শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
সোমবার, ২৯ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » ফেসবুক থেকে আয় করার সেরা ৫ উপায়
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » ফেসবুক থেকে আয় করার সেরা ৫ উপায়
৪২০ বার পঠিত
সোমবার, ২৯ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফেসবুক থেকে আয় করার সেরা ৫ উপায়

পক্ষকাল ডেস্ক -

খালি খালি ফেসবুকে পোস্ট করে, মন্তব্য করে কি লাভ? এর চেয়ে ফেসবুক কাজে লাগিয়ে কিছু ইনকাম বা আয়ের চিন্তা করতে পারেন। এখন অনেকেই ফেসবুকের পেজ তৈরি করে গ্রুপ তৈরি করে ফেসবুক থেকে আয় করছে। আপনিও চাইলে করতে পারেন। তবে, এখন আর সে দিন নেই। আগে পেজ তৈরি করে লাইক বাড়িয়ে তা বিক্রি করে দিলেই অনেক ইনকাম হতো। এখন নানা কৌশল খাটিয়ে ফেসবুক থেকে ইনকাম করতে হবে। সহজ ৫ টি উপায় জানিয়ে দিতে এ পোস্টটি:

ইনস্ট্যান্ট আর্টিকেল:

ফেসবুক থেকে সহজে বৈধভাবে আয় করার এখনকার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ইনস্ট্যান্ট আর্টিকেল কাজে লাগিয়ে আয়। যাঁরা লেখালেখি ভালো করেন তাঁদের একটি ফেসবুক পেজ থাকতে হবে। আর তাতে সক্রিয় লাইক। পেজ কাজে লাগিয়ে আয় করার সুযোগ দেয় ফেসবুক। দ্রুত খবর পড়ার সুবিধা দিতে ফেসবুক নিয়ে এসেছে ‘ইনস্ট্যান্ট আর্টিকেল’। এতে একটি খবরের সঙ্গে বজ্রর মতো চিহ্ন দেওয়া থাকে সে শিরোনাম বা লিংকে শুধু একটা ক্লিক করলেই বজ্র গতিতে ফেসবুকেই পেয়ে যান খবরটি।
আপনার ওয়েবসাইটে করা পোস্টটি যখন আপনি পেজে ইনস্ট্যান্ট আর্টিকেল হিসেবে পোস্ট করবেন তখন সেটি পড়ার জন্য ইউজারদের এমবি খরচ করে নতুন কোনো ট্যাবে বা ব্রাউজারে যেতে হবে না। তবে হ্যাঁ, ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল শুধু স্মার্টফোন ব্যবহারকারীরাই দেখতে পারবেন। বিশ্বের বড় বড় সংবাদমাধ্যম এরই মধ্যে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল ফিচারটির সঙ্গে যুক্ত হয়েছে।
মূলত নিজেদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের আরও বেশি সময় রেখে দেয়া, দ্রুত সাইটে প্রবেশ (লোডিং টাইম), নিউজ সাইটগুলো আরও বেশি ফেসবুকমুখী হওয়া, বিজ্ঞাপনদাতাদের টার্গেট পিপল ধরা এবং ওয়েবসাইটের মালিকদের সঙ্গে রেভিনিউ শেয়ার করার জন্য এই ফিচার চালু করেছে ফেসবুক।

আয়ের টাকা ১০০ ডলার হলেই চলে আসবে আপনার ব্যাংক অ্যাকাউন্টে। ঢাকা ও ঢাকার বাইরে জেলা শহরের ছোট ও মাঝারি অনলাইন সংবাদমাধ্যমগুলোও প্রতিনিয়ত এ পদ্ধতির সঙ্গে সংযুক্ত হচ্ছে। ফলে ফেসবুকের থেকে আয় করা টাকায় অফিস পরিচালনা এবং কর্মীদের বেতন দিয়েও এখন অতিরিক্ত টাকা আয় করা যাচ্ছে।

পেজ বেচা-কেনা

এটা কোনো বৈধ পথ নয়। আপনাকে একটি পেজ তৈরি করে তাতে লাইক বাড়িয়ে কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রি করতে হবে। ফেসবুক এ প্রক্রিয়া সমর্থন করেনা। তবে, এখনো এর চাহিদা আছে। ১০০০ লাইকযুক্ত পেজ ১০০০ টাকা থেকে দাম শুরু হতে দেখা যায়। প্রয়োজনে অনেকেই পেজ কিনে তাতে নিজেদের প্রমোট করে। তাই পেজ তৈরি করে আয় করতে পারেন। ফেসবুকে পেজ তৈরি করা খুব সহজ। ফেসবুক পেজ তৈরি করতে হলে নিজস্ব ফেসবুক আউডি থেকে (https://www.facebook.com/pages/creation/) লিংকে ক্লিক করুন। এরপর Business or Brand এবং Community or Public Figure নামে ২টি অপশন পাবেন। আপনি যদি ব্যবসায়ের জন্য পেজ খুলতে চান, তাহলে প্রথমটাতে ক্লিক করে পরবর্তী পেজে আপনার পছন্দমত নাম দিয়ে পেজ খুলে নিন। পেজে প্রয়োজনীয় তথ্য যুক্ত করতে হবে। পেজ নিয়মিত হালনাগদ রাখতে হবে। যেসব পোস্ট মানুষ বেশি দেখে তা দিতে হবে। লাইক বাড়াতে হবে। এনগেজমেন্ট বাড়াতে হবে।

আপনার পেজে লিংক শেয়ার, অ্যাফিলিয়েট করে আয় করতে পারবেন। এ ছাড়া বিভিন্ন ব্র্যান্ডের পোস্টের জন্য অর্থ নিতে পারেন। মনে রাখবেন, এটা আপনার ব্যবসা।

ফেসবুক ভিডিও থেকে আয়মনে রাখবেন, ফেসবুক তার অ্যালগরিদম আপগ্রেড করছে। এখন ভিডিওর যুগ। গুরুত্ব দিচ্ছে ভি

ডিওকে। চেষ্টা করুন ভিডিও নির্ভর পেজ করতে। ফেসবুক ওয়াচ নামের একটি সেবা চালু হচ্ছে। ভবিষ্যতে ফেসবুকের ভিডিও থেকে আয় করতে পারবেন। ফেসবুক লাইভ থেকে আয় করার সুযোগও রয়েছে।

ফেসবুকে দোকান

যাঁরা ক্যামেরায় লজ্জা পান কম, তারা ফেসবুকে দোকান খুলে বিক্রি করতে পারেন অনেক কিছু। অনেকেই এখন ফেসবুক লাইভে পোশাক, গয়না বা কসমেটিক বিক্রি করছেন। ভবিষ্যতে অন্যান্য পণ্যও বিক্রি করা যাবে। একে এফ-কমার্স বলে। পোশাক, খাবার, কসমেটিক থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য ফেসবুক শপে বিক্রি করুন।
ফেসুবকে পোস্ট দিয়ে দা লিখে দিন। অর্ডার পেলে তা সরবারহ করুন। ব্যবসা জমে যেতে দেরি হবে না। পেজে যত লাইক থাকবে বা যত বেশি সক্রিয়তা থাকবে ব্যবসা তত লাভ হবে।

ফ্রিল্যান্সিং

আপনি কি ভালো কনটেন্ট লেখেন? বা ভালো গ্রাফিকসের কাজ? আপনার ফেসবুক পেজটিই বড় বিজ্ঞাপন হয়ে উঠতে পারে। যাঁরা ফাইভার বা আপওয়ার্কে কাজ করেন তাঁদের প্রমোশনের জন্য ফেসবুক দারুন প্ল্যাটফর্ম। এখানে মানুষকে কাজ দেখিয়ে অর্ডার নিতে পারেন।

গ্রুপ তৈরি করে

ফেসবুকে গ্রুপ তৈরি করেও আয় করতে পারেন। আপনার কি ফেসবুক গ্রুপ আছে? তাহলে ফেসবুক আপনাকে টাকা আায়ের সুযোগ দেবে। ফেসবুক সাবসক্রিপশন মডেল আনছে। বড় বড় ফেসবুক গ্রুপগুলোতে সদস্য হতে গেলে গ্রুপ অ্যাডমিনরা ৪ দশমিক ৯৯ ডলার থেকে ২৯.৯৯ ডলার পর্যন্ত সাবস্ক্রিপশন ফি চার্জ করতে পারবেন। এর আগে সব সময়ই ফেসবুক গ্রুপগুলো ফ্রি ছিলো। কিন্তু অদূর ভবিষ্যতে অ্যাডমিনরা প্রিমিয়াম সাবগ্রুপ চালুর সুবিধা পেতে পারেন। এতে করে প্রিমিয়াম সাবগ্রুপের সদস্যরা অ্যাডমিনদের কাছ থেকে আরও মানসম্পন্ন কনটেন্ট পাবেন। তবে অর্থের বিনিময়ে অনেকেই এই সুবিধাটি নিতে চাইবেন না। ফলে গ্রুপগুলো থেকে অনেকে মুখ ফিরিয়ে নিতে পারেন। লাইফ স্টাইল ব্লগার সারাহ মুলারের গ্রুপে ঢুকতে হলে ১৪ দশমিক ৯৯ ডলার খরচ করতে হবে। কলেজ কাউন্সিলরেরর কাছে ভর্তি সংক্রান্ত তথ্য পেতে কোনো গ্রুপে যোগ দিতে চাইলে ব্যয় করতে হবে ২৯ দশমিক ৯৯ ডলার।

এর বাইরেও ফেসুবকের পেজ কাজে লাগিয়ে নানা ভাবে আয় করার সুযোগ রয়েছে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)