শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ১০ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » বেসিস স্টুডেন্টস ফোরাম গঠিত
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » বেসিস স্টুডেন্টস ফোরাম গঠিত
৩১২ বার পঠিত
শনিবার, ১০ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বেসিস স্টুডেন্টস ফোরাম গঠিত

---পক্ষকাল ডেস্ক: প্রথমবারের মতো ইন্ডাস্ট্রি ও একাডেমির যৌথ উদ্যোগে দক্ষ জনশক্তি তৈরীর কার্যক্রম নিয়েছে বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। দেশের সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গঠিত হচ্ছে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’। এর মাধ্যমে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর মেলবন্ধন ঘটানো হবে।বেসিস অডিটোরিয়ামে শনিবার সাংবাদিকদের নিয়ে ‘মিট দ্য প্রেস’ শীর্ষক অনুষ্ঠানে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’ গঠনের আনুষ্ঠানিক ঘোষণা দেন বেসিস সভাপতি শামীম আহসান।

অনুষ্ঠানে শামীম আহসান বলেন, ‘তথ্যপ্রযুক্তি সেক্টরের জন্য দক্ষ ও পর্যাপ্ত জনশক্তি তৈরীই এই ফোরামের দীর্ঘমেয়াদী উদ্দেশ্য। এ ছাড়া তরুণ প্রজন্মকে ভবিষ্যত তথ্যপ্রযুক্তি বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত করা অন্যতম লক্ষ্য রয়েছে। বেসিস স্টুডেন্টস ফোরাম তথ্যপ্রযুক্তি সেক্টরের বাস্তব পরিস্থিতির সাথে সরাসরি পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদেরকে দক্ষ করে তোলার নানা উদ্যোগ নেবে। শিক্ষার্থীরা প্রযুক্তি জ্ঞান ও প্রযুক্তি অর্থনীতির মূল স্রোতে থেকে দীর্ঘমেয়াদী অভিজ্ঞতার রসদও পাবেন এখানে।’

বেসিস পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক আরিফুল হাসান অপু বলেন, ‘প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে ফোরামের কাঠামো হবে একজন মেন্টর, একজন অর্গানাইজার ও ২ জন ছাত্রীসহ ৭ জন নির্বাহী সদস্য। এ ছাড়া তথ্যপ্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, তথ্যপ্রযুক্তির বিভিন্ন কার্যক্রমে সংযুক্ত শিক্ষার্থীসহ তথ্যপ্রযুক্তিতে উৎসাহ আছে এমন শিক্ষার্থীরাও এই ফোরামের সাথে যুক্ত হতে পারবেন।’

অনুষ্ঠানে জানানো হয়, ইতোমধ্যেই বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’ গঠিত হয়েছে। দেশের ৩০টির অধিক বিশ্ববিদ্যালয়ে ‘বেসিস স্টুডেন্টস ফোরাম’ গঠনের কার্যক্রম চলছে। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে বেসিস স্টুডেন্টস ফোরাম গঠনের উদ্যোগ নেওয়া হলেও আগামীতে কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউটগুলোসহ সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে এই ফোরাম গঠন করা হবে। ইতোমধ্যে ফোরামে যুক্ত হতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থী অনলাইনে নিবন্ধন করেছেন। আগ্রহীরা http://studentsforum.basis.org.bd/ ওয়েবসাইট ভিজিট করে কিংবা বেসিস স্টুডেন্টস ফোরামের ফেসবুক পেইজ (www.fb.com/BASISStudentsForum) থেকে বিস্তারিত জানতে ও নিবন্ধন করতে পারবেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, ও মহাসচিব উত্তম কুমার পাল। উপস্থিত ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, বেসিস নির্বাহী পরিচালক সামি আহমেদ, পরিচালক সানি মো. আশরাফ খান ও সামিরা জুবেরি হিমিকা।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)