শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর ২০১৬
প্রথম পাতা » অর্থনীতি | শেয়ারবাজার » কোটি-কোটি টাকা রাজস্ব ফাঁকি দিচ্ছে সিঙ্গার
প্রথম পাতা » অর্থনীতি | শেয়ারবাজার » কোটি-কোটি টাকা রাজস্ব ফাঁকি দিচ্ছে সিঙ্গার
৪৮৫ বার পঠিত
বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কোটি-কোটি টাকা রাজস্ব ফাঁকি দিচ্ছে সিঙ্গার

---পক্ষকাল সংবাদঃ

ফ্রিজের যন্ত্রাংশ আমদানির আড়ালে তৈরি ফ্রিজ নিয়ে আসছে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড। এতে সরকার কোটি-কোটি টাকা রাজস্ব হারাচ্ছে। রাজস্ব ফাঁকি দিতে ফ্রিজের কয়েকটি অংশ খুলে আনা হলেও পরে খুব সহজেই তা লাগানো হচ্ছে। চট্টগ্রাম কাস্টমসের এক শ্রেণির কর্মকর্তাদের ম্যানেজ করে নিয়মিত এ ধরনের অনিয়ম করে যাচ্ছে কোম্পানিটি।

সংশ্লিষ্টরা বলছেন, বাইরে থেকে তৈরি ফ্রিজ আমদানির কারণে একদিকে দেশের অর্থ বাইরে চলে যাচ্ছে। অন্যদিকে, সরকার হারাচ্ছে মোটা অঙ্কের রাজস্ব। কাজ করার সুযোগ পাচ্ছে না দেশের বেকার যুবকরা। অথচ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির কথা বলে সরকার থেকে সুবিধা আদায় করছে।

এ ধরনের অনিয়মের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি ফাঁকি দেওয়া রাজস্ব আদায়ের উদ্যোগ নেওয়ার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম কাস্টমস ও সংশ্লিষ্ট বিভাগের কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড’র নামে এমন চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। তারা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড সরকারি রাজস্ব ফাঁকি দিতে প্রতারণার আশ্রয় নিয়েছে। কিন্তু রহস্যজনক কারণে কাস্টমস কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট একজন বাংলানিউজকে বলেন, কেবল কয়েকটি অংশ খুলে তৈরি ফ্রিজ নিয়ে আসছে। অথচ ঘোষণা দিচ্ছে ফ্রিজের পার্টস আমদানির।

এদিকে, পার্টস ঘোষণা দিয়ে তৈরি ফ্রিজ আমদানি করে রাজস্ব ফাঁকি দিচ্ছে আবার ওই পার্টস আমদানির ক্ষেত্রেও রাজস্ব ফাঁকি দিয়ে যাচ্ছে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড। কাস্টমস সূত্রে জানা যায়, এইচএস কোড পরিবর্তন করে রেফ্রিজারেটর কেবিনেট (ফোম কেস) আমদানি করছে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।

আমদানিকৃত চালানে প্রতিষ্ঠানটি ১০৬ দশমিক ৩৫ শতাংশ শুল্কের পরিবর্তে ৫৯ দশমিক ৮৯ শতাংশ শুল্ক পরিশোধ করে আসছিলো। গত কয়েক বছরে আমদানি করা চালানে বড় অংকের রাজস্ব ফাঁকি দিয়েছে।

চট্টগ্রাম কাস্টমস সূত্র জানায়, চলতি বছরের মে মাসে এইচএস কোড পরিবর্তন করে পণ্য আমদানির বিষয়টি কাস্টমসের এআইআর শাখার কর্মকর্তাদের নজরে আসে। রেফ্রিজারেটর কেবিনেট আমদানির ক্ষেত্রে এইচএস কোড ৮৪১৮৯১০০ হলেও প্রতিষ্ঠানটি উল্লেখ করেছে ৮৪১৮৯৯১০।

এরপর অতীতের চালানগুলোও খতিয়ে দেখে কাস্টমস কর্তৃপক্ষ। শুল্ক ফাঁকির প্রমাণ পাওয়ায় ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কাস্টমস। এইচএস কোড ৮৪১৮৯১০০ তে রাজস্ব ১০৬ দশমিক ৪৬ শতাংশ (ভ্যাট-১৫, সিডি-২৫, এসডি-৩০, এআইটি-৫, এটিভি-৪ এবং আরডি-৪ শতাংশ) হলেও এইচএস কোড ৮৪১৮৯৯১০ তে রাজস্ব ৫৯ দশমিক ৮৯ শতাংশ।

নাম প্রকাশ না করার শর্তে কাস্টমসের একজন কমকর্তা বাংলানিউজকে জানান, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এইচএস সংশোধন করে বেশ কয়েকটি চালান খালাস নিয়েছে। এতে প্রতিষ্ঠানটি কোটি-কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে। বিগত প্রায় চার বছরে প্রতিষ্ঠানটি এইচএস কোড ৮৪১৮৯৯১০ উল্লেখ করে কি পরিমান পণ্য খালাস নিয়েছে তার একটি তালিকাও তৈরি করেছেন তারা।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)