শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ১০ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » অর্থনীতি » হরতাল-অবরোধ বন্ধে আইনী ব্যবস্থা চায় এফবিসিসিআই
প্রথম পাতা » অর্থনীতি » হরতাল-অবরোধ বন্ধে আইনী ব্যবস্থা চায় এফবিসিসিআই
২৫১ বার পঠিত
শনিবার, ১০ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হরতাল-অবরোধ বন্ধে আইনী ব্যবস্থা চায় এফবিসিসিআই

---

পক্ষকাল প্রতিবেদক : হরতাল, অবরোধ বন্ধে প্রয়োজনে আইনগত ব্যবস্থা নিতে চায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন  ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার  অব কমার্স (এফবিসিসিআই)।

দেশে বিরাজমান সহিংসতা ও অবরোধের ফলে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে শনিবার এফবিসিসিআই সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ এ কথা জানান।

তিনি বলেন, হরতাল-অবরোধের মতো অসুস্থ রাজনীতির বলি হচ্ছে ব্যবসায়ীরা। আমাদের পিঠ দেয়ালে ঠেকে যাচ্ছে। প্রয়োজন হলে নাশকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে। পরিচালনা পর্ষদ আমাকে সেই ম্যান্ডেট দিয়েছে। এখন আমরা খতিয়ে দেখছি কী ধরনের আইনী ব্যবস্থা নেওয়া যায়।

বিরাজমান রাজনৈতিক সহিংসতায় ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে জানিয়ে ব্যাংকের সুদ মওকুফের আহ্বান জানান তিনি।

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, উৎপাদন ব্যবস্থা বন্ধ থাকা সত্ত্বেও শিল্প প্রতিষ্ঠানের খরচ মেটানোর জন্য অতিরিক্ত সুদ পরিশোধ করতে হচ্ছে। ফলে ব্যাংকের শ্রেণীবিন্যাসকৃত ঋণের পরিমাণ আশঙ্কাজনকভাবে বেড়ে যাচ্ছে। এটি ব্যাংকিং ব্যবস্থার ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

তিনি বলেন, রাজনৈতিক সমঝোতার আহ্বান জানাবে না ব্যবসায়ীরা। অতীতে আমরা রাজনৈতিক দলগুলোকে আলোচনায় বসার অনুরোধ করেছি। কিন্তু তারা আমাদের কথা শোনেনি। এখন আমরা আর তাদের একসাথে বসার অনুরোধ করছি না। প্রয়োজন হলে তারা নিজেরাই সেই উদ্যোগ নেবে। আমরা চাই ব্যবসার জন্য উপযুক্ত পরিবেশ।

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, অবরোধে পরিবহন চলাচল বাধাগ্রস্ত হওয়ায় উৎপাদন ও পণ্য পরিবহন ব্যবস্থায় বিরূপ প্রভাব পড়ছে। এতে উৎপাদন কর্মকাণ্ড ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি পুঁজিহারা হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন— এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি প্রেসিডেন্ট মনোয়ারা হাকীম আলী, সহ-সভাপতি হেলাল উদ্দিনসহ অন্যান্য পরিচালকরা।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)