৃতীয় পক্ষের কাছে নালিশ করে কোন লাভ নেই: বিজিএমইএ

---

পক্ষকাল প্রতিবেদক: তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলাম বলেছেন, পোশাক শিল্পে প্রায় ৪৪ লক্ষ শ্রমিক কাজ করে সেখানে সমস্যা হতেই পারে। তাই বলে তৃতীয় পক্ষের কাছে নালিশ করে কোন লাভ নেই। কারণ মায়ের চেয়ে মাসির দরদ বেশি নয়।
তিনি বলেন, বিশ্বের ২০৯ টি দেশের মধ্যে ১১৫ টি দেশের জনসংখ্যা ৪০ লাখের নিচে। সেখানে আমাদের এ সেক্টরের কাজ করছে ৪৪ লাখ শ্রমিক। কারখানার যেকোন সমস্যায় আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা বসে নেই, কাজ করছি।
বুধবার দুপুরে বিজিএসইএ‘র সভাকক্ষে বিজিএমইএ ও নাসা গ্রুপের সৌজন্যে গার্মেন্ট শ্রমিকদের গানের প্রতিযোগীতা ‘ট্যালেন্ট হান্ট’ গর্ব সেরা ১০ প্রতিযোগীকে চেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি একথা বলেন।
নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, কারখানায় শ্রমিকরা গন্ডগোল করে, এটা ঠিক নয়। তবে তারা শুধু শুধু গন্ডগোল করে না। কারখানায় গোলযোগের ক্ষেত্রে মালিকরাই দায়ী। শ্রমিকরা মালিকদের কাছে ভাল ব্যবহার আশা করে। কিন্তু, মালিকদের এখানে দুর্বলতা আছে।
তিনি আরো বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বিজিএমইএ ৫০ বিলিয়ন রপ্তানির লক্ষ্য নির্ধারণ করেছে। যদিও বর্তমানে আমাদের রপ্তানি ২৪.৫০ বিলিয়ন ডলার। অর্থাৎ এই রপ্তানিকে দ্বিগুন করতে হবে। যা করা অনেক দুসাধ্য ব্যাপার। তবে আশার কথা ৫০ বিলিয়ন না হলেও ৪০ বিলিয়ন তো হবে।
মাত্রার পরিচালক আফজাল হোসেন বলেন, গর্বের অনুষ্ঠানটাকে আমরা বানিজ্যিকভাবে না দেখে সামাজিক দায়বদ্ধতা হিসেবে দেখেছি। এদের গলার স্বর এমন যে এরা দেশের সেরা শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে। পরবর্তীতে বিজিএমইএ যদি এই শিল্পীদের প্রতিষ্ঠিত করার দায়িত্ব নেয় তাহলে গর্বের আয়োজন সফল হবে।
অনুষ্ঠানে গর্বের বিজয়ীরা তাদের অনুভুতি প্রকাশ করে বলেন, আমরা এক সময় শুধু পোশাক তৈরি করতাম। ভেবেছিলাম এভাবে জীবন কেটে যাবে। কিন্তু স্বপ্ন দেখলে তা যে  সত্য হয় বিজিএমইএ আমাদের তা দেখিয়েছে।
অনুষ্ঠানে বিজিএমইএর পক্ষ থেকে প্রথম স্থান অধিকারী ফারুক হাসানকে  দশ লাখ, ২য় স্থান অধিকারী সোহেল আরমান ৫ লাখ, ৩য় স্থান অধিকারী তানভীর আহমেদ ৩ লাখ, ৪র্থ স্থান অধিকারী সমর কান্তি দাস দুই লাখ টাকা করে প্রদান করা হয়। এছাড়া ৫ম থেকে ১০তম  স্থান অধিকারী শামীম আহমেদ, সাগর কুমার, রিয়া আক্তার, সুরুজ জামান জিহাদ,আমিনুর রহমান,মাহমুদা মুন্নীকে ১লাখ টাকা করে প্রদান করা হয়।
এছাড়া প্রত্যেক প্রতিযোগিকে বিজিএমইএ‘র পাশাপাশি নাসা গ্রুপের পক্ষ থেকে আরো এক লাখ টাকা প্রদান করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, বিজিএমইএ সহসভাপতি মো: শহিদুল্লাহ আজিম, বিজিএমইএ‘র সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, নাট্যকার ও মাত্রার পরিচালক আফজাল হোসেন প্রমুখ।

 



এ পাতার আরও খবর

দোকান বন্ধের হুঁশিয়ারি নিউমার্কেট সভাপতির দোকান বন্ধের হুঁশিয়ারি নিউমার্কেট সভাপতির
বাংলাদেশে ৩ জনের শরীরে করোনাভাইরাস : আইইডিসিআর বাংলাদেশে ৩ জনের শরীরে করোনাভাইরাস : আইইডিসিআর
গার্মেন্টসে বাধ্যতামূলক হল নামাজ, না পড়লে বেতন কাটা গার্মেন্টসে বাধ্যতামূলক হল নামাজ, না পড়লে বেতন কাটা
দক্ষিণে আ.লীগের প্রচারণায় ছোটপর্দার তারকারা, উত্তরে বড় দক্ষিণে আ.লীগের প্রচারণায় ছোটপর্দার তারকারা, উত্তরে বড়
কানাডায় বাংলাদেশের অর্থ পাচার লুটপাটের বিরুদ্ধে বাংলাদেশী অভিবাসীদের মানব্বন্ধন কানাডায় বাংলাদেশের অর্থ পাচার লুটপাটের বিরুদ্ধে বাংলাদেশী অভিবাসীদের মানব্বন্ধন
পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ: বস্ত্র সচিব পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ: বস্ত্র সচিব
বস্ত্র খাতের উন্নয়ন: ৯ প্রতিষ্ঠান পাবে সম্মাননা বস্ত্র খাতের উন্নয়ন: ৯ প্রতিষ্ঠান পাবে সম্মাননা
রফতানিতে বিপর্যয়: বন্ধ হচ্ছে কারখানা, চাকরি হারাচ্ছেন শ্রমিকরা রফতানিতে বিপর্যয়: বন্ধ হচ্ছে কারখানা, চাকরি হারাচ্ছেন শ্রমিকরা
দশ মাসে চাকরি হারিয়েছেন ৩০ হাজার পোশাক শ্রমিক দশ মাসে চাকরি হারিয়েছেন ৩০ হাজার পোশাক শ্রমিক
বৈঠক বুধবার খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার, নিবে কয়েক লাখ বাংলাদেশি বৈঠক বুধবার খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার, নিবে কয়েক লাখ বাংলাদেশি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)