শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
শুক্রবার, ১৫ এপ্রিল ২০১৬
প্রথম পাতা » অর্থনীতি | বিশ্ব সংবাদ | ব্যাংক-বীমা » পানামা পেপার্স: এবার স্পেনের শিল্পমন্ত্রীর পদত্যাগ
প্রথম পাতা » অর্থনীতি | বিশ্ব সংবাদ | ব্যাংক-বীমা » পানামা পেপার্স: এবার স্পেনের শিল্পমন্ত্রীর পদত্যাগ
২৬৯ বার পঠিত
শুক্রবার, ১৫ এপ্রিল ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পানামা পেপার্স: এবার স্পেনের শিল্পমন্ত্রীর পদত্যাগ

---
ডেস্ক নিউজ
স্পেনের ভারপ্রাপ্ত শিল্পমন্ত্রী হোসে ম্যানুয়েল সোরিয়া হলেন তৃতীয় ব্যক্তি, যাকে পানামা পেপার্স কেলেঙ্কারিতে পদ ছাড়তে হলো।স্পেনের ভারপ্রাপ্ত শিল্পমন্ত্রী হোসে ম্যানুয়েল সোরিয়া হলেন তৃতীয় ব্যক্তি, যাকে পানামা পেপার্স কেলেঙ্কারিতে পদ ছাড়তে হলো।
পানামা পেপার্স কেলেঙ্কারিতে নাম আসার পর এবার পদত্যাগ করেছেন স্পেনের ভারপ্রাপ্ত শিল্পমন্ত্রী হোসে মানুয়েল সোরিয়া। সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড থেকেও ইস্তফা দিয়েছেন তিনি।
পানামভিত্তিক ল’ ফার্ম মোস্যাক ফনসেকার এক কোটি ১৫ লাখ নথি ফাঁসের মধ্য দিয়ে বিশ্বের বহু রাজনীতিবিদ ও প্রভাবশালী ব্যক্তির কর ফাঁকির তথ্য বেরিয়ে আসার পর তিনি হলেন তৃতীয় ব্যক্তি, যাকে পদ ছাড়তে হলো।

যদিও সোরিয়া দাবি করেছেন, অবৈধ কোনও কাজে তিনি জড়িত নন।

পদত্যাগের কারণ ব্যাখ্যায় তিনি বলেছেন, “আমার ব্যবসায়িক কর্মকাণ্ড নিয়ে গত কয়েক দিনে যেসব ভুল আলোচনা হয়েছে তার আলোকে এবং এই পরিস্থিতি স্প্যানিশ সরকারের যে ক্ষতি করছে তা বিবেচনায় নিয়ে আমি পদত্যাগপত্র জমা দিয়েছি।

“আমি চাই না এ কারণে স্পেনের অন্তর্বর্তীকালীন সরকারের (পিপলস পার্টির) কোনো ক্ষতি হোক।”

পানামা পেপার্সে নাম আসায় এর আগে জনদাবির মুখে পদত্যাগে বাধ্য হন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসন।

একই কারণে দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের চিলি চ্যাপ্টারের প্রধানকেও পদত্যাগ করতে হয়।

পানামা পেপার্সের বরাত দিয়ে স্প্যানিশ অনলাইন সংবাদপত্র এল কনফিদেন্সিয়াল গত সোমবার এক প্রতিবেদনে বলে, সোরিয়া ১৯৯২ সালে একটি অফশোর কোম্পানির প্রশাসক ছিলেন। এরপর থেকেই তার ঝামেলা শুরু হয়।

পরে সংবাদ সম্মেলন ডেকে ওই কোম্পানির সঙ্গে নিজের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেন সোরিয়া। তবে সপ্তাহ যেতে না যেতেই অন্যান্য সংবাদমাধ্যমে তার বিরুদ্ধে অন্য একটি অফশোর কোম্পানিতে সম্পৃক্ততার অভিযোগ আসে।

অফশোর কোম্পানিতে তার সম্পৃক্ততার যে সব অভিযোগ এসেছে সেসবের কোনোটি অবৈধ ছিল কি না তা এখনও স্পষ্ট নয়।

বিবৃতিতে সোরিয়া বলেন, “রাজনীতি এমন একটি কার্যক্রম যা সব সময় আদর্শস্বরূপ হতে হয়। কারও ব্যাখ্যাকেও এখানে গুরুত্ব দেওয়া উচিত।

“যখন তা না হয়, তখন তাকে অবশ্যই নিজের দায় নিতে হবে।”

পানামা পেপার্সের বরাতে এল কনফিদেন্সিয়ালের প্রতিবেদনে বলা হয়, বাহামা দ্বীপপুঞ্জভিত্তিক একটি অফশোর কোম্পানিতে প্রশাসক হিসেবে সোরিয়া ও তার ভাইয়ের নাম রয়েছে।

এ অভিযোগ নাকচ করে সোরিয়া বলেন, পানামা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে তার নাম বাদ দেওয়ার জন্য স্পেনের প্রসিকিউরটরদের বলেছেন তিনি।

তখনই অন্যান্য সংবাদমাধ্যমে খবর হয়, স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের লাস পালমাসের মেয়র থাকাকালে ২০০২ সাল পর্যন্ত ব্রিটিশ দ্বীপ জেরসির একটি অফশোর কোম্পানির সঙ্গে তার সম্পৃক্ততা ছিল।

সোরিয়ার পদত্যাগ প্রধানমন্ত্রী মারিয়া রাহোইর পপুলার পার্টি (পিপি) সরকারের জন্য আঘাত হিসেবে দেখা হচ্ছে। গত বছর ডিসেম্বরে অমীমাংসিত ভোটের পর অন্তর্বর্তীকালীন সরকার পরিচালনা করছে পিপি। আসছে জুনে দেশটিতে ফের ভোটগ্রহণ হওয়ার কথা রয়েছে।

পানামা পেপার্স

# নাম প্রকাশ করা হয়নি এমন একটি সূত্র থেকে মোস্যাক ফনসেকার ওই ১ কোটি ১০ লাখ নথি জার্মান দৈনিক জুদডয়চে সাইটংয়ের হাতে আসে।

# এরপর সুইডয়চে সাইটং সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসকে (আইসিআইজে) দেয়।

# আইসিআইজে- এর কাছ থেকে সেসব নথি পায় বিবিসি, গার্ডিয়ানসহ ৭৮টি দেশের ১০৭টি সংবাদমাধ্যম। এখনও চলছে এসব নথির বিশ্লেষণ।

# ১৯৭৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়ে মোস্যাক ফনসেকার নথির একটি অংশ প্রকাশ করেছে আইসিআইজে। মে মাসে প্রকাশ করা হবে আরও তথ্য।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)