শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

Daily Pokkhokal
মঙ্গলবার, ৩০ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » শিক্ষা ও ক্যারিয়ার » জেএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনী-ইবতেদায়ির ফল প্রকাশ
প্রথম পাতা » শিক্ষা ও ক্যারিয়ার » জেএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনী-ইবতেদায়ির ফল প্রকাশ
৩৯৫ বার পঠিত
মঙ্গলবার, ৩০ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জেএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনী-ইবতেদায়ির ফল প্রকাশ

 পক্ষকাল প্রতিবেদক :---জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার সকাল ৯টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি হস্তান্তর করেন।

এ বছর জেএসসিতে পাসের হার ৮৯ দশমিক ৮৫। জেডিসিতে পাসের হার ৯৩ দশমিক ৫০। জেএসসি ও জেডিসিতে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৬ হাজার ২৩৫ জন শিক্ষার্থী।

এদিকে প্রাথমিক শিক্ষা সমাপনীতে পাসের হার ৯৭ দশমিক ৯২ এবং ইবতেদায়িতে পাসের হার ৯৫ দশমিক ৯৮। প্রাথমিক শিক্ষা সমাপনীতে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৬ হাজার ৪৪১ জন। ইবতেদায়িতে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৫৪১ জন শিক্ষার্থী।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর আনুষ্ঠানিকভাবে জেএসসি-জেডিসি এবং প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল সংগ্রহ করতে পারবে। এ ছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। এ ছাড়া শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) জেএসসি-জেডিসি এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (www.dpe.gov.bd) ও টেলিটক মোবাইলের ওয়েবসাইটে (http://dpe.teletalk.com.bd) ফল পাওয়া যাবে।

এ বছর ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের ডাকা হরতালের কারণে তা ৭ নভেম্বর শুরু হয়। এ কারণে ১৮ নভেম্বর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা ২০ নভেম্বর শেষ হয়।

চলিত বছরে দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে ২০ লাখ ৯০ হাজার ৬৯২ শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। এবার জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে তিন লাখ ২৬ হাজার ৯৭ পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ২০ হাজার ৩২৬ জন বেশি। মোট ২০ লাখ ৯০ হাজার ৬৯২ পরীক্ষার্থীর মধ্যে ১১ লাখ পাঁচ হাজার ৫০৯ ছাত্রী এবং ৯ লাখ ৮৫ হাজার ১৮৩ জন ছাত্র।

২৩ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন ও ইবতেদায়ি সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৭২১ জন পরীক্ষার্থী অংশ নেয়।

পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা দুই লাখ ১৫ হাজার ২১১ জন বেশি। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ছাত্র ১২ লাখ ৮২ হাজার ৭৯ জন, ছাত্রী ১৫ লাখ ছয় হাজার ৪৬৫ জন। ইবতেদায়িতে ছাত্র ১ লাখ ৫৭ হাজার ৫৪৮ জন ও ছাত্রী ১ লাখ ৪৮ হাজার ২৭৩ জন।



এ পাতার আরও খবর

প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান   দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান দেশের শ্রেষ্ঠ উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন মোহাম্মদ আলি
বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা
সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা: সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা:
ডক্টরেট ডিগ্রি পেলেন কণ্ঠশিল্পী মমতাজ ডক্টরেট ডিগ্রি পেলেন কণ্ঠশিল্পী মমতাজ
প্রগতিশীল ছাত্র জোটের মশাল মিছিলে ছাত্রলীগের হামলার নিন্দা জানাল ছাত্রফ্রন্ট প্রগতিশীল ছাত্র জোটের মশাল মিছিলে ছাত্রলীগের হামলার নিন্দা জানাল ছাত্রফ্রন্ট
২৩ মে স্কুল-কলেজ খুলবে ২৩ মে স্কুল-কলেজ খুলবে
এসএসসি পরীক্ষার্থীদের উদ্দেশে শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তি এসএসসি পরীক্ষার্থীদের উদ্দেশে শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তি
মুখে কালো কাপড় বেঁধে ববি শিক্ষার্থীদের মৌন মিছিল মুখে কালো কাপড় বেঁধে ববি শিক্ষার্থীদের মৌন মিছিল
রাবি ক্যাম্পাস ও হল খুলে দিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম শিক্ষার্থীদের রাবি ক্যাম্পাস ও হল খুলে দিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম শিক্ষার্থীদের
খাবারের দোকান বন্ধ করেছে স্থানীয়রা, বিপাকে জাবি শিক্ষার্থীরা খাবারের দোকান বন্ধ করেছে স্থানীয়রা, বিপাকে জাবি শিক্ষার্থীরা

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)