শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শনিবার, ৩ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » অর্থনীতি » নির্বাচনের পর ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়েনি : সিপিডি
প্রথম পাতা » অর্থনীতি » নির্বাচনের পর ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়েনি : সিপিডি
২৯৩ বার পঠিত
শনিবার, ৩ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নির্বাচনের পর ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়েনি : সিপিডি

---
পক্ষকাল প্রতিবেদক:
প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশের উপরে করতে হলে অবশ্যই ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়াতে হবে বলে অভিমত ব্যক্ত করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য্য।

শনিবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে সিপিডির উদ্যোগে ‘বাংলাদেশ অর্থনীতি ২০১৪-১৫ অন্তর্র্বতীকালীন পর্যালোচনা’ বিষয়ক সংবাদ সম্মেলনে এ অভিমত ব্যক্ত করেন তিনি।

দেবপ্রিয় বলেন, বর্তমানে দেশের প্রবৃদ্ধি ৬ শতাংশ। এটা স্বাভাবিক পর্যায়ে চলে এসেছে। গত নির্বাচনের পর আশা করা হয়েছিল ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়বে। কিন্তু তা হয়নি। প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশের ওপরে করতে হলে অবশ্যই ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়াতে হবে।

আর ব্যক্তি খাতে বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি সমঝোতামূলক রাজনীতির পরামর্শও দিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

দেবপ্রিয় আরো বলেন, ‘কাক্সিক্ষত প্রবৃদ্ধি অর্জনের জন্য বিদ্যুৎ, গ্যাস, জমি ও রাস্ত-ঘাট লাগবে। একই সঙ্গে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টি করতে হবে।’

তিনি বলেন, বিনিয়োগের জন্য ব্যাংক ও পুঁজিবাজার প্রয়োজন। ব্যাংক থেকে চলতি মূলধন ও পুঁজিবাজার থেকে পুঁজি সংগ্রহ করা হয়। এই দুই খাতকে আরও শক্তিশালী করতে হবে।

অর্থপাচার বিষয়ে তিনি বলেন, দেশ থেকে অর্থপাচার হচ্ছে। বিদেশে থেকে আমরা যে পরিমাণ অর্থ সাহায্য পাই তার চেয়ে বেশী অর্থ আমাদের দেশ থেকে বিদেশে অবৈধভাবে পাচার হয়ে যাচ্ছে। ওভার ইনভয়েসের (পণ্যের দাম বেশী দেখিয়ে অর্থপাচার) মাধ্যমে রফতানি ব্যয় বাড়িয়ে এ সব অর্থ পাচার করা হচ্ছে। এক গণমাধ্যম থেকে জানা যায় ভারত ৩ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স অর্জন করে বাংলাদেশ থেকে।

তিনি আরো বলেন, চাল রফতানি করতে হলে দেশের জন্য ১৫ লাখ টন মজুত রাখতে হবে। এর ওপর মজুত থাকলে রফতানি করা যেতে পারে।

সংবাদ সম্মেলনে ‘ব্যাংক রিফরম কমিশন’ গঠনের প্রস্তাব করা হয়েছে। যেখানে এ কমিশন বিভিন্ন নীতিমালা তৈরী করবে ও সরকার তা বাস্তবায়ন করবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)