শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
মঙ্গলবার, ৩০ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » অর্থনীতি » বিএসটিআই’র লোগোসম্বলিত বাটখারা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে
প্রথম পাতা » অর্থনীতি » বিএসটিআই’র লোগোসম্বলিত বাটখারা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে
৩১৭ বার পঠিত
মঙ্গলবার, ৩০ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিএসটিআই’র লোগোসম্বলিত বাটখারা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে

---

পক্ষকাল প্রতিবেদক :
ভোক্তা পর্যায়ে সঠিক ওজন ও পরিমাপের পণ্য নিশ্চিত করতে সারাদেশে বিএসটিআই’র লোগোসম্বলিত বাটখারা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। এ লক্ষ্যে খুব শীঘ্রই একটি গেজেট প্রকাশ হবে। এ গেজেট প্রকাশের পর থেকে বিএসটিআই’র লোগো ছাড়া দেশের কোথাও কোনো ধরনের বাটখারার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হবে।

মঙ্গলবার রাজধানীর মানভবনে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর ২৯তম কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর।
সভায় জনস্বাস্থ্য রক্ষায় খাদ্য ও ভোগ্যপণ্যে ফরমালিনসহ অন্যান্য ক্ষতিকর রাসায়নিকের ব্যবহারের বিরুদ্ধে অভিযান জোরদারের সিদ্ধান্ত গৃহিত হয়। অভিযানের স্বচ্ছতা নিশ্চিত করতে মোবাইল কোর্ট টিমে বিএসটিআই ছাড়াও কাউন্সিলের সদস্যভুক্ত মন্ত্রণালয় সংস্থার প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।
একই সাথে শিল্প ও বাণিজ্যের বাস্তবতা বিবেচনা করে আগামী তিন মাসের মধ্যে অপ্রয়োজনীয় পণ্য বাতিল ও গুরুত্বপূর্ণ পণ্য অন্তর্ভুক্ত করে বিএসটিআই’র বাধ্যতামূলক মানসনদের আওতাভুক্ত পণ্যের তালিকা হালনাগাদের নির্দেশনা দেয়া হয়।

সভায় শিল্পমন্ত্রী বিএসটিআইকে জাতীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে উল্লেখ বলেন, এ প্রতিষ্ঠানের গুণগতমানের ওপর জনগণের জীবনের সুরক্ষার বিয়টি নির্ভর করছে। তিনি বলেন, শিশুখাদ্য ও নির্মাণ সামগ্রীতে ভেজাল দেয়া হলে, তা মানুষের মৃত্যুর কারণ হতে পারে। এটি প্রতিরোধের দায়িত্ব বিএসটিআই’র কর্মকর্তা-কর্মচারিদের ওপর বর্তায়। বিএসটিআই’র মানসনদ প্রদানের প্রক্রিয়ায় গলদ রয়েছে উল্লেখ করে তিনি এটি দূর করতে প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিদের সর্বোচ্চ সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের জন্য নির্দেশনা দেন।

সভায় শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক, বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হক সহ শিল্প, মৎস্য ও প্রাণিসম্পদ, বস্ত্র ও পাট, তথ্য, কৃষি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ¦তন কর্মকর্তা, বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক, অর্থ বিভাগ, কৃষি গবেষণা কাউন্সিল, পরমাণু শক্তি কমিশন, বিসিএসআইআর, আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক, বুয়েট, ইপিবি এবং এফবিসিসিআই, এমসিসিআই, ডিসিসিআই, বিসিআই, ক্যাবসহ কাউন্সিলের সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)