শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বুধবার, ৭ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » শেয়ারবাজার » ব্রোকারদের আয় বাড়াতে আইপিও আবেদনে কমিশন ফি পুনর্র্নিধারণ হচ্ছে
প্রথম পাতা » শেয়ারবাজার » ব্রোকারদের আয় বাড়াতে আইপিও আবেদনে কমিশন ফি পুনর্র্নিধারণ হচ্ছে
৩৩৬ বার পঠিত
বুধবার, ৭ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রোকারদের আয় বাড়াতে আইপিও আবেদনে কমিশন ফি পুনর্র্নিধারণ হচ্ছে

---
পক্ষকাল প্রতিবেদক : ব্রোকারেজ হাউসের আয় বাড়াতে প্রতিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদনের ওপর কমিশন ফি পুনর্র্নিধারণের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বিষয়টি নিয়ে উভয় স্টক এক্সচেঞ্জের সঙ্গে আলোচনা করে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শিগগিরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে প্রতিটি আইপিও আবেদনের ওপর ব্রোকারেজ হাউসেকে ২০ টাকা করে কমিশন ফি দেওয়ার জন্য বিএসইসিকে অনুরোধ জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। কিন্তু বিএসইসি সার্বিক দিক বিবেচনা করে তা ১০ টাকা করা যায় কিনা, সে বিষয়ে ডিএসইর মতামত চেয়েছে বলে জানা গেছে।
এদিকে দীর্ঘদিন ধরে প্রতিটি আইপিও আবেদনের ওপর ব্রোকারেজ হাউসকে আড়াই টাকা করে কমিশন ফি দেওয়া হতো। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে বাজারে লেনদেন কমে যাওয়ায় ব্রোকারেজ হাউসগুলোর আর্থিক অবস্থা খুব নাজুক হয়ে পড়েছ। তাই ব্রোকারেজ হাউসগুলোর আয় বাড়তেই আইপিও আবেদনের ওপর কমিশন ফি পুনর্র্নিধারণের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ব্রোকারেজ হাউসের সক্ষমতা বাড়াতেই ডিএসই কমিশন বাড়ানোর জন্য আবেদন জানিয়েছিল। এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। বিষয়টি এখনো আমরা পর্যবেক্ষণ করছি।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আমরা প্রতিটি আইপিও আবেদনের ক্ষেত্রে ব্রোকারেজ হাউসের কমিশন ফি বাড়ানোর জন্য বিএসইসিকে অনুরোধ জানিয়েছি। বিএসইসি এখনো বিষয়টি পর্যবেক্ষণ করছে। তবে আমাদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কমিশন ফি ১০ টাকা করা যায় কিনা, সে বিষয়ে মতামত চেয়েছে বিএসইসি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)