শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বুধবার, ২০ মার্চ ২০১৯
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » রোবট পরিচালিত সরকার চায় ইউরোপের ২৫ ভাগ মানুষ: জরিপ
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » রোবট পরিচালিত সরকার চায় ইউরোপের ২৫ ভাগ মানুষ: জরিপ
৪৪৮ বার পঠিত
বুধবার, ২০ মার্চ ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রোবট পরিচালিত সরকার চায় ইউরোপের ২৫ ভাগ মানুষ: জরিপ

কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত যন্ত্র-ব্যবস্থা বা রোবট দেশ পরিচালনা করুক বলে কামনা করছে ইউরোপের এক চতুর্থাংশের বেশি মানুষ। নতুন এক জরিপে ইউরোপের মানুষ তাদের সরকার ব্যবস্থার প্রতি পরোক্ষ অনাস্থা প্রকাশের পাশাপাশি হতবাক হয়ে যাওয়ার মতো এ মত ব্যক্ত করেছেন।

নির্বাচিত সরকার এবং অনির্বাচিত কর্মকর্তাদের বদলে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই পরিচালিত যন্ত্র-ব্যবস্থা দেশ পরিচালনা করুক বলে ইউরোপের তিন দেশের নাগরিকরা অভিমত ব্যক্ত করেছেন। স্পেনের আইই বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি-গবেষণা বিষয়ক সংস্থা সেন্টার ফর গভর্নমেন্ট অব চেঞ্জ নেদারল্যান্ডস, ব্রিটেন এবং জার্মানির মানুষের ওপর এ জরিপ চালিয়েছে।

জরিপে দেখা গেছে, প্রতি চারজনের মধ্যে একজন দেশ পরিচালনার জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত কৃত্রিম বুদ্ধিমত্তা গ্রহণ করার পক্ষে মত দিয়েছেন। তারা চাইছেন, এ সব ক্ষেত্রে হয় পুরোপুরি না হয় আংশিক সিদ্ধান্ত যেন নেয় কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত যন্ত্র-ব্যবস্থা। এদিকে যন্ত্র-ব্যবস্থা চালু হলে তাতে চাকরি-বাকরি হারানোর আশংকা থাকবে বলে উল্লেখ করা সত্ত্বেও এ মত প্রকাশ করেছেন তারা।
রোবট বহর

জরিপে অংশগ্রহণকারীদের এক চতুর্থাংশের বেশি একই অভিমত ব্যক্ত করেছেন। শিক্ষাগত যোগ্যতা, লিঙ্গ বা রাজনৈতিক চিন্তাধারার পার্থক্য সত্ত্বেও মতামত জানানোর ক্ষেত্রে শতকরা হারের কোনো হেরফের হয় নি। জরিপের এ ফলাফলে অনেকেই বিস্মিত হয়েছে। এর ভিত্তিতে ধারণা করা হচ্ছে যে হয় ইউরোপের আপামর মানুষ অস্বাভাবিক ভাবে নতুন রোবট যুগকে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে। অথবা রাষ্ট্র পরিচালনার মানবিক ব্যবস্থার প্রতি চূড়ান্ত ভাবে হতাশ হয়ে পড়েছেন তারা।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)