শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শুক্রবার, ১৯ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » গাড়ির জন্য নতুন অ্যান্ড্রয়েড প্রযুক্তি
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » গাড়ির জন্য নতুন অ্যান্ড্রয়েড প্রযুক্তি
৩২৩ বার পঠিত
শুক্রবার, ১৯ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গাড়ির জন্য নতুন অ্যান্ড্রয়েড প্রযুক্তি

---

পক্ষকাল ডেস্ক

এবার গাড়িতে ব্যবহারে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন একটি সংস্করণ তৈরি করছে গুগল। অ্যান্ড্রয়েড হচ্ছে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। বর্তমানে অপারেটিং সিস্টেমের বাজারের ৮৩ শতাংশেরও বেশি দখল করে রেখেছে অ্যান্ড্রয়েড।
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণটি সরাসরি গাড়িতে ব্যবহার করা যাবে। এতে চালক গাড়িতেই ইন্টারনেটের সব সুবিধা পাবেন এবং তাঁকে আলাদা করে গাড়ির সঙ্গে স্মার্টফোন প্লাগ ইন করতে হবে না। বার্তা সংস্থা রয়টার্স আজ এক খবরে এ তথ্য জানিয়েছে।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, গাড়ির জন্য বর্তমানে থাকা গুগলের অ্যান্ড্রয়েড অটো সফটওয়্যারের পরিবর্তে গাড়ির জন্য সরাসরি অ্যান্ড্রয়েড তৈরি করা একটি বড় ঘটনা। এখন গুগলের সফটওয়্যার গাড়িতে ব্যবহার করার জন্য গাড়ির সঙ্গে ফোন প্লাগ ইন করতে হয় এবং বিল্ট ইন একটি স্ক্রিন থেকে গান শোনা, ম্যাপ দেখা বা অন্য অ্যাপ্লিকেশন চালাতে হয়।
নাম প্রকাশ না করার শর্তে গুগলের একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, নতুন অপারেটিং সিস্টেমটির নাম হতে পারে ‘অ্যান্ড্রয়েড এম’। গুগলের সর্বশেষ অপারেটিং সিস্টেমের নাম ললিপপ। এক বছরের মধ্যেই অ্যান্ড্রয়েড এম অপারেটিং সিস্টেমটি উন্মুক্ত করতে পারে গুগল। অবশ্য এ বিষয়টি নিয়ে গুগল আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করেনি।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, গুগল গাড়ির জন্য অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ আনতে সফল হলে তা গাড়ির বাজারে গুগলের ভিত্তিকে আরও মজবুত করবে। এ ছাড়া চালক গাড়ির এই অ্যান্ড্রয়েড ব্যবহার করে জিপিএস ব্যবহার, গাড়ির ক্যামেরা, সেন্সর প্রভৃতি থেকে নানা তথ্য সংগ্রহ করতে পারবেন। স্মার্টফোনের ব্যাটারি শেষ হয়ে গেলে যেমন গুগল সেবা বন্ধ হয়ে যায়, এ ক্ষেত্রে তা ঘটবে না।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)