শিরোনাম:
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বৃহস্পতিবার, ৮ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » অর্থনীতি | ব্রেকিং নিউজ » ডিসেম্বরে মূল্যস্ফীতির হার কমেছে : পরিকল্পনামন্ত্রী
প্রথম পাতা » অর্থনীতি | ব্রেকিং নিউজ » ডিসেম্বরে মূল্যস্ফীতির হার কমেছে : পরিকল্পনামন্ত্রী
২৮৫ বার পঠিত
বৃহস্পতিবার, ৮ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডিসেম্বরে মূল্যস্ফীতির হার কমেছে : পরিকল্পনামন্ত্রী

পক্ষকাল প্রতিবেদক: চলতি অর্থবছরে ডিসেম্বরে সাধারণ মূল্যস্ফীতির হার কমেছে। এ মাসে মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ১১ শতাংশ। যা নভেম্বরে ছিল ৬.২১ শতাংশ। তবে গত বছর ডিসেম্বরে মূল্যস্ফীতি হার ছিল ৭ দশমিক ৩৫ শতাংশ।

---

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলনে কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মন্ত্রী জানান, ডিসেম্বরে খাদ্য ও খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে ৫ দশমিক ৮৬ শতাংশ ও ৬ দশমিক ৪৮ শতাংশ। যা নভেম্বরে ছিল যথাক্রমে ৬ দশমিক ৪৪ ও ৫ দশমিক ৮৪ শতাংশ।

মুস্তফা কামাল জানান, গ্রামীণ পর্যায়ে সাধারণ পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে মূল্যস্ফীতি হয়েছে শতকরা ৫ দশমিক ৮৯ শতাংশ। যা নভেম্বরে ছিল শতকরা ৬ দশমিক শূন্য ৫ শতাংশ। ডিসেম্বরে খাদ্য ও খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে শতকরা ৫ দশমিক ৭৮ শতাংশ, যা নভেম্বরে ছিল যথাক্রমে শতকরা ৬ দশমিক ৩৮ শতাংশ ও ৫ দশমিক ৪৫ শতাংশ।

তিনি বলেন, শহর পর্যায়ে সাধারণ পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ৫০ শতাংশ। যা নভেম্বরে ছিল ৬ দশমিক ৫১ শতাংশ। ডিসেম্বরে খাদ্য ও খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে ৬ দশমিক শূন্য ৭ শতাংশ ও ৬ দশমিক ৯৯ শতাংশ। যা নভেম্বরে ছিল ৬ দশমিক ৬১ শতাংশ ও ৬ দশমিক ৩৯ শতাংশ।

মূল্যস্ফীতির হ্রাস-বৃদ্ধির পর্যালোচনা করলে দেখা যায় যে, চাল, ডাল, মাংস, ফল অন্যান্য খাদ্যসামগ্রী ও তামাক জাতীয় দ্রব্যাদির মূল্য বৃদ্ধির (গত মাসের তুলনায়) কারণে মাসিক ভিত্তিতে অর্থাৎ নভেম্বরের তুলনায় ডিসেম্বরে এ খাদ্য সামগ্রী উপ-খাতে মূল্যস্ফীতি হয়েছে শতকরা শূন্য দশমিক ২১ শতাংশ, অক্টোবরের তুলনায় নভেম্বরে ছিল শতকরা মাইনাস শূন্য দশমিক ১৯ শতাংশ।

পর্যালোচনা করলে আরো দেখা যায়, বস্ত্রাদি, বাড়ি ভাড়া, আসবাবপত্র ও গৃহস্থলী, চিকিৎসা সেবা পরিবহণ, শিক্ষা উপকরণ এবং বিবিধ দ্রব্য সেবা খাতে মূল্য বৃদ্ধির (গত মাসের তুলনায়) কারণে মাসিক ভিত্তিতে খাদ্য বহির্ভূত উপখাতে মূল্যস্ফীতি হয়েছে শতকরা শূন্য দশমিক ৮০ শতাংশ। যা অক্টোবরের তুলনায় নভেম্বরে ছিল শূন্য দশমিক ৩৬ শতাংশ।

খাদ্য বহির্ভূত উপ-খাতে মূল্যস্ফীতি বাড়ার কারণ হিসেবে মন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজারে খাদ্য বহির্ভূত পণ্যের দাম বাড়ায় এর প্রভাব পড়েছে আমাদের দেশীয় বাজারে। তাই এ খাতে ডিসেম্বরে মূল্যস্ফীতির হার বেড়েছে।

পক্ষকাল/ইএইচ



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)