শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ২০ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » শেয়ারবাজার » সুহৃেদর এজিএমে মাহমুদ এমডি তুহিন চেয়ারম্যান নির্বাচিত
প্রথম পাতা » শেয়ারবাজার » সুহৃেদর এজিএমে মাহমুদ এমডি তুহিন চেয়ারম্যান নির্বাচিত
৩৩৫ বার পঠিত
শনিবার, ২০ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুহৃেদর এজিএমে মাহমুদ এমডি তুহিন চেয়ারম্যান নির্বাচিত

---

পক্ষকাল প্রতিবেদক 

সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। কোম্পানির বিশেষ সাধারণ সভা (ইজিএম) ও বার্ষিক সাধারণ সভায় (এজিএম) নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ইঞ্জিনিয়ার মো. মাহমুদুল হাসানকে অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া কোম্পানির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মো. তুহিন রেজা।
শনিবার সকালে গাজীপুরের বাইমাইল, কোণাবাড়ী কারখানা প্রাঙ্গণে ইজিএম ও এজিএম অনুষ্ঠিত হয়। এজিএমে কোম্পানির শেযারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে ব্যবস্থাপনা পরিচালকসহ পুরো পর্ষদ পুনর্গঠিত হয়েছে।
সুহৃদ ইন্ডাস্ট্রিজের পুনর্গঠিত পর্ষদে আরও সংযুক্ত হয়েছেন- পরিচালক মো. দেলোয়ার হোসেন টিটু, মাহফুজ হাসান ও স্বতন্ত্র পরিচালক এনামুল কবির (এফসিএ)।
এ বিষয়ে নতুন এমডি মাহমুদুল হাসান দ্য রিপোর্টকে বলেন, শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে সুহৃদ ইন্ডাস্ট্রিজের নতুন পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে। জাহিদুল হকের স্থলে আমি এমডি হিসেবে মনোনীত হয়েছি। পাশাপাশি নতুন চেয়ারম্যান হিসেবে তুহিন রেজা নির্বাচিত হয়েছেন। ইজিএমে কোম্পানির অনুমোদিত মূলধন ৫০ কোটি থেকে ১০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। এ ছাড়া একজন স্বতন্ত্র পরিচালককে মনোনায়ন দেওয়া হয়েছে।
তিনি আরও বলেন, এজিএম শেষে আমরা পুনর্গঠিত পরিচালনা পর্ষদ প্রথম বোর্ড সভা করেছি। বোর্ড সভায় ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ অনুমোদন করেছি।
জানা গেছে, সুহৃদ ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে জাহেদুল হক দীর্ঘ ১০ বছর অবৈধভাবে স্বপদে বহাল থেকেছেন। এ বিষয়ে শেয়ারহোল্ডাররা একাধিকবার অভিযোগ করলেও তিনি জোরপূর্বক পরিচালকদের দমিয়ে রেখে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন। এ প্রেক্ষাপটে এজিএমে শেয়ারহোল্ডাররা এমডি পদে জাহিদুল হকের পরিবর্তে মাহমুদুল হাসানকে মনোনীত করেন।
এদিকে দীর্ঘ ১০ বছর অবৈধভাবে স্বপদে বহাল থাকায় গত ১৮ অক্টোবর লিগ্যাল এ্যাডভাইজার এ এম আমিন উদ্দিন কোম্পানি বরাবর চিঠি দিয়ে জাহিদুল হকের দায়িত্ব পালন অবৈধ বলে মত দেন। এরপরও এমডির দায়িত্ব পালন করেন তিনি। এমনকি বিশেষ সাধারণ সভা করার কোনো উদ্যোগ নেননি জাহিদুল হক। এরই মধ্যে কোম্পানিটি গত জুনে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কিন্তু আইপিও প্রসপেক্টাসে এ সব বিষয় লুকানো হয়।
পরবর্তী সময়ে সুহৃদ ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হকের বিরুদ্ধে সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ারহোল্ডার নোমান রশিদ চৌধুরী অভিযোগ করেন। গত ২৯ নভেম্বর অভিযোগটি তিনি অর্থমন্ত্রী ও বিএসইসির কাছে দাখিল করেন।
যার পরিপ্রেক্ষিতে গত ১৫ ডিসেম্বর সুহৃদ ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হককে তার বিরুদ্ধে আনীত অভিযোগের ব্যাখ্যা তিন কার্যদিবসের মধ্যে দেওয়ার নির্দেশ দেয় বিএসইসি। কিন্তু নির্ধারিত সময়ের আগেই গত ১৮ ডিসেম্বর সুহৃদ ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হকের বিরুদ্ধে অবৈধভাবে স্বপদে বহাল থাকার অভিযোগ খতিয়ে দেখতে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটিকে পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
গত ৮ সেপ্টেম্বর দেশের উভয় পুঁজিবাজারে সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ার লেনদেন শুরু হয়। গত ২৮ অক্টোবর কোম্পানিটি ২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের জন্য ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)