শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শুক্রবার, ২৪ জুলাই ২০১৫
প্রথম পাতা » শিক্ষা ও ক্যারিয়ার » ছাত্রলীগের সম্মেলন: ‘সিন্ডিকেট’ খপ্পরে ছাত্রলীগ
প্রথম পাতা » শিক্ষা ও ক্যারিয়ার » ছাত্রলীগের সম্মেলন: ‘সিন্ডিকেট’ খপ্পরে ছাত্রলীগ
৫৩০ বার পঠিত
শুক্রবার, ২৪ জুলাই ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ছাত্রলীগের সম্মেলন: ‘সিন্ডিকেট’ খপ্পরে ছাত্রলীগ

---
ছাত্রলীগের সম্মেলন ঘনিয়ে আসার মধ্যে দলটির পদ প্রত্যাশী নেতাদের কথায় বার বারই উঠে আসছে আওয়ামী লীগ সমর্থিত সংগঠনটির সাবেক সভাপতি লিয়াকত শিকদারের নাম।

২৫ ও ২৬ জুলাই ছাত্রলীগের সম্মেলন

তারা বলছেন, সাবেক এই নেতার ‘সিন্ডিকেটের’ ‘আশীর্বাদ’ ছাড়া পদ পাওয়া সম্ভব নয়।

তবে নিজের বিরুদ্ধে এই অভিযোগকে ‘অপপ্রচার’ বলে উড়িয়ে দিয়েছেন এক দশক আগে দেশের প্রাচীন এই ছাত্র সংগঠনটির নেতৃত্ব দেওয়া লিয়াকত।

চার বছর পর আগামী ২৫ জুলাই শুরু হচ্ছে ছাত্রলীগের দুদিনব্যাপী সম্মেলন। তাই শেষ মুহূর্তের দৌড়-ঝাঁপ চলছে পদ প্রত্যাশীদের।

কাউন্সিলরদের ভোটে, না সমঝোতায় হবে নতুন কমিটি- সে বিষয়ে এখনও স্পষ্ট নন ছাত্রলীগের নেতা-কর্মীরা।

ছাত্রলীগের বর্তমান এক নেতা বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দুই বছরের কমিটি চার বছর পার করায় অনেক ত্যাগী নেতা সংগঠন থেকে ছিটকে পড়েছেন। যোগ্য নেতাদের ফেলে দেওয়া হচ্ছে বয়সের ফাঁদে।

“তাছাড়া সিন্ডিকেট তো আছেই। যতদিন সিন্ডিকেট ভাঙবে না, তত দিন যোগ্য নেতৃত্ব পাবে না ছাত্রলীগ।”

‘সিন্ডিকেটে কারা’- জানতে চাইলে সংগঠনটির কয়েকজন নেতাই ২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত সভাপতির দায়িত্ব পালনকারী লিয়াকত শিকদারের দিকে ইঙ্গিত করেন।

পদপ্রত্যাশী বলে এদের অনেকেই নিজেদের নাম প্রকাশ করে এই মুহূর্তে কারও বিরাগভাজন হতে রাজি হননি।

এদের একজন বলেন, “রিপন-রোটন (বর্তমান কমিটির আগের কমিটি) কমিটিতে সারাদেশ থেকে কাউন্সিলরদের নিয়ে ভোটের আগের রাতেই নেতা কে হবে, কাকে ভোট দিতে হবে, তা নির্ধারণ করে দেওয়া হয়েছিল। পরের সোহাগ- নাজমুল কমিটিতেও এর ব্যতিক্রম হয়নি।
“লিয়াকত ভাইর সিন্ডিকেটের বাহিরে ২০০৬ এর পর কেউ কেন্দ্রীয় নেতৃত্বে আসতে পারেনি, এবারও আসতে পারবে না।”

বর্তমান কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি মনোয়ারুল ইসলাম মাসুদ বলেন, “গত সম্মেলনের সময় মাসুদ-রাহাত প্যানেলকে সামনের দিকে এগিয়ে দিলেও পরে লিয়াকত শিকদার বুঝতে পারল, তাদের কথা মতো আমরা চলব না, তখন উনাদের পছন্দমতো সোহাগ-নাজমুলকে নেতা নির্বাচিত করেছিলেন।”

লিয়াকতের বিরুদ্ধে সংগঠনে হস্তক্ষেপের অভিযোগ তুলে তিনি বলেন, “উনি এই সিন্ডিকেট করেন উনার নানা টেন্ডারবাজিতে ছাত্রলীগের নেতা-কর্মীদের জড়িত করতে, উনার অর্থের ভাণ্ডার ভারী করতে।”

গত কিছু দিন ধরে লিয়াকত শিকদারের সেগুন বাগিচার বাসা ও কার্যালয়ে পদপ্রত্যাশীদের তদবিরের কথাও বলেন বেশ কয়েকজন।

বাড়ি ও কার্যালয়ে ছাত্রলীগের বর্তমান নেতা-কর্মীদের ভিড়ের বিষয়ে লিয়াকত শিকদার  বলেন, “ছাত্রলীগের সাবেক সভাপতি হিসেবে কেউ আমার কাছে পরামর্শের জন্য এলে আমি তো ফিরিয়ে দিতে পারি না।”

তবে ‘সিন্ডিকেটের’ অভিযোগ পুরোপুরি নাকচ করেন তিনি।

“একটি কুচক্রী মহল ষড়যন্ত্র করে আমার নামে বিভিন্ন খবর বিভিন্ন পত্রিকায় ছাপিয়ে আমাকে হেয় করার চেষ্টা করছে। সিন্ডিকেট শব্দটি পুরোপুরি ভিত্তিহীন, এর কোনো অস্তিত্ব ছাত্রলীগে নেই।”

গত মাসের শেষ দিকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলনে নতুন কমিটি ঘোষণার ঘণ্টা খানেকের মধ্যে বিক্ষুব্ধরা সেগুনবাগিচায় লিয়াকত শিকদারের বাসার সামনে গুলিবর্ষণ এবং বাড়ির ফটক ভাংচুরের চেষ্টা চালিয়েছিল।

সাবেক সভাপতি লিয়াকতের মতো ছাত্রলীগের বর্তমান সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ এবং সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম ‘সিন্ডিকেটের’ কথা অস্বীকার করে আসছেন।

কমিটি গঠনের বিষয়ে সোহাগ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রথমে সমঝোতার মাধ্যমে নেতৃত্ব ঠিক করার চেষ্টা হবে।

“সমঝোতা করা না গেলে নির্বাচনের মাধ্যমে শীর্ষ দুই পদে নেতা নির্বাচন হবে।”

ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারীও বলেন, “নিয়ম অনুযায়ী আগে সমঝোতার চেষ্টা করা হয়, না হলে ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করা হয়।”

বর্তমান সভাপতি সোহাগ জানান, ১০১টি সাংগঠনিক জেলা কমিটি থেকে ২৫ জন করে কাউন্সিলর থাকবেন। তাদের ভোটে শীর্ষ পদের নেতৃত্ব নির্বাচিত হবে।

২৫ জুলাই সোহরাওয়ার্দী উদ্যানে শেখ হাসিনা সম্মেলন উদ্বোধনের পর ইঞ্জিনিয়ার্স ইনিস্টিউটে কাউন্সিল অধিবেশন শুরু হবে।

২০১১ সালের ১০ জুলাই ছাত্রলীগের সর্বশেষ সম্মেলনে বদিউজ্জামান সোহাগ সভাপতি এবং সিদ্দিকী নাজমুল আলম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিজেদের মধ্যে সংঘাতে জড়িয়ে সমালোচনায় পড়তে হয় ছাত্রলীগকে। সমালোচনা আসে আওয়ামী লীগের নেতাদের কাছ থেকেও।

গতবছর নভেম্বরে এক অনুষ্ঠানে সংগঠনের বর্তমান সভাপতি সোহাগও বলেন, বিভিন্ন স্থানে ‘ছাত্রলীগের নাম ভাঙিয়ে’ সন্ত্রাসী কর্মকাণ্ড হচ্ছে।

পদপ্রত্যাশী যারা

ছাত্রলীগ নেতাদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এবার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থিতার জন্য ২৪২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে সভাপতি পদের জন্য ৮০ জন এবং সাধারণ সম্পাদক পদের জন্য ১৬২ জন ফরম তুলেছেন।

সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের মধ্যে আলোচনায় রয়েছে বর্তমান কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শামসুল কবির রাহাত, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এইচএম আল-আমীন, পরিবেশ বিষয়ক সম্পাদক সাইফুর রহমান সোহাগ, ঢাকা মহানগর উত্তরের সাবেক সভাপতি আজিজুল হক রানা, কেন্দ্রীয় উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোলাম রাব্বানী, সহ-সম্পাদক আসাদুজ্জামান নাদিম, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন আনু, সমাজসেবা বিষয়ক সম্পাদক কাজী এনায়েত, তথ্য ও গবেষণা সম্পাদক এরশাদুর রহমান চৌধুরী, কৃষিবিষয়ক সম্পাদক রাইসুল ইসলাম জুয়েল, আইন সম্পাদক ময়েজউদ্দিন শরীফ রুয়েল, মানবসম্পদ উন্নয়ন সম্পাদক শাহ নেওয়াজ প্রধান শুভ, উপ-আইনবিষয়ক সম্পাদক বিপ্লব হাসান পলাশ, উপ-সংস্কৃতি বিষয়ক সম্পাদক শেখ আসমান, উপ-ছাত্রবৃত্তি সম্পাদক ইমতিয়াজ বুলবুল বাপ্পী ও উপ-ধর্ম সম্পাদক নিউটন দাশ, কেন্দ্রীয় কমিটির সদস্য এনামুল হক প্রিন্স, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সহ সভাপতি কামাল মোহাম্মাদ নাসের (রুবেল) ও যুগ্ম সাধারণ আসাদুজ্জামান আসাদ ও সাংগঠনিক সম্পাদক আদিত্য নন্দীর নাম।



এ পাতার আরও খবর

নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি নানা আয়োজনে নববর্ষ বরণের প্রস্তুতি
রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত
পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক পুতিনের বিরুদ্ধে সুরক্ষার জন্য যুক্তরাজ্যের পারমাণবিক প্রতিরোধকে জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন সুনাক
মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে  তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত মস্কোর কনসার্ট হলে হামলায় আদালতে তিনজন সন্দেহভাজন দোষী সাব্যস্ত
কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে কনসার্ট হল গণহত্যার সন্দেহভাজনদের আদালতে হাজির, মৃতের সংখ্যা বাড়ছে
গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য গণতান্ত্রিক প্রক্রিয়ায় ‘চীনা হস্তক্ষেপ “নিয়ে নিষেধাজ্ঞার দিকে নজর দেবে যুক্তরাজ্য
মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট মস্কো হামলার পর ইসলামিক স্টেট নিয়ে যুক্তরাজ্যের ‘একেবারে’ উদ্বিগ্ন হওয়া উচিতঃ হান্ট
ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে ন্যাটোর মিত্র রাশিয়ার সঙ্গে ‘সরাসরি যুদ্ধ’ বাধাগ্রস্ত করার জন্য মর্মান্তিক সতর্কতা জারি করেছে
চীনের  গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন চীনের গণতান্ত্রিক প্রক্রিয়া বিঘ্নিত করার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা ব্যক্তিদের বিরুদ্ধে সোমবার নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে রমজানে হামলা সহিংসতায় ইন্ধন জোগাচ্ছে

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)